উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে এই ৫টি জিনিস ভীষণ প্রয়োজনীয়

উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে আমরা কে না চাই

আমাদের শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও উচিত। আমরা সবসময় চাই আমাদের ত্বক যেন উজ্জ্বল ও মসৃণ থাকে। কোনওরকম দাগছোপ, ব্রণ, ফুসকুড়ি যেন, আমাদের ত্বকের ক্ষতি না করে সেই চেষ্টাই আমরা করি।

আমাদের মধ্যে এখনও অনেকেই আছেন যারা সঠিক ভাবে ত্বকের যত্ন নেন না। তারা ময়শ্চারাইজারটুকুও লাগান না ত্বকে। কিন্তু ত্বকের যত্ন নেওয়া আমাদের সকলের উচিত। গ্রীষ্ম হোক বা শীত প্রতিটি ঋতুতেই ত্বকের যত্ন নেওয়া আবশ্যিক। বছরের শুরু থেকেই আমাদের উচিত সেই দিকে নজর দেওয়া। নিউ ইয়ার রেজলিউশন হিসাবে নিজেকে কথা দিন যে, আপনি ত্বকের প্রতি যত্নশীল হবেন!

যারা স্কিনকেয়ার প্রোডাক্ট সম্বন্ধে জানেন না, তাদের জন্যই আজ আমরা এই প্রতিবেদনটি নিয়ে এসেছি। এখানে ৫টি স্কিনকেয়ার প্রোডাক্টের কথা বলেছি যা আপনার দৈনন্দিন জীবনে ভীষণ প্রয়োজন। প্রোডাক্টগুলির সম্বন্ধে জেনে নিন-

ক্লিনজার:

ক্লিনজার এমন একটি উপাদান যেটি আপনাকে সবসময় সব জায়গায় বহন করে নিয়ে যেতে হবে। ক্লিনজারকে ছায়াসঙ্গী বলা খুব একটা ভুল হবে না। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত সবসময় ক্লিনজার আমাদের দরকার। প্রথমে সকালে উঠে ক্লিনজার দিয়ে আপনাকে ত্বক পরিষ্কার করতে হবে। ঠিক তেমনই রাতে শুতে যাওয়ার আগেও ক্লিনজার দিয়ে পুনরায় ত্বক পরিষ্কার করতে হবে। কারণ বাইরের ধুলো-ময়লা আমাদের ত্বকের সাথে আটকে থাকে এবং যেগুলি ত্বকের মারাত্মক ক্ষতি করে। তাই প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে তা সম্পূর্ণভাবে ক্লিনজিং করে নিয়ে তবেই ঘুমানো উচিত। এতে ত্বক সুস্থ থাকবে।

টোনার:

আপনি যদি স্কিনকেয়ার রুটিনের সাথে পরিচিত থাকেন, তবে টোনার ত্বকের জন্য ঠিক কতটা প্রয়োজনীয় জিনিস তা আপনি আগে থেকেই জানেন। তবে অনেকেই আছেন টোনার কী জিনিস তা ভালো ভাবে জানেনই না অথবা টোনার ব্যবহার করতে আগ্রহী না। কিন্তু এটি খুবই ভুল ধারণা। আমরা কেউই চাই না ত্বকের ক্ষতি করতে। টোনার আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ফলে ত্বককে সুস্থ ও সতেজ রাখতে টোনার ব্যবহার করা খুবই জরুরি। সুতরাং সঠিক টোনার বেছে নিন এবং ত্বকে ব্যবহার করুন। তাছাড়া ত্বকের পিএইচ-এর মাত্রা সঠিক রাখতেও টোনার ব্যবহার করা উচিত।

ময়শ্চারাইজার:

ত্বকের অন্যান্য প্রয়োজনীয় উপাদানগুলির মতো ময়শ্চারাইজারও আপনার ত্বকের জন্য গুরুত্বপূর্ণ উপাদান। ত্বককে সুস্থ রাখতে ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। আমরা মূলত শীতকালেই ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করে থাকি। কিন্তু এই তথ্যটি সম্পূর্ণ ভুল। সারাবছরই ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করা দরকার। এতে ত্বক সুস্থ ও সতেজ থাকে। যাদের তৈলাক্ত ত্বকবিশেষ তারা সারাবছর জেল বেসড ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। অন্যান্যরা শীতকালে ত্বকে অন্তত দুবার ক্রিম ময়শ্চারাইজার ব্যবহার করুন।

সানস্ক্রিন:

ময়শ্চারাইজার যেমন খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান ঠিক একইরকমভাবে সানস্ক্রিনও আপনার ত্বকের জন্য খুবই প্রয়োজনীয় আরেকটি উপাদান। রোদে বেরোনোর আগে এই উপাদান সব সময় ত্বকে ব্যবহার করা উচিত। ত্বকে সানস্ক্রিন না লাগিয়ে রোদে বেরোনো ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। শীতকালেও আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। শীতকালে এড়িয়ে গেলেও গরমকালে সানস্ক্রিন না মেখে রোদে বেরোবেন না। কারণ সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি আপনার ত্বকের ক্ষতি করতে পারে। ফলে দাগছোপ, ব্রণ এবং ফুসকুড়ির মতো নানা সমস্যার সৃষ্টি হয়। ফলে আগে থেকেই সতর্কতা অবলম্বন করুন এবং বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন লাগান ত্বকে।

ফেস সিরাম:

ফেস সিরাম মূলত ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ফলে ত্বক উজ্জ্বল এবং মসৃণ দেখায়। বিগত কয়েক বছরে ফেস সিরাম বেশ জনপ্রিয়তা লাভ করেছে। বর্তমানে এই উপাদান ত্বকের জন্য খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে। ভিটামিন C এবং E সমৃদ্ধ ফেস সিরাম আপনার ত্বকের ভালো কাজ করে। এটি ত্বককে নরম এবং চকচকে করে তোলে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.