Gorilla Glass: Corning Inc কোম্পানি ‘গরিলা গ্লাস’ বানিয়েছিল, কিন্তু এই ভুল করবেন না, ফোনটি জাঙ্ক হয়ে যাবে

Gorilla Glass: ‘গরিলা গ্লাস’ ফোনের সৌন্দর্য বজায় রাখে, জেনে নিন কীভাবে এর নাম হল

হাইলাইটস:

  • স্মার্টফোন প্রতিটি ব্যবহারকারীর প্রয়োজন।
  • প্রতিটি ব্যবহারকারী এক সময় ব্যয়ে একটি ভালো ডিভাইস কিনতে চায়।
  • এই কারণেই ব্যবহারকারী ফোনের সুরক্ষার ব্যবস্থা করে, কভার থেকে স্ক্রিন গার্ড পর্যন্ত।

Gorilla Glass: স্মার্টফোন প্রতিটি ব্যবহারকারীর প্রয়োজন। প্রতিটি ব্যবহারকারী এক সময় ব্যয়ে একটি ভালো ডিভাইস কিনতে চায়। একবার বিপুল পরিমাণ খরচ হয়ে গেলে, প্রতিটি ব্যবহারকারীর জন্য তার স্মার্টফোন জীবনের চেয়েও মূল্যবান। ফোন নিরাপত্তা প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। এই কারণেই ব্যবহারকারী ফোনের সুরক্ষার ব্যবস্থা করে, কভার থেকে স্ক্রিন গার্ড পর্যন্ত।

যেকোনো স্মার্টফোনের জন্য, এর ডিসপ্লে সবচেয়ে সংবেদনশীল অংশ। একবার ফোন হারিয়ে গেলে ব্যবহারকারীর খরচ হাজার হাজার বেড়ে যায়। আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে ফোন ডিসপ্লের জন্য গরিলা গ্লাস কাজ করে? কেন এটির নাম গরিলা রাখা হয়েছিল এবং ১৯৬০ সালে কর্নিং ইনকর্পোরেটেড এটি তৈরি করেছিল? গরিলা গ্লাসের বিশেষত্ব কী? আসুন আপনাকে সবকিছু বলি-

We’re now on Whatsapp – Click to join

কর্নিংয়ের নাম আগে দেওয়া হয়েছিল:

আসলে, গরিলা গ্লাস হল ক্ষার-অ্যালুমিনোসিলিকেটের একটি পাতলা শীট যা আয়ন-বিনিময় পদ্ধতির মাধ্যমে শক্তিশালী করা হয়। তবে এটি একটি নতুন আবিষ্কার নয়, এটি ১৯৬০ সালে কর্নিং দ্বারা তৈরি করা হয়েছিল। বিকশিত হলে এর নামকরণ করা হয় কর্নিং। যাইহোক, সেই সময়ে এর ব্যবহারিক প্রয়োগগুলি স্বয়ংচালিত, বিমান চলাচল এবং ফার্মাসিউটিক্যাল এলাকায় সীমাবদ্ধ ছিল। যেখানে মজবুত ও হালকা কাঁচের প্রয়োজন ছিল।

ট্রেডমার্কের জন্য ব্যবহৃত ‘গোরিলা গ্লাস’:

যতদূর স্মার্টফোনে গরিলা গ্লাস প্রবর্তনের কথা, এটি ২০০৬ সালে এসেছিল। প্রয়াত সিইও স্টিভ জবস যখন কর্নিং ইনকর্পোরেটেড সিইও ওয়েন্ডেল উইকসের কাছে অ্যাপলের আইফোনের জন্য কিছু শক্তিশালী এবং স্ক্র্যাচ প্রতিরোধী গ্লাসের জন্য যোগাযোগ করেছিলেন। কর্নিং আগের ‘কর্নিং’-এর পরিবর্তে তার গ্লাসকে ট্রেডমার্ক করতে ‘গরিলা গ্লাস’ ব্যবহার করেছে। কারণ এটি গরিলার মতো শক্তিশালী এবং শক্ত ছিল।

গরিলার শক্তির কথা মনে করিয়ে দেয়:

‘গরিলা গ্লাস’ নামটি উপাদানটির স্থায়িত্ব এবং শক্তি দ্বারা অনুপ্রাণিত, যা গরিলার কঠোরতার কথা স্মরণ করিয়ে দেয়। নামটি কাঁচের দৃঢ়তা এবং ক্ষতি-প্রতিরোধের উপর জোর দেয় এবং এটিকে বন্য গরিলার শারীরিক শক্তি এবং নমনীয়তার সাথে তুলনা করে। গরিলা গ্লাস নামের সাথে, কর্নিং কাচের ব্যতিক্রমী স্থায়িত্ব এবং দৃঢ়তা প্রতিফলিত করার জন্য নামটি বেছে নিয়েছে।

ফোনের ডিসপ্লে রক্ষায় সহায়ক:

এটি দৈনন্দিন জীবনের পরিধান এবং অশ্রু সহ্য করার ক্ষমতাকে তুলে ধরে। ‘গরিলা গ্লাস’ নামটি কার্যকরভাবে পণ্যটির শক্তি এবং দৃঢ়তার সাথে যোগাযোগ করে, বাজারে এর ব্র্যান্ড পরিচয়ে অবদান রাখে। আসলে, গোরিলা গ্লাস শুধুমাত্র ফোনের ডিসপ্লে রক্ষা করার জন্য চালু করা হয়েছে। কোম্পানি নিজেই আপনার স্মার্টফোনের ডিসপ্লেতে গরিলা গ্লাস ইনস্টল করে।

গরিলা গ্লাস স্ক্র্যাচ প্রুফ নয়:

কোম্পানির দাবি, এই গ্লাস ব্যবহারকারীর ডিভাইসকে স্ক্র্যাচ থেকে রক্ষা করবে। যাইহোক, এর মানে এই নয় যে গরিলা গ্লাস ইনস্টল করার পরে, ডিভাইসে কখনও স্ক্র্যাচ থাকবে না, কারণ গ্লাসটিকে স্ক্র্যাচ প্রতিরোধী করা হয়েছে, এটি স্ক্র্যাচ প্রুফ নয়।

বালি থেকে বাঁচাতে পারবে না:

আপনি জেনে অবাক হবেন যে ডিভাইসের ডিসপ্লে একটি ছুরি দিয়ে সংরক্ষণ করা যেতে পারে, তবে অল্প পরিমাণ বালি আপনার ডিভাইসের ডিসপ্লেকে ক্ষতি করতে পারে। হাত দিয়ে ডিসপ্লে থেকে সামান্য বালি পরিষ্কার করলেও ডিসপ্লেতে স্ক্র্যাচ দেখা যায়। আসলে এর পেছনে একটা কারণ আছে। কোয়ার্টজ, বালিতে পাওয়া একটি বিষয়বস্তু আপনার ডিভাইসের ক্ষতি করে। কোয়ার্টজের কঠোরতা মোহস স্কেল অফ হার্ডনেসে ৭ নম্বর। এমন পরিস্থিতিতে গরিলা গ্লাসের সুরক্ষাও ব্যর্থ হয়।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.