5 Weekend Getaways For Delhiites: দিল্লিবাসীদের জন্য ৫ সপ্তাহান্তে যাওয়ার পথ

Travel

5 Weekend Getaways For Delhiites: দিল্লিতে দুঃসাহসিক সপ্তাহান্তে ভ্রমণ

5 Weekend Getaways For Delhiites: আপনি কি সেই লোকদের মধ্যে একজন যারা, প্রতি সপ্তাহান্তে রাতের খাবার জন্য একটি অভিনব রেস্তোরাঁয় যান এবং ভাবতে থাকেন, ‘আমার কি আরও ভাল কিছু করার নেই? অন্যরকম কিছু। মজার কিছু।’

ঠিক আছে যদি আপনি একই লাইনে চিন্তা করেন, তাহলে আপনি সঠিক জায়গায় আছেন, কারণ ওয়ান  ওয়ার্ল্ড নিউজ এমন একগুচ্ছ জায়গা নিয়ে এসেছে যা আপনার প্রয়োজনীয় আনন্দ প্রদান করতে পারে!

 

ক্যাম্প ওয়াইল্ড, ধৌজ

আপনি যদি ছয় বা তার বেশি বন্ধুদের একটি দলে হয়ে থাকেন, তবে এটি আপনার জন্য সঠিক জায়গা। দিল্লি থেকে ৪০ কিলোমিটার দূরে মনোরম আরাবলি রেঞ্জে অবস্থিত, এটি সপ্তাহান্তে যাওয়ার আদর্শ গেটওয়ে।

আপনি দিনের ভ্রমণ বা থাকার পরিকল্পনা করতে পারেন। 

আগমনে, তারা আপনাকে র‌্যাপেলিং এবং রক ক্লাইম্বিংয়ের একটি ভয়ঙ্কর সেশনের জন্য নিয়ে যাবে। তারপরে, আপনাকে দুপুরের খাবার পরিবেশন করা হবে এবং অবস্টাক্লে কোর্সে নিয়ে যাওয়া হবে, যা ভীষণই মজার। কোর্স শেষ করার পরে, কিছু মজাদার গ্রুপ গেম যেমন টাগ অফ ওয়ার ইত্যাদি আপনার জন্য অপেক্ষা করছে।

শেষে, আপনাকে আরাবল্লী পর্বতমালার উপরে একটি সংক্ষিপ্ত এবং মনোরম ভ্রমণের জন্য নিয়ে যাওয়া হবে। হাইকটি আরামদায়ক এবং আপনাকে ব্যস্ত শহরের জীবনের সমস্ত উদ্বেগ ভুলে যেতে সাহায্য করবে। শেষ হলে আপনাকে গরম পাকোড়া এবং চা পরিবেশন করা হবে।

আপনি যখন ক্রিয়াকলাপগুলি শেষ করবেন তখন সন্ধ্যা হয়ে যাবে এবং তারপরে আপনি চলে যেতে পারেন বা আপনার যদি সময় এবং সংস্থান থাকে তবে আপনি থাকার পরিকল্পনা করতে পারেন। আরামদায়ক কটেজগুলি বন্যের মধ্যে অবস্থিত, একটি শান্তিপূর্ণ রাতের ঘুম নিশ্চিত করবে।

অবস্থান: মাঙ্গার গ্রামের কাছে, ধৌজ, ফরিদাবাদ

 

 আইএমএফ, কৃত্রিম প্রাচীর

যদি আপনি একাই থাকেন এবং মনে করেন যে আপনি কিছু করতে পারবেন না, তাহলে আপনি ভুল ভাবছেন। ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশনের কৃত্রিম প্রাচীর আপনার সমস্ত সমস্যার উত্তর হতে পারে।

