IPL 2024: আজ থেকে শুরু হচ্ছে আইপিএল, এই সিজনের প্রথম ম্যাচ হবে CSK ও RCB-র মধ্যে

IPL 2024: আইপিএলের উদ্বোধনী ম্যাচে CSK ও RCB মধ্যে সংঘর্ষ

হাইলাইটস:

  • আজ থেকে শুরু হচ্ছে আইপিএলের ১৭তম আসর।
  • উদ্বোধনী ম্যাচ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে।
  • আইপিএলের এই সিজনটি নানা দিক থেকে বিশেষ হতে চলেছে।

IPL 2024: আজ থেকে শুরু হচ্ছে আইপিএলের ১৭তম আসর। উদ্বোধনী ম্যাচ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে। গত ১৬ বছর ধরে চ্যাম্পিয়ন হওয়ার ফর্মুলা খুঁজতে থাকা RCB-র পক্ষে ‘ম্যাজিকাল মাহি’-এর দুর্গে জেতা সহজ হবে না। আইপিএলের এই সিজনটি নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। একদিকে ভক্তরা পান্তের ফেরার অপেক্ষায় থাকবেন, অন্যদিকে হার্দিকের অধিনায়কত্বে মুম্বাইয়ের মনোভাব দেখতে আকর্ষণীয় হবে।

এখন না বিরাটের নেতৃত্বে, না ধোনি চেন্নাইয়ের অধিনায়ক, তবে এখনও আইপিএল ২০২৪-এর প্রথম লড়াইয়ে ভয়ঙ্কর লড়াই চলছে৷ আজ থেকে শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট লিগ আইপিএলের ১৭ তম সিজন৷ চেন্নাইয়ের ঐতিহাসিক চেপাউক স্টেডিয়ামে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বড় কথা হল দুটি দল একে অপরের মুখোমুখি, যাদের ফ্যান ফলোয়িং বিশ্বজুড়ে কোটি কোটি। ম্যাচটি চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে। চেপাউকে অনুষ্ঠিতব্য এই ম্যাচটি যুদ্ধের চেয়ে কম হবে না কারণ চেন্নাই দল ঘরের মাঠে তাদের রেকর্ড বজায় রাখতে চায়। যেখানে বেঙ্গালুরু ১৫ বছর ধরে চলমান নির্বাসন শেষ করতে চায়।

We’re now on Whatsapp – Click to join

বেঙ্গালুরুর চেপাউকের অবস্থা খারাপ:

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সর্বশেষ ২০০৮ সালে চেন্নাই সুপার কিংসকে ঘরের মাঠে পরাজিত করেছিল। সেই দিনটি ছিল এবং আজ সেই দিন যখন চেন্নাই বেঙ্গালুরুকে চেপকে জিততে দেয়নি। বেঙ্গালুরুর শক্তিশালী ব্যাটিং ইউনিটকে প্রায়শই চেপকের ২২-গজের স্ট্রিপে নাচতে দেখা যায়। যে ব্যাটিং ইউনিটে বিরাট কোহলির মতো ব্যাটসম্যান আছে। এমনকি যে দলে ম্যাক্সওয়েল ও ডুপ্লেসিসের মতো ঝড়ো ব্যাটসম্যান আছে তারাও চেপকে আসার পর কিছুই করতে পারছে না। ঠিক আছে, ক্রিকেটের সবচেয়ে বড় সৌন্দর্য হল প্রতিটি দিন নতুন এবং একটি দিন অবশ্যই আসে যখন আপনি একটি নতুন ইতিহাস তৈরি করেন। RCB-র কাছে এখন এটাই একমাত্র সুযোগ।

চেন্নাই দল কেমন?

যে দলে ধোনি আছে, সেখানে ভারসাম্য থাকা দরকার। যদিও ধোনি আর ক্যাপ্টেন না, ঋতুরাজ তবুও দলের অধিনায়কই থাকবেন। ধোনি অধিনায়ক না হয়েও দল চালাবেন কারণ এই বছর ঋতুরাজ আরও শিখবেন। যাইহোক, ঋতুরাজকে জেতাতে তার অনেক শক্তিশালী লোক রয়েছে। গায়কওয়াদ নিজেই একজন বড় ম্যাচ জয়ী ব্যাটসম্যান। এখন এই দলে রয়েছে রচিন রবীন্দ্রের মতো ঝড়ো ব্যাটসম্যান, যিনি বিশ্বকাপে ৩টি সেঞ্চুরি করে বিস্ময়কর কাজ করেছেন।

