Oranges for Health: এই ফল সারা শীতকাল খেতে পারলে কাছে ঘেঁসবে না একাধিক রোগ-ব্যাধি, আপনি কী খাওয়া শুরু করেছেন?

Oranges for Health: নিয়মিত কমলালেবু খেলে কী কী উপকার পাওয়া যাবে? আসুন জেনে নেওয়া যাক

হাইলাইটস:

  • শীতকালের প্রধান ফল হল কমলালেবু
  • কিন্তু নিয়মিত কমলালেবু খেলে কি আদৌ উপকার হয়?
  • প্রতিদিন কমলালেবু খেলে কী-কী উপকারিতা পাওয়া যায়, তা জেনে নিন

Oranges for Health: পুরোদমে শীত পড়তে এখনও কয়েকদিন বাকি। তবে, ইতিমধ্যেই বাজারে এসে গেছে শীতকালের ফল ও সবজি। ফলের দোকানে দেখা মিলছে ছোট-ছোট কমলালেবুর। যেহেতু বছরের এই একটা সময়ই কমলালেবু পাওয়া যায়, তাই মন ভরে এই ফল খায় বাঙালি। কিন্তু প্রতিদিন কমলালেবু খাওয়া কি আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো? প্রতিদিন কমলালেবু খেলে কী-কী উপকার মেলে, চলুন আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শীতকালে কমলালেবু খেলে শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ হয়ে যায়। কমলালেবুর মধ্যে থাকা পুষ্টি ইমিউনিটি বাড়াতে এবং সর্দি-কাশির সাথে লড়াই করতে সাহায্য করে।

কমলালেবুর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল, যা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি সাধন করে। পাশাপাশি এই ফলে থাকা ভিটামিন সি, ত্বকে কোলাজেন গঠনে সাহায্য করে।

নিয়মিত কমলালেবু খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। কমলালেবুর মধ্যে রয়েছে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা কমায়।

কমলালেবুতে রয়েছে ফ্ল্যাভনয়েড, ক্যারোটেনয়েডের মতো বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা একত্রে অক্সিডেটিভ চাপ কমায় এবং আপনাকে দীর্ঘস্থায়ী রোগের হাত থেকে নিরাপদ দূরত্ব রাখতে সাহায্য করে।

শীতকালে হাইড্রেট থাকা খুবই জরুরি। কিন্তু এই সময় ঘাম কম হয়। তাই অনেকের মধ্যেই জল খাওয়া প্রবণতা কম দেখা যায়। তাই এই অবস্থায় শরীরকে হাইড্রেট রাখতে হলে কমলালেবুর রস পান করতে পারেন। পাশাপাশি এতে মজুত মিনারেল দেহে তরলের ভারসাম্য রক্ষা করে।

কমলালেবু একটি সাইট্রাস ফল। তাই এই ফল খেলে কিডনিতে স্টোন হওয়ার ঝুঁকি কমে। একই সাথে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও হৃদরোগের সম্ভাবনা কমিয়ে দিতে সক্ষম কমলালেবু। তাই শীতকালে এই ফল খেলে মিলবে একাধিক উপকার।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.