ISRO Space Centre: আপনি কী ঘুরে দেখতে চান চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণ কেন্দ্র শ্রীহরিকোটা স্পেস সেন্টার? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্যই

ISRO Space Centre: অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার পরিদর্শন করতে পারবে আমজনতা, বিস্তারিত জেনে নিন এই প্রতিবেদনে

হাইলাইটস:

• শুক্রবার শ্রীহরিকোটা স্পেস সেন্টার থেকে উৎক্ষেপিত হয়েছে চন্দ্রযান-৩

• শ্রীহরিকোটা স্পেস সেন্টার ঘুরে দেখতে পারবে দেশের সাধারণ নাগরিক

• এর জন্য প্রথমে ইসরোর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে

ISRO Space Centre: শুক্রবার, ১৪ই জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশ্যে উৎক্ষেপিত হয়েছে চন্দ্রযান-৩। সমস্ত দেশবাসীর তখন নজর ছিল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দিকে। ২০১৯ সালের সেপ্টেম্বরে ব্যর্থ হয়েছিল চন্দ্রযান-২ অভিযান। কিন্তু এবার ভারতের মহাকাশ বিজ্ঞানীরা আরও বেশি তৎপর। যেটুকু তথ্য দেশবাসীর অজানা ছিল, চন্দ্রযান-৩ সম্পর্কে ইতিমধ্যে তাঁরা সেটাও গুগল করে নিয়েছেন। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, শ্রীহরিকোটার স্পেস সেন্টারে ঢুকতে পারেন আপনি?

শ্রীহরিকোটা মূলত বঙ্গোপসাগরের তীরে অবস্থিত একটি ছোট্ট দ্বীপ যা অন্ধ্রপ্রদেশের তিরুপতি জেলায় অবস্থিত। সেই দ্বীপই অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC) বা শ্রীহরিকোটা স্পেস সেন্টার ঘুরে দেখতে পারেন সাধারণ জনগন। সাধারণ মানুষের জন্য এই স্পেস সেন্টারে বিশেষ ট্যুরের ব্যবস্থা রয়েছে। সেখানে দর্শকদের ঘুরিয়ে দেখানো হয় উৎক্ষেপণ সংক্রান্ত যাবতীয় অপারেশন বা কাজকর্ম।

ভারতের তিনটি প্রধান রকেট উৎক্ষেপণ সাইট রয়েছে। ওড়িশার ভদ্রকের ডঃ আব্দুল কালাম দ্বীপ, কেরলের তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টার এবং অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার। কিন্তু শ্রীহরিকোটার স্পেস সেন্টারের উৎক্ষেপণ সাইটটি বিষুবরেখার কাছে অবস্থিত হওয়ায় এটি বাকি ২টির থেকে আলাদা। ভারতের স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় এখান থেকেই। তাই অনেকেই এই সব জায়গা ঘুরতে দেখতে চান।

শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্রটি ঘুরে দেখতে পারে যে কোনো সাধারণ মানুষ। এর জন্য তাঁকে বেশ কিছু প্রক্রিয়া মেনে চলতে হবে। প্রথমে, ইসরোর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের সময় ব্যক্তিগত তথ্য, সাইট পরিদর্শনের উদ্দেশ্য এবং দর্শন করতে যাওয়ায় তারিখ উল্লেখ করতে হবে। রেজিস্ট্রেশনের পর কর্তৃপক্ষ সেগুলো পর্যালোচনা করে অনুমোদন দিলে বাকি প্রয়োজনীয় নির্দেশিকা প্রদান করা হবে। তারপর শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র ঘুরে দেখা যাবে।

মূলত এই স্পেস সেন্টারে কীভাবে কাজ হয়, কোন জায়গা থেকে রকেট, স্যাটেলাইট উৎক্ষেপিত হয়, এগুলোই গাইড দ্বারা ঘুরিয়ে দেখানো হয়। এছাড়া এখানে দেখানো হয় রকেট গার্ডেন, স্পেস থিম পার্ক, স্পেস মিউজিয়াম ইত্যাদি।

এইরকম ভ্রমণ সংক্রান্ত ও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.