Simple Face Yoga: ত্বককে টানটান এবং জেল্লাদার করতে প্রতিদিন সকলে ঘুম থেকে উঠে এই ৪টি যোগাসন করুন

Simple Face Yoga: এই যোগাসনগুলি প্রতিদিন করলে আপনার ত্বকের জেল্লা তরুণীদেরও হার মানিয়ে দেবে

হাইলাইটস:

• ত্বককে টানটান এবং জেল্লাদার করতে যোগাসন সাহায্য করে

• যোগব্যায়াম শুধু শরীরের না ত্বককেও ভালো রাখে

• ত্বককে ভালো রাখার যোগাসনগুলি দেখে নিন

Simple Face Yoga: সুন্দর এবং জেল্লাদার ত্বকের স্বপ্ন প্ৰতিটি মেয়েই দেখেন। তবে স্বপ্ন যে স্বপ্নই থেকে যায়। কারণ ত্বকের ক্ষতির পিছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের খারাপ লাইফস্টাইল। ত্বকের উন্নতিসাধনে লাইফস্টাইলে দিকে সর্বদা নজর রাখা উচিত। শুধু তাই নয়, স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ করাও জরুরি। ত্বক ভালো রাখার জন্য যেমন নিয়মিত ত্বকের যত্ন প্রয়োজন তেমনই আমাদের খাদ্যতালিকার উপরেও বিশেষ খেয়াল রাখতে হবে।

ত্বক ভালো রাখতে উন্নত লাইফস্টাইল এবং স্বাস্থ্যকর খাদ্যগ্রহণের পাশাপাশি দরকার নিয়মিত যোগব্যায়ামও। বিশেষজ্ঞদের মতে, যোগাব্যায়াম যেমন সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করে, তেমনই ত্বক ভালো রাখতেও যোগাব্যায়ামের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন সকালে উঠে এমন কিছু ফেস যোগা বা মুখের যোগাসন করুন, যে ব্যায়ামগুলি আপনার মুখে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। সেই সঙ্গে ত্বকও থাকে টানটান ও ত্বকের বলিরেখাও প্রকট হয় না অসময়ে এবং ত্বক হয়ে উঠে জেল্লাদার। তাহলে দেখে নিন মুখের যোগাসনগুলি কী কী –

১. ফেস ট্যাপিং:

​এই আসনটি প্রতিদিন সকালে উঠে করলে ত্বকের টানটান ভাব বজায় থাকে এবং ত্বক হয়ে উঠে জেল্লাদার। শুধু তাই নয়, মুখের পেশিগুলিতে রক্ত সঞ্চালন ঠিকঠাক হয়। ফলে প্রতিদিন সকালে উঠে অন্তত ২ মিনিট ধরে এই আসনটি করুন। দেখবেন, শরীর এবং ত্বক দুই-ই ভালো থাকবে।

কীভাবে করবেন: ​এই আসনটি প্রথমে কপাল থেকে শুরু করতে হবে। এবার কপাল থেকে শুরু করে মুখের প্রতিটি অংশে ধীরে ধীরে হাতের তালু দিয়ে চাপ দিতে হবে। তারপর চোয়ালের কাছেও হাতের তালু দিয়ে ধীরে ধীরে চাপ দিতে হবে। ২-৩ সপ্তাহ পর দেখবেন ত্বক কতটা নরম হয়ে গেছে।

আই সার্কেল:

আই সার্কেল হল অন্তত জনপ্রিয় একটি যোগাভ্যাস। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এই যোগাভ্যাসটি করলে ত্বকের প্রতিটি অংশে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছাবে। ফলে বলা যায়, এই যোগাভ্যাসটি নিয়মিত করলে ত্বকের অক্সিজেনের সরবরাহ ঠিকঠাক হয়। যার ফলে ত্বক হয়ে উঠে জেল্লাদার এবং তার সাথে বলিরেখাও অসময়ে প্রকট হয় না।

কীভাবে করবেন: তেমন কিছুই না, শুধুমাত্র আঙুল দিয়ে চোখের চারপাশে ধীর ধীরে মাসাজ করতে হবে।

কপালেরও বিশেষ যত্ন নিন:

বিশেষ করে বয়স বাড়ার সাথে সাথে কপালে প্রকট হয় বলিরেখা। ফলে আপনাকে কপালেও বিশেষ যত্ন নিতে হবে। বিশেষত কপালের ভাঁজ দূর করতে এবং চোখের চারপাশে বলিরেখা নিয়ন্ত্রণ করার জন্য প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এই ব্যায়ামটি করা অন্তত গুরুত্বপূর্ণ।

কীভাবে করবেন: প্রথমে দুই আঙুলর মধ্যমাকে কপালে রাখতে হবে। তারপর ধীরে ধীরে চাপ দিয়ে নিচের দিকে নামাতে হবে। এরপর আবারও আঙুলের সাহায্যে ভ্রু দুটিকে উপরের দিকে তুলতে হবে। কমপক্ষে ১০ সেকেন্ড এইভাবেই রাখুন।

চোখের যত্নে আরও একটি ব্যায়াম:

প্রতিদিন সকালে উঠে যদি আপনি এই ব্যায়ামটি করেন তবে আপনার চোখের উপরের এবং নিচের পাতায় রক্ত সঞ্চালন বাড়াতে পারে। তার পাশাপাশি চোখের তলায় ফোলাভাব কমাতেও সাহায্য করে এটি। ফলে আপনার ত্বক ফিরে পাবে তার জেল্লাভাব।

কীভাবে করবেন: প্রথমে আপনার দুই হাতের মধ্যমা চোখের কোণায় এবং ছোট আঙুলটি বাইরের দিকে রাখুন। তারপর ধীরে ধীরে মাসাজ করুন। অন্ততপক্ষে ১ মিনিট এই ফেস মাসাজ করতে হবে আপনাকে।

সুতরাং বলা যায়, এই ব্যায়ামগুলি আপনি নিয়মিত করলে আপনার ত্বকে রক্ত সঞ্চালন বাড়বে। যার ফলে ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সরবরাহ হবে। তার পাশাপাশি ত্বকে অসময়ে বার্ধক্যের ছাপ পড়বে না এবং ত্বকও হয়ে উঠবে জেল্লাদার।

এইরকম বিউটি এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.