Stay Healthy in The Work from Home Schedule: বাড়ি থেকে আপনার কাজ কী আপনার ওজন বাড়াচ্ছে? আপনার বাড়ি থেকে কাজ করার সময়সূচীতে সুস্থ থাকার জন্য আপনি যা করতে পারেন সেগুলি এখানে দেওয়া হল

Stay Healthy in The Work from Home Schedule: বাসায় থেকে কাজের সময়সূচীতে কীভাবে সুস্থ থাকবেন?

হাইলাইটস:

  • আপনার কী গত কয়েক মাসে ওজন বেড়েছে?
  • আপনি কী বাড়ির সময়সূচী থেকে আপনার কাজকে এর পিছনে কারণ হিসাবে সন্দেহ করেন?
  • বাড়ির সময়সূচী থেকে আপনার কাজের সময় সুস্থ থাকার জন্য আপনি এখানে কয়েকটি সহজ জিনিস করতে পারেন।

Stay Healthy in The Work from Home Schedule: আপনার কী গত কয়েক মাসে ওজন বেড়েছে? আপনি কী বাড়ির সময়সূচী থেকে আপনার কাজকে এর পিছনে কারণ হিসাবে সন্দেহ করেন? ঠিক আছে, এটা মোটামুটি সম্ভব যে বাড়িতে থেকে আপনার কাজ ওজন বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে কারণ অবশ্যই, একটি বাড়ির ধারণা থেকে কাজ আপনার জীবনযাত্রায় কিছু বাস্তব এবং বড় পরিবর্তন এনেছে, যা আমরা কেউই আশা করিনি। এবং যখন আমরা শীতকালে প্রবেশ করেছি, কাজ করার সময় আরামদায়ক থাকার জন্য, কম্বলের মধ্যে থাকা এবং পছন্দের জলখাবার খেতে কে পছন্দ করে। এমনকি যদি আপনি এটি পছন্দ না করেন, শুধু এই সত্য যে এটি জীবনধারায় একটি বড় পরিবর্তন এবং ওজন বৃদ্ধির দিকে পরিচালিত করে। তবে চিন্তা করার কোন দরকার নেই কারণ আমরা আপনার পিঠ পেয়েছি।

বাড়ির সময়সূচী থেকে আপনার কাজের সময় সুস্থ থাকার জন্য আপনি এখানে কয়েকটি সহজ জিনিস করতে পারেন। 

একটি রুটিন তৈরি করা:

অফিসের সময় ইচ্ছাকৃতভাবে আপনাকে রুটিনে রাখে এমনকি আপনি এটি না জেনেও কিন্তু বাড়ির সময়সূচী থেকে কাজ আপনাকে মাঝে মাঝে আপনার নিজের বস হওয়ার স্বাধীনতা দেয় এবং যা ওজন বৃদ্ধির জন্য অনিচ্ছাকৃত হতে পারে। সুতরাং, প্রথম ধাপটি নিজের জন্য একটি সময়সূচী তৈরি করে শুরু হয়। আপনার বর্তমান কাজের প্রয়োজনীয়তা বিশ্লেষণ করুন এবং নিজের জন্য একটি নতুন সময়সূচী তৈরি করুন।

আন্দোলনের জন্য সময় করুন:

এক জায়গায় বসে থাকা স্থূলতার অন্যতম কারণ। বিশেষ করে যখন একজন ব্যক্তি দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে বসে থাকেন, তখন ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা স্বয়ংক্রিয়ভাবে বেড়ে যায়। আইটি পরামর্শ দেওয়া হয় যে একজন ব্যক্তির অন্তত প্রতি ৬০ মিনিটে বসে থাকা জায়গায় কিছু নড়াচড়া করা উচিত। এটি একটি কাজের জায়গা থেকে অন্য কাজের জায়গা পাল্টানো যেতে পারে।

স্বাস্থ্যকর ভাবে দিন শুরু করুন:

 – একটি সকালে হাঁটা / একটি সময়সূচী কাজ:

শারীরিক কার্যকলাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কখনোই ভুলে যাবেন না। সকালে হাঁটার জন্য যাওয়ার পরিকল্পনা করুন বা প্রতিদিনের জন্য আপনার ওয়ার্কআউটের সময়সূচী ঠিক করুন। এটি রুটিনের সেই অংশ যা আপনার শরীরের সুস্থ বিপাককে নিশ্চিত করবে।

– একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশের জন্য পরিকল্পনা করুন:

একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকালের জলখাবারে ভাজা পুরি বা জাঙ্ক ফুডের দিকে যাবেন না। ওটস, পোহা, উপমা, ইডলি, অমলেট ইত্যাদি স্বাস্থ্যকর স্মুদি বা দুধের সাথে রাখার চেষ্টা করুন। দিনের প্রথম খাবারটি খুবই গুরুত্বপূর্ণ, তাই এটি ভুলে যাবেন না।

আপনি সত্যিই ক্ষুধার্ত কিনা তা বোঝার চেষ্টা করুন বা এটি কেবল কিছু খাওয়ার তাগিদ:

আপনার ক্ষুধা সঙ্গে সংযোগ করার চেষ্টা করুন। এমন সময় হতে পারে যখন আপনি কেবল অলস বা বিরক্ত বোধ করছেন এবং তাই কিছু খাওয়ার তাগিদ পাচ্ছেন। এই ধরনের একটি তাগিদ বিনোদন করবেন না। এই মুহূর্তে আপনি কেন কিছু খেতে চান তা বোঝার জন্য এক মিনিট সময় নেওয়ার চেষ্টা করুন। ক্ষুধা লাগলে স্বাস্থ্যকর খাবার দিয়ে চিকিৎসা করুন। যদি ক্ষুধা না থাকে, তবে আপনার মনকে অন্য কিছুতে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করুন, এক গ্লাস জল পান করুন, বিরতি নিন বা নিজের কাজে আরও মনোনিবেশ করুন।

একটি ভালো এবং স্বাস্থ্যকর ঘুম নিশ্চিত করুন:

আপনার ঘুম কমানো একটি কারণ যে আপনি অলস এবং ক্লান্ত বোধ করবেন এবং এটি আপনাকে আপনার সময়সূচী অনুসরণ করতে বাধ্য করবে না। অতএব, আপনার সময়সূচীতে আপনার ঘুমানো এবং জেগে ওঠার সময় অন্তর্ভুক্ত করা উচিত এবং আপনার নিজের জন্য এটি কঠোরভাবে অনুসরণ করা উচিত।

সুতরাং, এই কয়েকটি জিনিস যা আপনি আপনার বাড়িতে থেকে কাজের সময়সূচীর সময় অনুপস্থিত থাকতে পারেন। এখন থেকে এটি অনুসরণ করুন এবং সুস্থ এবং ফিট থাকুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.