Spinach For Weight Loss: এই ‘গুণী’ পাতার শরণাপন্ন হলে ঝটপট কমবে ওজন! আজ থেকেই খাওয়া শুরু করুন

Spinach For Weight Loss: ওজনকে বশে রাখতে হলে আজ থেকেই ডায়েটে এই পরিচিত শাককে জায়গা করে দিন!

 

হাইলাইটস:

  • দেহের বাড়তি ওজন কমিয়ে ফেলতে হলে পালং শাকের শরণাপন্ন হন
  • নিয়মিত পালং শাক খেলে দ্রুত কমে ওজন, এছাড়া এই শাক খেলে আর কী কী উপকার মেলে?
  • সেই বিষয়ে বিশদে জানতে হলে আজকের প্রতিবেদনটি পড়ুন

Spinach For Weight Loss: ওজন বেশি থাকলে পিছু নিতে পারে ডায়াবিটিস, কোলেস্টেরল, হাই প্রেশার থেকে শুরু করে ক্যানসারের মতো মারণ অসুখ। তাই তো বিশেষজ্ঞরা সকলকে দেহের বাড়তি ওজন কমিয়ে ফেলার পরামর্শ দিয়ে থাকেন। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পালং শাক।

বিশেষজ্ঞদের মতে, পালং শাকে রয়েছে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রনের মতো সব উপকারী উপাদান। আর এইসব উপাদানগুলি একসাথে ওজন কমানোর পাশাপাশি শরীরে পুষ্টির ঘাটতি মেটানোর কাজেও সিদ্ধহস্ত। তাই আর দেরি না করে ওজন কমানোর কাজে এই পাতার গুণাগুণ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

ফাইবারের গুণেই কমবে শরীরের বাড়তি ওজন​

পালং শাকে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখাতে পারে। সেই কারণেই এই পাতার পদ খেলে মনে আর আজেবাজে খাবার খাওয়ার বাসনা জাগে না। আর হাই ক্যালোরি ফাস্টফুড কম খেলে যে সহজেই ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন, তা তো বলাই বাহুল্য।

বিপাকের হার​ ​বাড়বে

মেটাবোলিজম রেট কমে গেলে ওজন বাড়ে। তাই ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনতে চাইলে মেটাবোলিজম রেট বাড়াতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার সমৃদ্ধ পালং শাক।

We’re now on WhatsApp – Click to join

তবে শুধু ওজন কমানোর কাজেই নয়, এছাড়াও একাধিক শারীরিক সমস্যাকে বাগে আনার কাজে সিদ্ধহস্ত এই পাতা। যেমন-

ব্লাড সুগার​ থাকবে কন্ট্রোলে

ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখার কাজে আপনাকে সাহায্য করবে পালং শাক। কারণ এতে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্টে যা দেহে ইনসুলিনের কার্যকারিতা বাড়িয়ে দেয়। আর এই হরমোন ঠিকমতো কাজ করলে যে অচিরেই বশে চলে আসবে সুগার, তা তো সহজেই অনুমেয়।

হাড় হবে মজবুত

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই শাকে রয়েছে ক্যালশিয়াম ও ভিটামিন কে-এর খনি। আর এই দুই উপাদান হাড়ের জোর বাড়ানোর কাজে একাই একশো। তাই হাড়ের সমস্যার ফাঁদে পরতে না চাইলে প্রায়দিন এই শাকের পদ খেয়ে নেওয়াটাই হবে আসল বুদ্ধিমানের কাজ।

​চোখের খেয়াল রাখে​

এই শাকে লিউটিন এবং জিয়াজ্যানথিন নামক দুটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আর এই দুই উপাদান কিন্তু দৃষ্টিশক্তি বাড়ানোর কাজে দারুন কার্যকরী। তাই বয়সজনিত চোখের সমস্যা থেকে শুরু করে চোখে ছানির মতো সমস্যা এড়াতে প্রতিদিন এই শাকের পদ চেখে দেখতে ভুলবেন না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.