Agrasen Ki Baoli: দিল্লির প্রাচীন ধাপকুয়ো অতলে, এখানে শুধুই গা ছমছমে ভুতুড়ে পরিবেশ

Agrasen Ki Baoli: দিল্লির বুকে রয়েছে ‘অগ্রসেন কি বাওলি’ নির্দশন

হাইলাইটস

  • অগ্রসেন কি বাওলি কী
  • গা ছমছমে ভুতুড়ে পরিবেশ
  • জেনে নেওয়া যাক ঐতিহাসিক কাহিনী

Agrasen Ki Baoli: দিল্লিতে এমন ঐতিহাসিক জায়গা রয়েছে যা আমাদের অনেকেরই অজানা। এমনই একটা জায়গা হল দিল্লির অগ্রসেন কি বাওলি (Agrasen Ki Baoli) মা রহস্য দ্বারা আবৃত। লাল বেলেপাথরের তৈরি এই জায়গাটা তৈরি করেছিলেন মহারাজ অগ্রসেন।ছিলেন বণিক নগরী আগরোহার রাজা, যিনি উত্তর ভারতের অগ্রোহা শহর প্রতিষ্ঠা করেছিলেন।

বাওলি’ কথার অর্থ ধাপকুয়ো। সিন্ধু সভ্যতার খননেও ধাপকুয়োর সন্ধান। অনেকে মনে করেন প্রজাদের জলকষ্ট দূর করতে মহারাজা অগ্রসেন এই ১০৮ ধাপ বিশিষ্ট কুয়োটি তৈরি করেন। ঋতু অনুযায়ী ওঠানাম করত জলস্তর। মধ্যযুগে এই কুয়ো গুলো নতুন করে তৈরি করে তুঘলক বংশের রাজারা। আবার অনেকে মনে করে আগরওয়াল সম্প্রদায়ের দ্বারা পুনর্নির্মাণ করা হয়েছিল। যদিও এই নিয়ে দ্বন্দ্ব আছে।

লাল বেলেপাথরের তৈরি, ১০৮ ধাপ বিশিষ্ট কুয়োটি স্থাপত্যের আর্কষনীয়। এটি মাটির নীচে থেকে ৬০ মিটার লম্বা এবং ১৫ মিটার চওড়া। অগ্রসেন কি বাওলিতে প্রবেশের তিনটি দরজা রয়েছে। এখানে ধাপকুয়ো জলের কোন শব্দ না পাওয়া গেলেও একটি জনপ্রিয় পর্যটন হয়ে উঠেছে। অনেকেই বলে, বাওলির কালো টলটলে জলে নাকি এক সময়ে মানুষ আত্মহত্যা করত। প্রাসাদের কোনায় এই অশরীরী আত্মা নাকি এখনও ঘুরে বেড়ায়। দিল্লির কনট প্লেসের কাছেই আছে বহু ইতিহাসের সাক্ষী এই ধাপকুয়ো। এই স্থানটিকে বর্তমানে ভুতুড়ে তকমা দিয়েছে। দিল্লির বুকে এমন একটি মুসলিম ঘরানার স্থাপত্য, এই প্রাসাদের ভিতরে ছোট মসজিদ রয়েছে।

এইরকম ভ্রমনসংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.