৮টি ভিন্ন রুটের অসুবিধার মধ্যে, এটি অপেশাদার এবং পেশাদার উভয়কেই আগ্রহী রাখে।

শুরু করার আগে, প্রশিক্ষক আপনাকে পর্বতারোহণের সময় মাথায় রাখতে হবে এমন সমস্ত সরঞ্জাম, কৌশল এবং সুরক্ষা সম্পর্কে নির্দেশ দেয়। একবার আপনি দুবার একটি রুট সম্পূর্ণ করলে, আপনার কাছে পরবর্তীতে যাওয়ার বিকল্প থাকবে।

 

অবস্থান: বেনিটো জুয়ারেজ মার্গ, নতুন দিল্লি।

 

খুনি ঝিল

কমলা নেহেরু নর্দার্ন রিজের ভিতরে অবস্থিত, এই হ্রদটির নামকরণ করা হয়েছে কারণ এটি বিশ্বাস করা হয় যে ১৮৫৭ সালের বিপ্লবের সৈন্যদের মৃতদেহ এই ৮০ ফুট গভীর হ্রদের মধ্যে ফেলে দেওয়া হয়েছিল।

জঙ্গলের মধ্য দিয়ে হাঁটার সময়, আপনি একটি সাইনবোর্ড দেখতে পাচ্ছেন যা দর্শনার্থীদের সূর্যাস্তের পরে সেখানে না যাওয়ার জন্য সতর্ক করে দেয়। অনেকে বিশ্বাস করেন যে ঝিলটি একটি ভুতুড়ে প্রসারিত, যদিও যৌক্তিক ব্যাখ্যা হতে পারে যে এটি অসামাজিক উপাদান দ্বারা ভূতুড়ে।

এই জায়গাটি শীতের প্রথম দিকে দেখার জন্য সবচেয়ে ভালো। 

অবস্থান: কমলা নেহেরু রিজ, সিভিল লাইনস।

 

আসালা ভাট্টি বন্যপ্রাণী অভয়ারণ্য

দেশের রাজধানীর জন্য সবুজ ফুসফুস এবং কার্বন সিঙ্ক, এই বনাঞ্চলীয় রিজ এলাকাটি দিল্লি শহর জুড়ে বিস্তৃত, কিন্তু উন্নয়ন এটিকে ধ্বংস করেছে। রিজার্ভটি একটি ধূসর ট্র্যাকের শেষে পাওয়া যায় যেটি একটি ধুলোময় লাইসেন্সবিহীন গ্রামের মধ্য দিয়ে যায়৷ একসময় একটি অত্যধিক শোষিত খনির এলাকা, এটি এখন অনেক বন্য প্রাণী এবং দিল্লি রিজের প্রাকৃতিক উদ্ভিদে ভরা একটি সবুজ বন৷ বড় পরিত্যক্ত খনি গর্তগুলি সুন্দর হ্রদে পরিণত হয়েছে যা এখনও জনসাধারণের মধ্যে অনেকটাই অজানা৷ শহরের শব্দ থেকে অনেক দূরে কেইকার ঝোপের পাশ দিয়ে হেঁটে যাওয়া, এটি আপনার জন্য আদর্শ ছুটির ছুটিতে পরিণত হতে পারে৷

 

সঞ্জয় ভ্যান

বসন্তকুঞ্জ এলাকায় অবস্থিত প্রায় ১০ বর্গকিলোমিটারের একটি বিস্তীর্ণ বন, এটি পাখি পর্যবেক্ষকদের জন্য একটি আনন্দদায়ক জায়গা কারণ এতে উদ্ভিদ এবং প্রাণী উভয়েরই পর্যবেক্ষণ করার জন্য অনেক জঙ্গল পথ রয়েছে। এটি সম্ভবত মহানগরের সবচেয়ে ভুতুড়ে স্থানগুলির মধ্যে একটি কারণ বনে অসংখ্য মাজার (সুফি সাধকদের সমাধি) এবং কবর রয়েছে যা চারপাশে পুরানো এবং ঘূর্ণায়মান বটগাছ দিয়ে ঘেরা।

অবস্থান: বসন্তকুঞ্জ, নিউ দিল্লি।

 

এইরকম ভ্রমণ নিয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.