Anxiety Before Periods: আপনিও কী পিরিয়ডের আগে মানসিক চাপ অনুভব করেন? এর থেকে মুক্তি পেতে জেনে নিন ঘরোয়া উপায়

Anxiety Before Periods: আপনিও কী পিরিয়ডের আগে চিন্তিত হন? তাই এর মোকাবিলায় এই সহজ উপায় অবলম্বন করুন

হাইলাইটস:

  • উদ্বেগ একটি সাধারণ সমস্যা, কিন্তু এটি উপেক্ষা করা কখনও কখনও গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে।
  • অনেক সময় মহিলাদের পিরিয়ডের আগে দুশ্চিন্তার সমস্যা দেখা দেয়।
  • এই সমস্যা বেশির ভাগ নারীরই হয়ে থাকে।

Anxiety Before Periods: উদ্বেগ একটি সাধারণ সমস্যা, কিন্তু এটি উপেক্ষা করা কখনও কখনও গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। অনেক সময় মহিলাদের পিরিয়ডের আগে দুশ্চিন্তার সমস্যা দেখা দেয়। এই সমস্যা বেশির ভাগ নারীরই হয়ে থাকে। পিরিয়ডের আগে যদি আপনারও দুশ্চিন্তা, নার্ভাসনেস বা দুশ্চিন্তা থাকে, তাহলে কিছু সহজ উপায় অবলম্বন করে আপনি তা থেকে মুক্তি পেতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

পিরিয়ডের আগে কেন দুশ্চিন্তা ও অস্থিরতা হয়?

পিরিয়ডের আগে মহিলাদের মধ্যে উদ্বেগ ও অস্থিরতা দেখা যায়। এই দিনগুলিতে, হরমোনের মাত্রার পরিবর্তনের কারণে পিএমএসের লক্ষণ দেখা যায়। আসুন আমরা আপনাকে বলি যে হরমোনের এমন ওঠানামা রয়েছে যা সরাসরি মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারকে প্রভাবিত করে। এখন আমরা আপনাকে বিস্তারিতভাবে বলতে যাচ্ছি তাদের পরিত্রাণ পেতে আমাদের কি করা উচিত।

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খান:

আপনি যদি আপনার মাসিকের আগে উদ্বেগ অনুভব করেন, তাহলে আপনি ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খেতে পারেন। শরীরে ম্যাগনেসিয়ামের অভাব উদ্বেগজনিত ব্যাধি তৈরি করতে পারে। এর জন্য বাদাম, আস্ত শস্য বা সবুজ শাকসবজি ইত্যাদি খেতে পারেন।

ক্যামোমাইল চা পান করুন:

ক্যামোমাইল চা পান করলে পিরিয়ডের আগে মানসিক চাপ কমে। এটি পান করলে করটিসল হরমোনের মাত্রা ভারসাম্যপূর্ণ হয়, যার ফলে ভালো ঘুম হয় এবং মানসিক চাপও কম হয়।

হাঁটা:

পিরিয়ডের আগে হাঁটা মানসিক চাপ কমায়। এই জন্য, আপনি খুব সকালে ঘুম থেকে উঠে ১৫ থেকে ২০ মিনিট হাঁটা বা দ্রুত হাঁটা করতে পারেন।

ক্যালসিয়াম এবং ভিটামিন বি ৬ নিন:

অন্যান্য উপায়ে স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ার পাশাপাশি, ক্যালসিয়াম এবং ভিটামিন বি ৬ খাওয়া মানসিক চাপ কমাতেও উপকারী। এটি স্নায়ু কোষের উপর ভাল প্রভাব ফেলে, যার ফলে মস্তিষ্ক সক্রিয় থাকে এবং চাপ কমে যায়।

জটিল কার্বোহাইড্রেট খাওয়া:

মানসিক চাপ কমাতে জটিল কার্বোহাইড্রেট খাওয়া উপকারী প্রমাণিত হতে পারে। জটিল কার্বোহাইড্রেট খাওয়া শরীরে সুখী হরমোন তৈরি করে, যা আপনার মেজাজ উন্নত করে এবং চাপ কমায়।

অশ্বগন্ধা খান:

মানসিক চাপ কমাতে অশ্বগন্ধা কোনো কম নয়। এ জন্য রাতে ঘুমানোর আগে হালকা গরম পানিতে আধা চামচ অশ্বগন্ধা গুঁড়ো মিশিয়ে পান করুন।

পর্যাপ্ত পরিমাণ জল পান করুন:

শরীরে জলের অভাব মানসিক চাপ ও উদ্বেগ বাড়াতে পারে। এটি এড়াতে পর্যাপ্ত পরিমাণে জল পান করা উচিত। এতে করে আপনি হাইড্রেটেড থাকেন এবং স্ট্রেস কমে যায়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.