Unknown causes of Cancer: এই সব অদ্ভুত কারণেও হতে পারে ক্যান্সার, সাবধান হয়ে এড়ান এই মারণ রোগকে

Unknown causes of Cancer: এই অজানা কারণগুলি জেনে ক্যান্সার থেকে দূরে থাকুন

হাইলাইটস:

• ক্যান্সার হল একপ্রকার মারণ ব্যাধি

• দিনে দিনে ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়েই চলেছে

• আবার অন্যদিকে কিছু অদ্ভূত কারণেও এই রোগের শিকার হচ্ছেন বহু মানুষ

Unknown causes of Cancer: ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগ প্রতিরোধ করার জন্য আপনাকে শীঘ্রই সচেতন হতে হবে। এমনকী এই ধরনের প্রাণঘাতী রোগ হওয়ার কারণ থেকে দূরে থাকা অবশ্যই প্রয়োজনীয়।ক্যান্সার নামক শব্দটাই যথেষ্ঠ, আপনার মনে ভয় ধরানোর জন্য। এই বিষয়ে আলোচনাই যে কোনও মানুষের মনে জমিয়ে দিতে পারে কালো মেঘ। তবে, ক্যান্সার থেকে রেহাই পেতে চাইলে, এই মারণ অসুখ সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন।

ক্যান্সারের কবলে মানুষের শরীরে কোষের বৃদ্ধি হয় অস্বাভাবিক গতিতে। ক্ষতিকর কোষ দেহে নিজের সংখ্যা বৃদ্ধি করে। ফলে মানবদেহে দেখা যায় নানাবিধ সমস্যা। এই অসুখ নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেন ডাক্তারেরা। এই মারণ রোগ নিয়ে এখনও অনেক মানুষ সচেতন নন। যার ফলস্বরূপ বর্তমানে ঊর্ধমুখী ক্যান্সার আক্রান্তের সংখ্যা। কিন্তু এই অবস্থা থেকে দ্রুত মুক্তি প্রয়োজন। তাই ক্যান্সারের কারণগুলি সম্পর্কে সচেতন থাকা বিশেষভাবে জরুরি। আর এর মধ্যে বেশ কয়েকটি অবাক করা কারণ রয়েছে। আসুন জানা যাক সেই সম্পর্কে –

​১. অনেক্ষণ এক জায়গায় বসে থাকা: 

বর্তমানে কর্পোরেট দুনিয়ার বেশিরভাগ মানুষকেই এক জায়গায় বসে কাজ করতে হয়। কাজের অত্যধিক চাপে ওঠার সময় থাকে না কারোর হাতে। আর এতেই নাকি বাড়ছে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা। এক্ষেত্রে বৃদ্ধি পায় লাং, কোলোন, ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি। অপরপক্ষে নিয়মিত যদি কোনও ব্যক্তি ব্যায়ামের অভ্যাস করে থাকেন, তাহলে তাঁর এই মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৭ শতাংশ পর্যন্ত কমতে পারে। তাই এক জায়গায় বেশিক্ষণ না বসে থাকার অভ্যাস করুন। সাথে সাথে দিন শুরু করুন কিছুটা শরীরচর্চা দিয়ে। এর ফলে এই প্রাণঘাতী মারণ রোগ হওয়ার আশঙ্কা থেকে দূরে থাকতে পারবেন।

​২. আশঙ্কা বাড়ে উচ্চতা বেশি হলে:

একটি চমকপ্রদ তথ্য বেরিয়ে এসেছে নতুন এক গবেষণায়। একটি গবেষণায় জানা গেছে, ক্যান্সার হওয়ার আশঙ্কা অনেকটাই বাড়ে ব্যক্তির কোমরের উচ্চতা বেশি হলে। অপরপক্ষে কম উচ্চতার ব্যক্তিদের এই রোগের ফাঁদে পড়ার আশঙ্কা সেই তুলনায় কম। তবে এই তথ্যের কারণ এখনও সম্পূর্ণভাবে জানা যায়নি এবং তা নিয়ে নিয়মিত গবেষণা চলছে। পরবর্তীতে এই বিষয়ে নির্দিষ্ট তথ্য জানা যাবে বলে আশা করা যায়।

৩. ক্যান্সার হতে পারে গরম চা পান করলে:

চায়ের নেশা বরাবরই বাঙালির আছে। গরম চায়ের কাপে চুমুক দিয়েই বেশিরভাগ বাঙালি দিনের সূচনা করেন। তবে বিস্ময়কর ব্যাপার হল গরম চা প্রতিদিন পান করলেও কিন্তু ক্যান্সারে হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। ২০১৮ সালে চিনে হওয়া একটি গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত গরম চা পান করলে কর্কট রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই ক্যান্সার থেকে দূরে থাকতে এখন থেকে চা একটু ঠান্ডা করে খান। প্রয়োজন নেই আর ধূমায়িত চায়ে চুমুক দেওয়ার।

৪. গ্রিলারের ধোঁয়াও কিন্তু বিপদের কারণ​: 

অনেকেই গ্রিল করা খাবার খেতে পছন্দ করেন। তবে অবাক হওয়ার বিষয়, গ্রিলার থেকে বেরিয়ে আসা ধোঁয়া কিন্তু বৃদ্ধি করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা। কোনও খাবার গ্রিল করার সময় যে চারকোল ব্যবহার করা হয়, সেই চারকোল পুরে একধরনের কার্সিনোজেনিক উপাদান নির্গত হয় যা মানবদেহে প্রবেশ করে ক্যান্সার হওয়ার আশঙ্কা বৃদ্ধি করে। তাই সাবধান থাকা অত্যন্ত অত্যন্ত প্রয়োজন। নাহলে দ্রুত সমস্যা আঁকড়ে ধরতে পারে।

৫. অত্যধিক ওজনই বাড়াতে পারে ঝুঁকি:

কোনো ব্যক্তির ওজন বেশি হলে তাকে নানান শারীরিক সমস্যা চেপে ধরে। কর্কট রোগের মত মারণ রোগও সেই তালিকার অন্তর্ভুক্ত। বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে, কোনো ব্যক্তির ওবেসিটি থাকলে সেই ব্যক্তির লিভার, স্টমাক, ইসোফেগাসের মত একাধিক শারীরিক সমস্যা হওয়ার সম্ভবনা থাকে। বহুগুণে বৃদ্ধি পায় প্রদাহের আশঙ্কা, যদি শরীরে ওজন বেশি থাকে। ফলে ঝুঁকি বাড়ে ক্যান্সারের। তাই যেভাবেই হোক কোনও দৈহিক পরিশ্রম করে দেহের ওজন কমাতে হবে। এক্ষেত্রে অবশ্যই প্রয়োজন দিনে ৩০ মিনিট শরীরচর্চা। সাথে সাথেই ফ্যাটযুক্ত খাবার খাওয়া থেকে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করতে হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.