রবীন্দ্র জাদেজা, এমএস ধোনি দলকে শক্তিশালী করবেন:

অজিঙ্কা রাহানেরও চেন্নাইয়ের অভিজ্ঞতা আছে। মঈন আলীর পাশাপাশি ড্যারেল মিচেলের মতো একজন ব্যাটসম্যান যুক্ত আছেন এই দলে। এর পর রবীন্দ্র জাদেজা এবং তারপর এমএস ধোনি এই দলকে শক্তিশালী করবেন। এবার দলে শার্দুল ঠাকুরও আছেন যিনি চেন্নাইয়ের ব্যাটিং অর্ডারকে আরও লম্বা করেছেন। বোলিংয়ে দীপক চাহার, মহিষ তিক্ষানা, তুষার দেশপান্ডের মতো বোলাররা আছেন।

বেঙ্গালুরু দলও কম নয়:

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরেও রয়েছে বড় ম্যাচ বিজয়ীদের দল। অধিনায়ক ডু প্লেসিসের পাশাপাশি এই দলে রয়েছেন বিরাট কোহলি এবং গ্লেন ম্যাক্সওয়েলের মতো গেম চেঞ্জাররা। ম্যাক্সওয়েল এরই মধ্যে বিশ্বকাপে তোলপাড় সৃষ্টি করেছেন। তিনি ডাবল সেঞ্চুরি করেন এবং অস্ট্রেলিয়াকে একটি দুর্দান্ত জয় এনে দেন, যার পরে তার দল বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এবার আরসিবি-র সঙ্গে যুক্ত হলেন আরও একজন বিশেষ খেলোয়াড় এবং তার নাম ক্যামেরন গ্রিন। গ্রিন গত মরসুমে মুম্বাইতে ছিলেন কিন্তু এখন তিনি আরসিবি-র অংশ। তার ব্যাটিংয়ের বিশ্ব চিত্তাকর্ষক।

চেপাউকের পিচ কেমন?

এখন প্রশ্ন হল, ২২ গজের পিচটা কেমন হবে যার উপর চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু প্রতিদ্বন্দ্বিতা করবে? চেপাউকের পিচ সবসময় স্পিন বান্ধব এবং এবারও ব্যাটসম্যানদের স্পিন মোকাবেলা করা কঠিন হবে। কিন্তু এখানে ধরা হলো চেন্নাইয়ে রাতে শিশির পড়ে। কখনো বড় পরিমানে আসে আবার কখনো আসে কম পরিমানে। সব মিলিয়ে টস জিতে প্রথমে কী করবে বুঝতে পারছে না এখানকার দলগুলো। যাইহোক, চেন্নাই দল অবশ্যই তাদের হোমওয়ার্ক করেছে এবং বেঙ্গালুরুও অবশ্যই তাদের ব্যর্থতা থেকে কিছু শিখেছে। এখন দেখার বিষয় এই ম্যাচে কে জেতে।

দলগুলো নিম্নরূপ:

চেন্নাই সুপার কিংস: মহেন্দ্র সিং ধোনি, ঋতুরাজ গায়কওয়াদ (অধিনায়ক), মঈন আলি, দীপক চাহার, তুষার দেশপান্ডে, শিবম দুবে, অজয় ​​মণ্ডল, মুকেশ চৌধুরী, অজিঙ্কা রাহানে, শাইক রশিদ, মিচেল স্যান্টনার, সিমারজিৎ সিং, নিশান্ত সিন্ধু, প্রশান্ত সিন্ধু, সোহাগ, মহিষ তিক্ষনা, রচিন রবীন্দ্র, শার্দুল ঠাকুর, ড্যারিল মিচেল, সমীর রিজভী, মুস্তাফিজুর রহমান, অবনীশ রাও আরাভেলি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: বিরাট কোহলি, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), গ্লেন ম্যাক্সওয়েল, রজত পতিদার, অনুজ রাওয়াত, দীনেশ কার্তিক, সুয়্যাশ প্রভুদেসাই, উইল জ্যাক, মহিপাল লোমরর, কর্ণ শর্মা, মনোজ ভান্ডে, মায়াঙ্ক ডাগর, বিজয় কুমার দীপক, বিজয় কুমার। মোহাম্মদ সিরাজ, রিস টপলে, হিমাংশু শর্মা, রাজন কুমার, ক্যামেরন গ্রিন, আলজারি জোসেফ, যশ দয়াল, টম কুরান, লকি ফার্গুসন, স্বপ্নিল সিং, সৌরভ চৌহান।

এইরকম খেলাধুলা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.