Tea Benefits: প্রতিদিন নিয়ম মেনে চায়ের কাপে চুমুক দিলে মিলবে হাজারো উপকার! জেনে নিন বিশেষজ্ঞরা কি বলছেন

Tea Benefits: চা খেলে শরীরের উপকার না ক্ষতি? জেনে নিন আজকের প্রতিবেদনে

হাইলাইটস:

  •  আদৌ কি শরীরের জন্য উপকারী?
  •  সেই নিয়ে নতুন গবেষণা শুরু করেছে আয়ুষ মন্ত্রক
  •  তার আগে আসুন জেনে নেওয়া যাক চায়ের কাপে লুকিয়ে আছে কি কি গুনাগুন

Tea Benefits: চায়ের সঙ্গে বাঙালিদের চিরন্তন সম্পর্ক। চায়ের বাঙালি চিরকালই চা প্রেমী। তবে শুধু বাঙালি নয়, এ দেশে আরও অনেকে চা প্রিয় মানুষ আছেন। আসুন জেনে নেওয়া যাক চা খেলে শরীরের কী কী উপকার হয়।

We’re now on WhatsApp – Click to join

চায়ের প্রকারভেদ

বর্তমানে স্বাস্থ্য সচেতন মানুষ গ্রিন টি বা হার্বাল চায়ের অনুরাগী। যদিও চা প্রেমীদের অধিকাংশের প্রথম পছন্দ ঘন দুধের আদা বা গরম মশলা দেওয়া চা। বাকি সমাজের সব স্তরের মানুষেরই কাপে জায়গা করে নেওয়ায় প্রথম লাল চা বা ব্ল্যাক টি।

চা খেলে শরীরে এনার্জি বাড়ে

চা শরীরে এনার্জি যোগায়। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। শরীর থেকে টক্সিক পদার্থ বের করে দিতে সাহায্য করে চা। বিশেষজ্ঞদের দাবি চিনি ছাড়া চা খেতে পারলে শরীরের জন্য সব থেকে ভালো।

হার্টের বন্ধু

চা হার্টের জন্যেও দারুণ উপকারী। নিয়ম মেনে চা খেলে ব্লাড প্রেশার থেকে শুরু করে কোলেস্টেরলের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। তবে চিনি ছাড়া চা খেলে বেশি উপকার মিলবে। চা খেলে ট্রাইগ্লিসারাইড, ওবেসিটির সমস্যাও দূরে থাকবে। ফলে ওজন কমাতেও দারুণ কার্যকরী এই পানীয়।

স্ট্রেস ও অ্যাংজাইটি দূর করতে সিদ্ধহস্ত

আর্য়ুবেদ মতে মানসিক চাপ, স্ট্রেস, অ্যাংজাইটিতে ওষুধের ন্যয় কাজ করে চা। তবে এক্ষেত্রে হার্বাল টি ও লাল চা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এই পানীয়ে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটারি উপাদান, যা মানসিক চাপ কাটাতে সহায়তা করে।

ক্যানসারের মতো মারণ রোগকে দূরে রাখে

চিনি ছাড়া চা বা হার্বাল টি-এ ক্যানসারের টিউমারে গ্রোথ কম করতে সিদ্ধহস্ত। এছাড়া চায়ের গুণে ত্বকেও উজ্জ্বলতা আসে। ফলে নিয়ম মেনে সকাল থেকে চা খেলে স্বাস্থ্যের উন্নতি হয়, তা তো বলাই বাহুল্য।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.