Sheikh Hasina’s Gift To Mamata Banerjee: ঢাকা থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য ৬০০ কেজি আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Sheikh Hasina’s Gift To Mamata Banerjee: বাংলার মুখ্যমন্ত্রীর সাথে হাসিনার সম্পর্ক বরাবরই ভালো

হাইলাইটস:

• ঢাকা থেকে কালীঘাটে এল ৬০০ কেজি আম

• বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বোন মমতার জন্য পাঠালেন আম

• দুই বাংলার সম্পর্ক চিরকালই মজবুত

Sheikh Hasina’s Gift To Mamata Banerjee: ওপার-বাংলা এবং এপার-বাংলার সম্পর্ক আজ নতুন নয়, বহু বছরের পুরোনো। দুই বাংলার মধ্যেই যে আছে আত্মার টান। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ একে অপরের সাথে অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। বাংলাদেশের মাতৃ ভাষাও যেমন বাংলা, পশ্চিমবঙ্গও বাঙালি অধ্যুষিত রাজ্য। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পর্ক অতি মধুর। প্রতিবছরই আমের মরসুমে ঢাকা থেকে আম আসে কলকাতায়।

এবছরও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ঢাকা থেকে আম উপহার পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকালই যশোরের বেনাপোল বন্দর-হরিদাসপুর হয়ে প্রতিবেশী দেশের উপহারের আম পৌঁছোয় মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাসভবনে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী ৬০০ কেজি হিমসাগর এবং ল্যাংড়া আম উপহার হিসাবে পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো বাংলার মুখ্যমন্ত্রীকে ‘বোন’-এর চোখে দেখেন। তাঁদের মধ্যে এই ভাব-বিনিময় প্রথা চলতেই থাকে। কখনও বোন মমতার জন্য আমের মরসুমে ঢাকা থেকে পাঠানো হয় আম তো, আবার কোনও দিদি হাসিনার জন্য মুখ্যমন্ত্রী দুর্গাপুজোতে শাড়ি উপহার হিসাবে পাঠান। আবার বর্ষার মরসুমে পদ্মার ইলিশও আসে ভারতে। তবে তা বাণিজ্যিক পথেই আদানপ্রদান হয়ে থাকে। অবশ্য এর আগেও একাধিকবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য বিশেষ হাঁড়িভাঙা আম পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আম্র কূটনীতির মাধ্যমে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করতে গতবছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্যও আম পাঠিয়েছিলেন হাসিনা।

বাংলার মুখ্যমন্ত্রীও ভারত এবং বাংলাদেশ দুই দেশের প্রধানমন্ত্রীমে আম উপহার হিসাবে পাঠিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত সম্পর্ক কিন্তু অতি ভালো। তিস্তা দিয়ে অনেক জল বয়ে গেলেও দু’জনের সম্পর্কে কোনওদিন চির ধরেনি। যখনই দুজনের সাক্ষাৎ হয়েছে একে একে অপরকে শুভেচ্ছা জানিয়েছেন এবং তার সাথে মেতে উঠেন আলাপচারিতাতেও। তবে গত বছর হাসিনার ভারত সফরে কেন বাংলা ‘ব্রাত্য’ তা নিয়ে সেসময় ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং তিনি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তখন বলেছিলেন, ‘‘মমতা আমার বোনের মতো এবং আমরা যেকোনও সময় দেখা করতেই পারি। কিছু সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে হয়, একবারে ব্যক্তিগত। যেমন গান্ধী পরিবারের সঙ্গে আমার সম্পর্ক।’’ এদিকে মুখ্যমন্ত্রীও নানা সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করে থাকেন। মুখ্যমন্ত্রী কথায়, ‘‘হাসিনাজির সঙ্গে আমার ব্যক্তিগত সম্পর্ক ভীষণই ভালো। দুর্গাপুজোর সময় আমরা ওনাকে শাড়ি পাঠাই। ইদের সময়ও শাড়ি পাঠাই। উনি আমের মরসুমে আম পাঠান, ইলিশও পাঠান।’’ আমরা সকলেই জানি এপার বাংলার মালদহের মতো, ওপার বাংলার রাজশাহীর আম পৃথিবী বিখ্যাত। সেখান থেকে আম পৃথিবীর বিভিন্ন প্রান্তে রপ্তানি করা হয়।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.