Skincare routine after 30: বয়স ৩০ এর পর ত্বকের যত্ন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে!

Skincare routine after 30: বয়স ৩০ এর পর ত্বকের যত্ন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে!

হাইলাইটস:

  • ত্বককে কমল এবং সুন্দর করা
  • তিরিশের পর ত্বকের যত্নের আবশ্যিকতা
  • বিস্তারিত আলোচনা

Skincare routine after 30: বয়স ৩০ এর পর ত্বকের যত্ন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে!

আমরা 30-এর দশকে পৌঁছানোর সাথে সাথে আমাদের ত্বক পরিবর্তনগুলি অনুভব করতে শুরু করে। এটি এমন সময় যখন আপনার ত্বকের প্রতি অতিরিক্ত সময় এবং বিশেষ মনোযোগ দেওয়া উচিত। আপনি হয়তো আর ব্রণ এবং তৈলাক্ততা নিয়ে চিন্তা করবেন না। কারণ এখন, আপনাকে ফাইন লাইন এবং ডার্ক স্পটগুলির সাথে লড়াই করতে হবে। আমরা কিছু সেরা ত্বকের যত্নের টিপস সংকলন করেছি যা আপনি 30-এর পরে অনুসরণ করতে পারেন। আপনি যদি ভাবছেন যে 30-এর পরে বাড়িতে কীভাবে আপনার ত্বকের যত্ন নেওয়া যায়, আমরা এই নিবন্ধে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছি। ETimes-এর সাথে কথা বলার সময়, ডাঃ উমা রানী, নয়াদিল্লির শ্রী বালাজি অ্যাকশন মেডিকেল ইনস্টিটিউটের প্রসূতি ও গাইনোকোলজির সিনিয়র কনসালটেন্ট প্রকাশ করেছেন, “ত্রিশ হল প্রাপ্তবয়স্ক জীবনের বয়স। সুতরাং, ত্বক এবং শরীরের সমস্ত গঠন প্রাপ্তবয়স্ক পরিবর্তন দেখাবে। ত্বকেরও বিভিন্ন ধরনের গঠন থাকে যেমন, স্বাভাবিক, শুষ্ক এবং তৈলাক্ত। মাসিক চক্র জুড়ে কোন বড় পরিবর্তন দেখা যায় না। হরমোনের পরিবর্তনের কারণে আমরা গর্ভাবস্থায় ব্রণ বা তৈলাক্ত ত্বকের মতো কিছু পরিবর্তন লক্ষ্য করতে পারি।”

“আমাদের একটি CTM রুটিন অনুসরণ করে এবং হাইড্রেটেড রাখার মাধ্যমে আমাদের ত্বককে সুস্থ রাখা উচিত।” তিনি যোগ করেন। সুতরাং, তারুণ্যময় ত্বক পাওয়ার কোন উপায় আছে কি আমরা আপনার 30 বছর বয়সের পরে আপনার ত্বকের চিকিৎসা করার জন্য আপনার দৈনন্দিন রুটিন তৈরি করছি।

১. একটি সঠিক ফেসওয়াস ব্যবহার শুরু করুন:

আমরা যত বড় এবং বুদ্ধিমান হচ্ছি, প্রথম যে জিনিসটি আমরা লক্ষ্য করতে শুরু করি তা হল আমাদের ত্বক আগের থেকে শুষ্ক হয়ে যাচ্ছে। এটি তাদের জন্য উদ্বেগের বিষয় হতে পারে যারা ইতিমধ্যেই তাদের কিশোর এবং বিশের দশকে শুষ্ক ত্বকের সাথে লড়াই করছিলেন। পরবর্তীকালে, আমাদের নিখুঁত ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে প্রস্তুত করতে হবে। আপনাকে এমন একটি ফেসওয়াশ বেছে নিতে হবে যা ভারসাম্য রক্ষা করে। একটি ফেস ওয়াশ যাতে নরম পরিষ্কার করার উপাদান এবং লেবুর নির্যাস থাকে। আপনার ত্বকে কোমল হওয়া খুবই গুরুত্বপূর্ণ। এটি সকাল শুরু করার একটি নিখুঁত উপায়।

২. একটি ভালো সিরামের ব্যবহার:

একটি ভালো ময়েশ্চারাইজারের সাথে ব্যবহৃত একটি ভালো সিরাম আপনাকে ত্বকের ডার্মাল স্তর রক্ষা করতে সাহায্য করবে। ভিটামিন সি সমৃদ্ধ, রেটিনল বা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সিরামের জন্য যান। এটি পিগমেন্টেশন এবং ছিদ্র নিরাময় করবে।

