Darjeeling: মাত্র ৫,০০০ টাকায় ঘুরে আসুন দার্জিলিং! শুধু এই টিপস গুলি মেনে আপনার দার্জিলিং ট্রিপ প্ল্যান করুন

Darjeeling: কম খরচে দার্জিলিং ঘোরার সেরা উপায় জেনে নিন

হাইলাইটস:

  • দার্জিলিংয়ের নৈসর্গিক দৃশ্য দেখে অনেকেরই শৈলশহরে বেড়াতে যাওয়ার ইচ্ছে হয়
  • কিন্তু পকেটের টানে পিছিয়ে আসতে হয়
  • আজকের প্রতিবেদনে রইল কম খরচে দার্জিলিং ঘোরার টিপস

Darjeeling: দার্জিলিংয়ের নৈসর্গিক দৃশ্য দেখে অনেকেরই শৈলশহরে বেড়াতে যাওয়ার ইচ্ছে হয়। কিন্তু পকেটের কথা ভেবে পিছিয়ে আসেন। তাছাড়া এখন দার্জিলিং গেলে কোথা থেকে যে হাজার দশেক টাকা খরচ হয়ে যায়, তা বোঝাই যায় না। তবে কম খরচেও দার্জিলিং ঘোরা যায়। আজকের প্রতিবেদনে রইল তেমনই কিছু টিপস (Low Budget Darjeeling Tour)।

We’re now on WhatsApp – Click to join

দার্জিলিংয়ের ম্যালে এখন পা রাখার জায়গা নেই। শৈলশহরে এখন দুর্গাপুজোর মতো ভিড়। কোনও হোটেল খালি নেই। গ্রীষ্মের ছুটিতে অনেকেই পাড়ি দিয়েছেন দার্জিলিংয়ে। এখানকার নৈসর্গিক ছবি দেখে অনেকেরই এই শৈলশহরে বেড়াতে যাওয়ার ইচ্ছে হয়। কিন্তু পকেটে টান পরার জন্য তারা পিছ পা হন। তাছাড়া এখন দার্জিলিং গেলে কোথা থেকে যে প্রায় হাজার দশেক টাকা খরচা হয়ে যায়, তা কেউই টের পায় না।

কিন্তু কম খরচেও দার্জিলিং ঘুরে আসা সম্ভব। মাথাপিছু ৫ থেকে ৬ হাজারটা খরচ করলেই আপনি অনায়াসে দু’রাত্রি তিন দিনে দার্জিলিং ঘুরে আসতে পারবেন। শুধু আপনাকে ট্রিপটি সঠিকভাবে প্ল্যান করতে হবে। আসুন জেনে নিন।

We’re now on Telegram – Click to join

• বর্তমানে অনেকেই লাক্সারি বাসে চেপে শিলিগুড়ি যান। কিন্তু সস্তায় উত্তরবঙ্গ যেতে হলে ট্রেনের স্লিপার কামরাই সেরা অপসন। তাই শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়িগামী যে কোনও ট্রেনের স্লিপার কামরার টিকিট কেটে উঠে পড়ুন।

• ট্রেন থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে ভুলেও কোনও প্রাইভেট গাড়ি বুক করবেন না। তার বদলে টোটো ধরে চলে আসুন তেনজিং নোরগে বাসস্ট্যান্ডে। এখান থেকে মাত্র ১০০ টাকা খরচ করলেই বাসে চেপে পৌঁছে যেতে পারবেন দার্জিলিং।

• দার্জিলিংয়ে পৌঁছে সস্তার কোনও হোটেল খুঁজুন। এছাড়াও সরকারি লজেও থাকতে পারেন। এখানে প্রতিদিন মাথাপিছু ৮০০ থেকে ১৫০০ টাকার বেশি খরচ হবে না। মাথায় রাখবেন ম্যালের কাছে হোটেলগুলোর ভাড়া বেশি হয়, তাই সেদিকে না থাকায় ভাল। ম্যাল থেকে একটু দূরে থাকার জন্য হোমস্টেগুলো কিন্তু সেরা।

• দার্জিলিংয়ে গিয়ে এখন অনেকেই লাক্সারি করে গ্লেনারিজ়ে বসে ব্রেকফাস্ট করেন। কিন্তু তা করলে অনেক খরচ বাড়বে। তার চেয়ে বরং দার্জিলিংয়ের ম্যালের স্ট্রিট ফুড বেছে নিন। কিংবা ছোটখাটো কোনও রেস্তোরাঁতেও যেতে পারেন। এক্ষেত্রে খরচ অনেকটাই কম হবে। আর শৈলশহরে বসে ভুটানি, নেপালি, তিব্বতীয় খাবারের স্বাদ নিতে পারবেন।

Read more:- কম খরচে উইকেন্ড ট্রিপ প্ল্যান করছেন? অগস্টের ছুটিয়ে বেছে নিন দার্জিলিং-এর অফবিটকে

• দার্জিলিং ঘুরতে গেলে নিশ্চয়ই সাইটসিন করবেন। এক্ষেত্রে ম্যালে হেঁটেই ঘুরে নিতে পারবেন। টাইগার হিল, ঘুম মনাস্ট্রি, বাতাসিয়া লুপ, মহাকাল মন্দির, হিমালয়ান জুলজিক্যাল পার্ক ইত্যাদি জায়গাগুলি ঘুরে দেখার জন্য দরদাম করে ট্যাক্সি বা গাড়ি বুক করে নিতে পারেন।

ভ্রমণ সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.