Credit Card: ক্রেডিট কার্ড থেকে এইভাবে ব্যাঙ্কগুলি মোটা টাকা আয় করে, জানলে অবাক হবেন

Credit Card: ব্যালেন্স ট্রান্সফার ফি-ফাইনান্স চার্জ হল ক্রেডিট কার্ড থেকে ব্যাঙ্কের উপার্জনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম

হাইলাইটস:

  • পার্সে টাকা না থাকলেও ক্রেডিট কার্ডের মাধ্যমে আমরা সহজেই কেনাকাটা করতে পারি।
  • এমন পরিস্থিতিতে, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কীভাবে ব্যাংক এবং সংস্থাগুলি ক্রেডিট কার্ড থেকে অর্থ উপার্জন করে?
  • আমরা আপনাকে বলি যে গ্রাহকের অসতর্কতার কারণে কোম্পানি এবং ব্যাংক মুনাফা করে।

Credit Card: পার্সে টাকা না থাকলেও ক্রেডিট কার্ডের মাধ্যমে আমরা সহজেই কেনাকাটা করতে পারি। এমন পরিস্থিতিতে, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কীভাবে ব্যাংক এবং সংস্থাগুলি ক্রেডিট কার্ড থেকে অর্থ উপার্জন করে? আমরা আপনাকে বলি যে গ্রাহকের অসতর্কতার কারণে কোম্পানি এবং ব্যাংক মুনাফা করে। গত কয়েক বছরে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। এখন পার্সে টাকা না থাকলেও ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাকাটা করতে পারি। কেনাকাটা ছাড়াও, আপনি ক্রেডিট কার্ডের মাধ্যমে রেল-এয়ার টিকিটও বুক করতে পারেন। আসুন এই নিবন্ধে জেনে নেওয়া যাক কীভাবে একটি ব্যাঙ্ক বা সংস্থা ক্রেডিট কার্ড থেকে অর্থ উপার্জন করে।

ব্যালেন্স ট্রান্সফার ফি:

গ্রাহকরা যখন একটি কার্ডের বকেয়া পরিমাণ অন্য ক্রেডিট কার্ডে স্থানান্তর করে, তখন ক্রেডিট কার্ড ব্যালেন্স ট্রান্সফার ফি চার্জ করে। এই চার্জ ৩ থেকে ৪ শতাংশ পর্যন্ত। অনেক কোম্পানি বা ব্যাঙ্ক ব্যালেন্স ট্রান্সফার ফি মওকুফ করে।

We’re now on Whatsapp – Click to join

বিলম্বিত ফিস:

সময়মতো বিল পরিশোধ না করলে বিল পরিশোধ করতে হয়। বিলম্বিত ফি প্রদান গ্রাহকের ক্রেডিট স্কোরকেও প্রভাবিত করে। এই কারণে, বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে গ্রাহককে কমপক্ষে সর্বনিম্ন চার্জ দিতে হবে।

বার্ষিক ফি:

অনেক ব্যাংক ক্রেডিট কার্ডে গ্রাহকদের কাছ থেকে বার্ষিক ফি নেয়। কিছু ব্যাংক এই ফি অগ্রিম নেয়। অনেক ব্যাঙ্ক সীমা ছাড়িয়ে ক্রেডিট কার্ড ব্যবহারের জন্য বার্ষিক ফি মওকুফ করে। এমন পরিস্থিতিতে অনেক সময় গ্রাহকরা অতিরিক্ত মাত্রায় ক্রেডিট কার্ড ব্যবহার করেন। এটি ক্রেডিট কার্ড প্রদানকারী ব্যাংক বা কোম্পানির স্বার্থে।

নগদ অগ্রিম ফি:

অনেক সময় গ্রাহকরা নগদ তোলার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করেন। এমন পরিস্থিতিতে, অনেক ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের সাহায্যে এটিএম থেকে নগদ তোলার জন্য নগদ অগ্রিম ফি নেয়। এই চার্জ উত্তোলিত নগদ ২ থেকে ৫ শতাংশ। আমরা আপনাকে বলি যে এই চার্জটি খুব বেশি, যার কারণে গ্রাহকরা ক্রেডিট কার্ডের মাধ্যমে নগদ তুলতে পছন্দ করেন না।

অর্থনীতি দোষ ছাপানো:

ক্রেডিট কার্ড কোম্পানি বা ব্যাংক ফাইন্যান্স কার্ড নেয়। গ্রাহক ন্যূনতম চার্জ পরিশোধ না করলে, ক্রেডিট কার্ড অবশিষ্ট পরিমাণের উপর সুদ চার্জ করে। এই ধরনের চার্জ এড়াতে, আপনার ক্রেডিট কার্ডের বিল সময়মতো পরিশোধ করা উচিত।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.