Binge Watch Side Effects: Binge ওয়াচিং এর ক্রেজ গত কয়েক বছরে অনেক বেড়েছে এবং এর ফলে হতে পারে এই মারাত্মক রোগগুলি, বিস্তারিত জেনে নিন

Binge Watch Side Effects: আপনি যদি সারারাত মুভি-ওয়েব সিরিজ দেখে থাকেন, তাহলে এর ফলে মানসিক ব্যাধি থেকে শুরু করে অনেক গুরুতর রোগ হতে পারে, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • দ্বিধাদ্বন্দ্ব দেখার অভ্যাস কীভাবে নিয়ন্ত্রণ করবেন
  • চোখের উপর চাপ বৃদ্ধি
  • ৯০% কিশোর-কিশোরী রাতে পর্যাপ্ত ঘুম পায় না

Binge Watch Side Effects: প্রযুক্তি আমাদের জীবনকে যতটা সহজ করেছে, ততটাই আমাদের নেশায় পরিণত হয়েছে। এখন আমাদের নিয়ন্ত্রণ এখন প্রযুক্তির হাতে চলে এসেছে বললে ভুল হবে না। এটি প্রমাণ করার সবচেয়ে সাধারণ উদাহরণ হল মানুষের মধ্যে ওয়েব সিরিজের আসক্তি। আজকাল, মানুষের মধ্যে Binge দেখার ক্রেজ ক্রমবর্ধমানভাবে লক্ষ্য করা যায়।

মানুষ একটি সিজনের পুরো সিরিজ দেখতে অনেক ঘন্টা ব্যয় করে। কিন্তু আপনি কি জানেন এই অভ্যাস আমাদের মানসিক স্বাস্থ্যের উপর কিভাবে প্রভাব ফেলে? ‘Binge ওয়াচিং’ মানে একটানা টিভি বা ওয়েব সিরিজ দেখে কয়েক ঘণ্টা সময় কাটানো। আসুন, আমরা আপনাকে এর দ্বারা সৃষ্ট ক্ষতি সম্পর্কে বলতে যাচ্ছি। আপনি কীভাবে এটি নিয়ন্ত্রণ করতে পারেন সে সম্পর্কেও আমরা আপনার সাথে তথ্য ভাগ করবো৷

একাকীত্ব একটি সমস্যা হতে পারে

NCBI-এর রিপোর্ট অনুযায়ী, দ্বৈত পর্যবেক্ষণ মানসিক স্বাস্থ্যের জন্য অনেক গুরুতর ঝুঁকি তৈরি করতে পারে। এই অভ্যাসটি আপনার ঘুমের চক্রকে নষ্ট করে দিতে পারে এবং আপনি অনিদ্রার শিকার হতে পারেন। এটি হতাশা, উদ্বেগ, স্ট্রেস এবং একাকীত্বের মতো মানসিক যন্ত্রণার কারণ হতে পারে।

চোখের উপর চাপ বৃদ্ধি

দ্বিধাদ্বন্দ্বের কারণে, আপনাকে আচরণগত সমস্যার শিকার হতে হতে পারে। এছাড়াও অতিরিক্ত স্ক্রীন দেখার কারণে আপনার চোখ দুর্বল হয়ে যেতে পারে। অতিরিক্ত পর্দার ব্যবহার চোখের উপর চাপ বাড়ায় এবং ধীরে ধীরে আপনার দৃষ্টিশক্তি দুর্বল হতে শুরু করে।

৯০% কিশোর-কিশোরী রাতে পর্যাপ্ত ঘুম পায় না

সম্প্রতি, আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন (এপিএ) এর একটি গবেষণায় বেরিয়ে এসেছে, যা প্রকাশ করেছে যে পর্যাপ্ত ঘুম না হওয়া তরুণদের মানসিক স্বাস্থ্যকে নষ্ট করছে। এতে জনগণের সুখ ছিনিয়ে নিয়ে তারা দুঃখ পাচ্ছে। শুধু তাই নয়, গবেষণা করা বিজ্ঞানীরা আরও বলেছেন যে আজ ৩০% প্রাপ্তবয়স্ক এবং ৯০% কিশোর-কিশোরী রাতে পর্যাপ্ত ঘুম পায় না।

