Monsoon forecast of Kolkata: অবশেষে আজ থেকে শুরু হাওয়া বদল! দক্ষিণবঙ্গের কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে শুরু প্রাক বর্ষার বৃষ্টি, কমছে তাপমাত্রা

Monsoon forecast of Kolkata: মৌসুমী বায়ুর সক্রিয়তার ফলে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় সোমবার থেকে শুরু প্রাক বর্ষার বৃষ্টিপাত

হাইলাইটস:

• সোমবার থেকে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু

• কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলায় শুরু হয়েছে বৃষ্টিপাত

• আগামী ৪-৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে

Monsoon forecast of Kolkata: কলকাতার বিভিন্ন জেলায় দুর্যোগ সপ্তাহের প্রথম কাজের দিনে। আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার থেকে সক্রিয় হবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। দু-তিন দিনের মধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশের সম্ভবনা। দক্ষিণবঙ্গে শুরুপ্রাক বর্ষার বৃষ্টি। তীব্র গরম থেকে স্বস্তি, দক্ষিণবঙ্গে বৃষ্টি। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে।

আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের তাপমাত্রা অপরিবর্তিত থাকলে আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪° সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। আগামী বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে বলে জানাচ্ছে হওয়া অফিস। হওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, টানা ৬দিন অপরিবর্তিত অবস্থানে থাকার পর আজ থেকে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। ফলে প্রাক বর্ষার বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে সারা বঙ্গের বেশ কিছু জেলায়।

আবহাওয়াবিদরা অনুমান করছেন ১৯ থেকে ২২শে জুনের মধ্যে পুনরায় সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু। তাঁরা আরও জানাচ্ছেন আগামী সপ্তাহের বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার পরিস্থিতি অনুকূল। উত্তরবঙ্গে ৫ দিন পরে প্রবেশ করেছিল বর্ষা কিন্তু দক্ষিণবঙ্গে তার থেকেও দেরি হবে পরিস্থিতি অনুকূল হতে, জানাচ্ছেন আবহাওয়াবিদরা। ১১ই জুন কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ।

ঝাঁপিয়ে বর্ষার বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতে। সোমবার থেকে বুধবার পর্যন্ত প্রবল বৃষ্টির সতর্কতা। সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

উত্তরবঙ্গের ওপরের দিকের জেলায় আগামী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা। সোম, মঙ্গল ও বুধবার ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টির সতর্কতা কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ডস্লাইড হওয়ার সম্ভাবনা রয়েছে। প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে নিচু এলাকাগুলিতে। ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং ও কালিম্পং জেলায়। এছাড়া হালকা মাঝারি বৃষ্টি হবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলবে পার্বত্য পাঁচ জেলায়।

সোমবারই দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি। বাড়বে প্রাক বর্ষার বৃষ্টি। অপরদিকে পশ্চিমের ছয় জেলায় তাপপ্রবাহ চলবে আজ। বাকি জেলাতেও আর্দ্রতা জনিত কারণে অস্বস্তি থাকবে । আজ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় সতর্কবার্তা রয়েছে তাপপ্রবাহের। এই জেলা গুলি হল- পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও ঝাড়গ্রাম। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রাক বর্ষার কারণে আগামী ৫ দিনের মধ্যে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে বলে আশাবাদী হওয়া অফিস।

রবিবার থেকেই মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের কিছুটা নিম্নমুখী কয়েকটি জেলায়। তাপপ্রবাহ চললেও রাজ্যের পূর্বের দিকের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে আজ থেকে। বলা যেতে পারে আজ থেকেই শুরু দক্ষিণবঙ্গের হাওয়া বদল। কলকাতায় আংশিক মেঘলা আকাশের পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আজ। মঙ্গলবার থেকে বাড়বে বৃষ্টি। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার থেকে।

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় যা ৩° বেশি। গতকাল বিকেলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১° কম। ৬৯ থেকে ৯১ শতাংশ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। কলকাতা শহরে আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা থাকবে ২৯ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে অরুণাচল প্রদেশ, মেঘালয়, অসমে। এছাড়াও দেশের উত্তর-পূর্বের বাকি রাজ্যগুলিতেও ভারী বৃষ্টি চলবে। উত্তরাখণ্ডে এবং হিমাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা চণ্ডীগড়ে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভবনা। এছাড়াও উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। শিলাবৃষ্টি, ঝড়, এমনকি বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজস্থানে।

দেশের বেশ কিছু অঞ্চলে এখনও অস্বস্তি বলবে। প্রবল তাপপ্রবাহ চলবে ওড়িশা, ছত্তীশগঢ়, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। এছাড়াও আগামী কয়েকদিন উত্তরপ্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, মধ্যপ্রদেশ, বিদর্ভ তেলেঙ্গনাতে তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.