/

Budget 2024: বাজেটের পর মোবাইল ফোন ও চার্জার কতটা সস্তা হয়েছে? আপনি এখন ২৪ হাজার টাকার একটি ফোন কত টাকায় কিনতে পারবেন?

Budget 2024
Budget 2024

Budget 2024: সংসদে বাজেট পেশের পর গ্রাহকদের মোবাইল এবং চার্জার কেনার জন্য ৫ শতাংশ কম টাকা দিতে হবে!

 

হাইলাইটস:

  • কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট পেশ করেছেন
  • বাজেট বক্তৃতায় তিনি বলেন, সরকার মোবাইল ও চার্জারের ওপর শুল্ক ২০ থেকে কমিয়ে ১৫ শতাংশ করেছে
  • এমতাবস্থায় প্রশ্ন হল যে ৫% কমানোর পর ফোন ও চার্জার কত টাকায় কেনা যাবে

Mobile And Charger Custom Duty: কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট পেশ করেছেন। বাজেট বক্তৃতায় তিনি মোবাইল ফোন এবং চার্জারের দাম কমানোর কথা বলেন। তিনি বলেন, সরকার মোবাইল ও চার্জারের ওপর শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করেছে। এর মানে এখন মোবাইল ও চার্জার কিনলে ৫% কম দিতে হবে। এমতাবস্থায় আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে ৫ শতাংশ কমানোর পর কত টাকায় ফোন ও চার্জার কেনা যাবে। আসুন আজ আপনাদের এই সম্পর্কে জানিয়ে রাখি।

We’re now on WhatsApp – Click to join

ধরুন আপনি যে ফোনটি কিনতে যাচ্ছেন তার দাম ২০ হাজার টাকা। আগে এর ওপর ২০ শতাংশ শুল্ক ছিল। অর্থাৎ ২০ হাজার টাকার উপর ৪ হাজার টাকা কাস্টম শুল্ক আরোপ করার পর এই ফোনের দাম ২৪০০০ টাকা হয়ে যায়। কিন্তু এখন ৫% কমানো হয়েছে। অর্থাৎ ২০ হাজার টাকার ফোনে ১৫% কাস্টম শুল্ক আরোপ করা হবে। এমতাবস্থায় যদি ২০ হাজার টাকার উপর ১৫% শুল্ক আরোপ করা হয়, তাহলে তা হয়ে যায় ৩ হাজার টাকা। অর্থাৎ আপনার ফোনের দাম হবে ২৩ হাজার টাকা। আসল কথা হল যে ফোনটি কিনতে আপনাকে ২৪ হাজার টাকা দিতে হতো, এখন সেটি কিনতে ২৩ হাজার টাকা দিতে হবে। অর্থাৎ আপনার এক হাজার টাকা বাঁচবে।

We’re now on Telegram – Click to join

চার্জারের দাম কত হবে?

মোবাইল ফোনের মতো এখন চার্জারেও ১৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে। ধরুন আপনার চার্জারের দাম যদি ১ হাজার টাকা হয়। যদি এর উপর ২০% কাস্টম ডিউটি ​​থাকে তাহলে ১০০০ টাকার ২০% ২০০ টাকা হয়ে যায়। তার মানে একটি চার্জারের জন্য আপনাকে ১২০০ টাকা খরচ করতে হবে। কিন্তু এখন ১৫% কাস্টম ডিউটি ​​অনুযায়ী, আপনাকে ১১৫০ টাকা খরচ করতে হবে। সামগ্রিকভাবে, একজন গ্রাহক ২০,০০০ টাকার একটি ফোন কিনলে ১,০০০ টাকার সুবিধা পাবেন এবং একজন গ্রাহক ১,০০০ টাকার একটি চার্জার কিনলে ৫০ টাকার সুবিধা পাবেন৷

Read more:- মোদী 3.0-এর প্রথম বাজেটে খুশি কংগ্রেস নেতা পি চিদাম্বরম! কী বললেন প্রাক্তন অর্থমন্ত্রী?

দেশের গুরুত্বপূর্ণ প্রতিবেদনগুলি এবং প্রযুক্তি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.