India vs West Indies Test Series: অন্তিম দিনে ভারতের প্রয়োজন ৮ উইকেট, বিশালকার লক্ষ্যে পৌঁছতে পারবে কী ওয়েস্ট ইন্ডিজ?

India vs West Indies Test Series: অশ্বিনের ভেলকিতে কাহিল ওয়েস্ট ইন্ডিজ ব্যাটাররা, পঞ্চম দিনে ওয়েস্ট ইন্ডিজ রান তারা করবে নাকি ডিফেন্ড করবে এখন সেটাই দেখার

হাইলাইটস:

• দ্বিতীয় টেস্ট জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের টার্গেট ৩৬৫ রান

• এই লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের পরিকল্পনা কী বোঝা যায়নি

• রেকর্ড বলছে দ্বিতীয় টেস্টের অন্তিম দিনে একটা রুদ্ধশ্বাস সমাপ্তি দেখতে পাওয়ার সম্ববনা রয়েছে

India vs West Indies Test Series: হাতে আর ১ দিন, টার্গেট ৩৬৫ রান। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটাররা ব্লক করবেন নাকি রান তারা করবেন! বোঝা যাচ্ছে না পরিকল্পনা। এত বিশালকার লক্ষ্য হত না। ভারতের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং বিশ্বের যে কোনও দলের কাছেই আতঙ্ক তৈরী করার মতো। রোহিত, যশস্বী, ঈশান কিষাণরা দেখিয়ে দিলেন টেস্টেও কী ভাবে বিধ্বংসী ব্যাটিং করা যায়। চতুর্থ দিনে ২ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পঞ্চম দিনে ভারতের প্রয়োজন ৮ উইকেট। তবে বৃষ্টি এবং ওয়েস্ট ইন্ডিজের পরিসংখ্যান উড়িয়ে দেওয়া যাবে না।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ প্রায় ১১৬ ওভার ব্যাট করেছে। বোলারদের জন্য পিচ থেকে কোনও উল্লেখযোগ্য সহায়তা নেই। তবে এই পিচেও সফলতা পেলেন রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে অশ্বিনেরই দখলে ওয়েস্ট ইন্ডিজের দুটি উইকেট। সব মিলিয়ে এই সফরে চার ইনিংসেই ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েটের উইকেট অশ্বিনের ঝুলিতে।

বিশাল লক্ষ্যের পাশাপাশি পিচে অনেকটা সময় কাটানো প্রয়োজন। ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং জুটি শুরু থেকেই সেই লক্ষ্যে যথেষ্ঠ সতর্ক। অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট স্কোরবোর্ড সচল রাখছিলেন। উল্টোদিকে অ্যাঙ্করের ভূমিকা পালন করছিলেন তেজনারায়ণ চন্দ্রপল। অশ্বিন আক্রমণে আসতেই সব পরিকল্পনা ঘেঁটে গেল। অশ্বিনের বিরুদ্ধে ব্রেথওয়েট সুইপকে অস্ত্র করতে চেয়েছিলেন। আর সেটাই তাঁর জন্য কাল হল। সুইপ খেলেই শর্ট থার্ডম্যানে ক্যাচ দিয়ে ৫২ বলে ২৮ রান করে সাজঘরে ফিরলেন ব্রেথওয়েট।

ডেবিউটান্ট কার্ক ম্যাকেঞ্জিকে সেট হওয়ার সুযোগই দেননি অশ্বিন। এল বি ডাবলু হন ম্যাকেঞ্জি। ৯৮ বলে ২৪ রানে ক্রিজে রয়েছেন তেজনারায়ণ চন্দ্রপল এবং ৩৯ বলে ২০ রান করে সহ অধিনায়ক ব্ল্যাকউড। অন্তিম দিনে ওয়েস্ট ইন্ডিজের চাই আরও ২৮৯ রান। আজ সারা দিনে ভারতীয় বোলারদের কাছে ৮ উইকেট নেওয়া খুবই সহজ কাজ মনে হতে পারে। কিন্তু টেস্ট ক্রিকেটে কয়েকটি বড় লক্ষ্য তাড়া করে জেতার রেকর্ডও রয়েছে ওয়েস্ট ইন্ডিজের।

২ বছর আগেই বাংলাদেশের মাটিতে ৩৯৫ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। কাইল মেয়ার্স তাঁর অভিষেক টেস্টেই ২১০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। যদিও বাংলাদেশ আর ভারত এক নয়। কিন্তু অশ্বিন-জাডেজা ছাড়া ভারতের বোলিং আক্রমণও খুব বেশি অভিজ্ঞ নয়। তাই টেস্টের অন্তিম দিনে একটা রুদ্ধশ্বাস সমাপ্তি দেখা যেতে পারে।

এইরকম ক্রিকেট বিষয়ক যাবতীয় প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.