Beautiful places in India: পর্যাটকদের ভ্রমনের জন্য ভারতের সুন্দর স্থান

Beautiful places in india: দেখে নিন ভারতের সেরা কিছু ঘোরার জায়গা

হাইলাইটস

  • ভ্রমণপিপাসু মানুষের জন্য ভারতের সুন্দর স্থান
  • পর্যটকদের আকর্ষণের কারন
  • জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য

Beautiful places in india: ভারতবর্ষ এক অর্থে বৈচিত্রপূর্ণ দেশ, ধর্ম এবং সাংস্কৃতিক ঐতিহ্যের পাশাপাশি ভারতের নিজস্ব প্রাকৃতিক এবং ভৌগোলিক ঐশ্বর্যের পরিসংখ্যান সীমাহীন। ভ্রমণপিপাসু মানুষদের জন্য এই স্থানগুলির ভ্রমণ করার সুযোগ একেবারেই হাতছাড়া করা উচিত নয়। তাই পরবর্তী ভ্রমণের পরিকল্পনা করার আগে এই আশ্চর্যজনক গন্তব্যগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

মাজুলি -আসাম:

আসাম দক্ষিণ-পূর্ব ভারতে অবস্থিত অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্র। আসামের অন্যতম আকর্ষণ হল ব্রহ্মপুত্র নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা মাজুলি দ্বীপ। এক কথায় এই দ্বীপের সৌন্দর্য বর্ণনা করা অসম্ভব। সবুজ শ্যামল সুবিশাল বৈচিত্র্যের উদ্ভিদ এবং প্রাণী জগত এই দ্বীপটিকে প্রাণবন্ত করে তুলেছে। এই দ্বীপটি এখনও সেভাবে পর্যটকদের নজরাভুক্ত হতে পারেনি, তাই দ্বীপের সৌন্দর্য পরিলক্ষণের জন্য এই স্থানটি আদর্শ। ব্রাজিলের মারাজোকে টপকে বিশ্বের বৃহত্তম নদী দ্বীপ হিসাবে শীর্ষ স্থান অর্জন করেছে। ইউনেস্কো এই দ্বীপটিকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করেছে।

তাওয়াং, অরুণাচল প্রদেশ:

অরুণাচল প্রদেশে অবস্থিত, তাওয়াং হল সবচেয়ে সুন্দর হিল স্টেশনগুলির মধ্যে একটি। তাওয়াংয়ের হ্রদ এই শহরের সৌন্দর্যকে অনেক আকর্ষণীয় করে তুলেছে। এই নদীর জলপ্রপাত পর্যাটকদের কাছে খুবই জনপ্রিয়। তাওয়াং মঠ, অরুণাচল প্রদেশের প্রধান আকর্ষণগুলির একটি। এটি গোল্ডেন নামগিয়াল লাসে নামেও পরিচিত। এই মঠটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩,০০০ মিটার উচ্চতায় অবস্থিত।প্রায় ৪০০ বছরের পুরনো বৌদ্ধভিক্ষুদের আশ্রয়স্থল হিসাবে পরিচিত। ঘন ঘন ভূমিধস এবং আবহাওয়ার পরিবর্তনের কারণে মার্চ মাস ভ্রমনের উপযোগী।

তারকারলি বিচ, মহারাষ্ট্র:

মুম্বাই থেকে কয়েক কিলোমিটার দূরে সিন্ধুদুর্গ জেলায় অবস্থিত, মহারাষ্ট্রের এই সুন্দর উপকূলটি। বালুকাময় সৈকতের জল কাঁচের মত স্বচ্ছ। নারকেল, কাজু,পান গাছ দ্বারা সমৃদ্ধ। এই জনপ্রিয় সমুদ্র সৈকত স্কুবা ডাইভিং এবং স্নরকেলিং এর জন্য বিখ্যাত।

প্যাংগং লেক, জম্মু ও কাশ্মীর:

এশিয়ার বৃহত্তম নোনা জলের প্যাংগং লেক। এই লেকের জল পরিবর্তন হয় কখনও আকাশী, হালকা নীল, সবুজ এবং ধূসর রং এর ও দেখা যায়। সূর্যের আলো কম পৌঁছানোর কারণে ক্ষণে ক্ষণে পরিবেশের রং বদলায় । প্রাকৃতিক সৌন্দর্যের কারণে এই হ্রদটি দীর্ঘ কাল ধরে আর্কষনের কেন্দ্রবিন্দুতে আছে।

লেপচাজগত:

দার্জিলিং থেকে ১৯ কিলোমিটার দূরে লেপচাজগত। পাহাড়ে ঘেরা এই লেপচা উপজাতিদের গ্রাম। ওক, পাইন, রডোডেনড্রনে মোড়া রাস্তার দু’ধার। অপূর্ব প্রাকৃতিক শোভা। সবুজে সবুজ চা-বাগানের মধ্যে দিয়ে আঁকাবাঁকা পথ।

এইরকম ভ্রমন সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.