Waterborne Infections: এই বর্ষায় জলবাহিত সংক্রমণ থেকে আপনার পরিবারকে নিরাপদ রাখুন

Waterborne Infections: এই উপায় গুলি দিয়ে এই বর্ষায় জলবাহিত সংক্রমণ থেকে নিজেকে এবং আপনার পরিবারকে রক্ষা করুন

হাইলাইটস:

  • বর্ষাকালে শুধুমাত্র ফুটানো বা বিশুদ্ধ পানীয় জল খাওয়ার চেষ্টা করুন
  • রাস্তার খাবার এবং রান্না করা খাবার এড়িয়ে চলুন
  • চারপাশ পরিষ্কার রাখুন

Waterborne Infections: এই বর্ষায় জলবাহিত সংক্রমণ থেকে নিজেকে এবং আপনার পরিবারকে নিরাপদ রাখতে বন্যার জলে পা দেবেন না।

বর্ষা ঋতু সকলেরই প্রিয়, তবে এটি জলবাহিত রোগের গুচ্ছও নিয়ে আসে। বর্ষা মৌসুমে এসব জলবাহিত রোগ থেকে নিজেকে এবং আপনার পরিবারকে রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি এবং আপনার পরিবার নিরাপদে থাকুন তা নিশ্চিত করার জন্য কয়েকটি উপায় এবং কৌশল দেওয়া হল-

১. বর্ষাকালে শুধুমাত্র ফুটানো বা বিশুদ্ধ পানীয় জল খাওয়ার চেষ্টা করুন: ক্ষতিকারক ব্যাকটেরিয়া, ভাইরাস এবং পরজীবীর কারণে জল সহজেই দূষিত হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনি যদি জল গরম করেন এবং এটি খাওয়ার আগে কয়েক মিনিটের জন্য ঠান্ডা হতে দিন তবে এটি আরও ভালো।

২. রাস্তার খাবার এবং রান্না করা খাবার এড়িয়ে চলুন: বর্ষাকালে রাস্তার খাবার সবচেয়ে নিরাপদ বিকল্প নয়। বাড়িতে তাজা রান্না করা খাবার এবং গরম খাবার খাওয়ার চেষ্টা করুন। কাঁচা বা কম রান্না করা খাবারও বর্ষা মৌসুমে খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি বাড়াতে পারে।

৩. চারপাশ পরিষ্কার রাখুন: বর্ষা মৌসুমে দুর্বল নিষ্কাশন ও আবর্জনা নিষ্পত্তির ব্যবস্থা সম্পূর্ণ দুঃস্বপ্ন। তাই এটিকে উন্নত করে এবং আপনার চারপাশ পরিষ্কার রাখার মাধ্যমে জলের স্থবিরতা প্রতিরোধ করুন। নিশ্চিত করুন যে কোথাও জল জমে না যায় কারণ এটি মশার প্রজননক্ষেত্রে পরিণত হতে পারে এবং জলবাহিত রোগ ছড়াতে পারে।

৪. বর্ষা মৌসুমে একটি দুর্দান্ত বিনিয়োগ হল ঘুমানোর সময় বা এমনকি বাইরে বেরোনোর ​​সময় মশারি এবং তাড়ানোর ওষুধ ব্যবহার করা। আপনি যখনই বাইরে যান, নিশ্চিত করুন যে আপনি নিজেকে সঠিকভাবে ঢেকে রেখেছেন এবং মশা নিরোধক প্রয়োগ করেছেন।

৫. বর্ষা মৌসুমে, ভারী বৃষ্টি বা বন্যা আছে এমন এলাকা এড়িয়ে চলা গুরুত্বপূর্ণ। আমাদের অবশ্যই বন্যার জলে হাঁটা এড়িয়ে চলা উচিত কারণ বন্যার জল সহজেই দূষিত হতে পারে এবং বিভিন্ন রোগ বহন করতে পারে। আপনি যদি বন্যার পানিতে পা রাখেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে একবার আপনি ফিরে এসে ভালোভাবে স্নান করুন এবং নিজেকে পরিষ্কার করুন।

৬. নিশ্চিত করুন যে আপনি এবং আপনার পরিবারের সদস্যরা টাইফয়েড, হেপাটাইটিস এবং ফ্লুর মতো আপনার সমস্ত টিকা নিয়ে আপ টু ডেট আছেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.