শরীরকে সতেজ রাখতে ঘুম প্রয়োজন

এ কারণে তরুণদের মধ্যে রক্তচাপ, হৃদরোগ, ডায়াবেটিস, স্ট্রোক, কিডনি রোগ, হাড়ের রোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ছে। আমাদের শরীরকে শক্তিশালী ও সুস্থ রাখতে ঘুম জরুরি। সুস্থ থাকার জন্য প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

দ্বিধাদ্বন্দ্ব দেখার কারণে সমস্যা

আবেগ নিয়ন্ত্রণ হারানো

বিশেষজ্ঞদের মতে, একটানা একটা বিষয়ে মনোযোগ দিয়ে আমরা আমাদের আবেগের ওপর নিয়ন্ত্রণ হারাতে পারি। এই জিনিসটি আমাদের মানসিক স্বাস্থ্যকে খারাপভাবে প্রভাবিত করতে পারে।

উদ্বেগ এবং বিষণ্নতা

দুশ্চিন্তা ও বিষণ্নতার সমস্যাও মানুষের মধ্যে বাড়তে দেখা গেছে। এ কারণে মানুষ আত্মনিয়ন্ত্রণ রাখার শক্তি হারিয়ে ফেলে, যার ফলে ছোটখাটো সমস্যা নিয়েও উদ্বেগ ও বিষণ্নতা দেখা দিতে পারে।

ঘন ঘন মেজাজ পরিবর্তন হচ্ছে

বেশির ভাগ মানুষ শিথিল হওয়ার জন্য সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে পছন্দ করে। কিন্তু ধীরে ধীরে এটি একটি অভ্যাসে পরিণত হয়, যা আচরণ এবং মেজাজে ঘন ঘন পরিবর্তন ঘটাতে পারে।

ঘুমের সমস্যা

রাতে দেরীতে কয়েক ঘন্টার জন্য বেঁধে দেখা ঘুমের ধরণকেও প্রভাবিত করতে পারে। এ কারণে দীর্ঘক্ষণ ঘুমাতে না পারা এবং ঘন ঘন জেগে ওঠার মতো সমস্যা দেখা দিতে পারে।

We’re now on WhatsApp- Click to join

দ্বিধাদ্বন্দ্ব দেখার অভ্যাস কীভাবে নিয়ন্ত্রণ করবেন

দ্বিধাদ্বন্দ্বে দেখা আপনার মানসিক স্বাস্থ্যকে খারাপ আসক্তির মতো প্রভাবিত করতে পারে। এ থেকে বেরিয়ে আসার জন্য আপনার অভ্যাস নিয়ন্ত্রণ করা জরুরি-

  • এটা লক্ষ্য রাখুন যে আপনাকে একদিনে অন্তত কয়েকটি পর্ব দেখতে হবে।
  • আপনার মনোযোগ অন্যান্য কার্যকলাপের দিকে সরিয়ে দিন যাতে আপনার মনোযোগ দ্বিধাদ্বন্দ্বের দিকে না যায়।
  • পরিবার এবং বন্ধুদের সাথে বেশিরভাগ সময় কাটান বা বেড়াতে যান।
  • কিছু সময়ের জন্য সমস্ত অনলাইন প্ল্যাটফর্ম থেকে দূরে থাকুন।
  • আপনার ডিভাইস থেকে ওয়েবসিরিজ অ্যাপ এবং সফ্টওয়্যার সরান এবং কিছু সময়ের জন্য নিজের উপর কাজ করুন।

এইভাবে আপনার ঘুমের প্যাটার্ন উন্নত করুন

প্রতিদিন পরিপূর্ণ ঘুম পেতে ধ্যানের অভ্যাস করুন। এ ছাড়া প্রয়োজন অনুযায়ী টিভি বা ফোন ব্যবহার করুন। এ ছাড়া যে কাজগুলোতে আপনার আগ্রহ আছে সেগুলো করুন। বই পড়ার অভ্যাস আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি করে। স্বাস্থ্যকর খাবারের মতো স্বাস্থ্যকর অভ্যাস এবং বেশি বেশি পানি পান আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.