৩. টোন করতে ভুলবেন না: 

টোনিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা সাধারণত আমাদের বেশিরভাগই এড়িয়ে যায়। বার্ধক্যজনিত ত্বকের জন্য এটি CTM (ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং) রুটিনের জন্য গুরুত্বপূর্ণ। সময়ের সাথে সাথে ছিদ্রগুলি খুব স্পষ্টভাবে দৃশ্যমান হয়। অতএব একটি টোনার পরিষ্কার করার পরে ত্বকের ভারসাম্য বজায় রাখার একটি নিখুঁত উপায়। একটি টোনার ছিদ্র শক্ত করতে এবং অমেধ্য অপসারণ করতে সক্ষম হওয়া উচিত। বেশিরভাগ টোনারে অ্যালকোহল থাকে। একটি নন-অ্যালকোহলযুক্ত টোনার পরামর্শ দেওয়া হয় কারণ এটি বার্ধক্যজনিত শুষ্ক ত্বকে আলতোভাবে কাজ করে। আসুন এটি আপনার মুখের উপরে সেট করি। এটি ভিজতে দিন, এবং আপনি অনুভব করবেন যে আপনার ত্বক সারা দিন সতেজ এবং নরম বোধ করবে। এটি খোলা ছিদ্রও কমিয়ে দেবে। আপনি লক্ষ্য করবেন যে আপনার ত্বক অনেক মসৃণ দেখাবে।

৪. একটি ভালো অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহার করুন:

ক্লিনজিং এবং টোনিংয়ের পরে, আপনার ত্বককে ময়শ্চারাইজ করা অপরিহার্য। আপনি মেকআপ করুন বা না করুন তা নির্বিশেষে এটি আপনার ত্বককে বাকি দিনের জন্য ভালভাবে সেট করে। এটি সারাদিন সুস্থ দেখতে ত্বকের জন্য একটি নিখুঁত ভিত্তি তৈরি করতে সাহায্য করে। একটি অ্যান্টি-এজিং ক্রিম ত্বকে সহজেই গ্লাইড করা উচিত এবং আরও সহজে শোষিত হওয়া উচিত। এটি একটি চিপ-চিপ অবশিষ্টাংশ বা অতিরিক্ত তৈলাক্ততা ছেড়ে দেওয়া উচিত নয়। ক্রিমটি হালকা এবং পুষ্টিতে ভরা হতে হবে। সঠিক ক্রিম বেছে নিলে আপনার ত্বকে উজ্জ্বলতা আসবে। 15 এসপিএফ (সান প্রোটেকশন ফ্যাক্টর) সহ একটি অ্যান্টি-এজিং ক্রিম কাজ করবে কারণ আপনার আর সানস্ক্রিনের প্রয়োজন হবে না। এটি উভয় প্রয়োজনীয়তা পূরণ করবে – সূর্য সুরক্ষা এবং ময়শ্চারাইজেশন।

৫. রাতের যত্ন:

আপনার ত্বক রাতে ভিন্নভাবে কাজ করে। এটি সেই সময় যখন আপনার ত্বক আসলে নিরাময় প্রক্রিয়ার মধ্যে থাকে। সুতরাং দিনের যত্নের সাথে, আপনার রাতের যত্নের রুটিনগুলিও অনুশীলন করা উচিত। আপনি যখন গভীর ঘুম নিচ্ছেন তখন নাইট ক্রিম আপনাকে আপনার ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে। আপনি রাতে ত্বকের হাইড্রেশন বাড়াতে ময়েশ্চারাইজ করার আগে সিরামও লাগাতে পারেন।

৬. একটি আই ক্রিম ব্যবহার করুন: 

চোখের ত্বকের অংশ শরীরের বাকি অংশের তুলনায় অনেক বেশি সংবেদনশীল। এটি বার্ধক্যের লক্ষণগুলির সাক্ষী হওয়ার প্রথম অংশ। বিশেষ চোখের ক্রিম আছে যা আপনি ব্যবহার করতে পারেন। চোখের চারপাশে আলতো করে ক্রিম ম্যাসাজ করুন। আপনি নিয়মিত ক্রিমও বেছে নিতে পারেন। এটি নিয়মিত অনুশীলন করলে কোলাজেন বৃদ্ধি পাবে।

এই সমস্ত রুটিন গুলোর সঙ্গে আপনাকে মানিয়ে নিতে হবে যদি আপনি একটি সুন্দর ত্বক চান।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.