Remove Tan: ট্যান প্রতিরোধ এবং অপসারণের সেরা উপায়

Remove Tan: এখন গ্রীষ্মের সর্বোচ্চ সময় এবং সময় এসেছে আপনি কীভাবে ট্যান এড়াতে এবং অপসারণ করবেন তা জানুন।

হাইলাইটস:

  • কেন এবং কিভাবে আমরা ট্যান করব?
  • ট্যানিং এড়িয়ে চলুন
  • নীচে ট্যানিং এড়ানোর কিছু প্রাথমিক উপায় রয়েছে

Remove Tan: আমাদের মধ্যে বেশিরভাগই চায় যে আমরা কেবল ট্যানটি ধুয়ে ফেলতে পারি। কিন্তু বাস্তবে, ট্যান পরিত্রাণ পেতে অনেক বেশি কঠিন। এখন গ্রীষ্মের সর্বোচ্চ সময় এবং আপনাকে আপনার ত্বকের যত্ন নিতে হবে এবং ট্যান প্রতিরোধ ও অপসারণ করতে হবে।

কেন এবং কিভাবে আমরা ট্যান করব?

আমরা যখন রোদে বের হই, তখন আমাদের ত্বক সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে আমাদের রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা করে। আমাদের ত্বক অতিবেগুনী বিকিরণ শোষণ করতে সাহায্য করার জন্য আমাদের ত্বকের পৃষ্ঠের স্তরগুলির নীচে মেলানিন তৈরি করে। এই মেলানিন ত্বক কালো বা ট্যানিংয়ের জন্য দায়ী রাসায়নিক। এটা সহজ, আমরা যত বেশি UV রশ্মির সংস্পর্শে থাকি, আমাদের ত্বক তত বেশি মেলানিন তৈরি করে। আর মেলানিন যত বেশি উৎপন্ন হয়, আমাদের ত্বক তত কালো দেখায়।

ট্যানিং এড়িয়ে চলুন

ট্যান অপসারণের সর্বোত্তম উপায় হল এটি সম্পূর্ণরূপে এড়ানো। ট্যানিং এড়ানো খুবই গুরুত্বপূর্ণ। ট্যানিং এড়াতে আমরা যদি UV রশ্মি থেকে নিজেদেরকে রক্ষা করি, তাহলে আমরা এই প্রক্রিয়ায় সূর্যের অতিরিক্ত এক্সপোজারের কারণে ত্বকের ক্যান্সার থেকেও নিজেদের রক্ষা করি।

নীচে ট্যানিং এড়ানোর কিছু প্রাথমিক উপায় রয়েছে।

সর্বোচ্চ সূর্যালোকের সময়কাল এড়িয়ে চলুন

সকাল ১০টা থেকে ভোর ৪টার মধ্যে সূর্য আমাদের ওপরে থাকে। এই সময়ে বাইরে না যাওয়াই ভালো কারণ ত্বকের ট্যানিং এড়াতে এটাই হবে সবচেয়ে ভালো পদ্ধতি। এই সময়ের মধ্যে, সূর্যের UV রশ্মি সবচেয়ে শক্তিশালী এবং আপনার ত্বককে আরও সহজে প্রভাবিত করতে পারে।

চামড়া ঢেকে রাখা

আপনার ত্বককে ঢেকে রাখা যতটা আদিম শোনাতে পারে তা হল ট্যানিং এড়ানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি যদি আপনাকে সূর্যালোকের সর্বোচ্চ সময় বাইরে যেতে হয়। এটি একটি সাধারণ ধারণা যে রোদে বের হলে হালকা রঙের পোশাক সবচেয়ে ভাল। এটা সত্য যে হালকা রঙের পোশাক কম তাপ শোষণ করে এবং আপনাকে ঠান্ডা রাখে। কিন্তু যখন আপনি চান যে আপনার পোশাক UV রশ্মি শোষণ করে এবং আপনাকে ট্যানিং এবং ত্বকের ক্যান্সার থেকে রক্ষা করুক, তখন গাঢ় বা উজ্জ্বল রঙের পোশাক পরা ভালো। ঘনভাবে বোনা কাপড়, যেমন ডেনিম, ক্যানভাস, উল বা সিন্থেটিক ফাইবার, একটি নিছক, পাতলা বা ঢিলেঢালা বোনা কাপড়ের চেয়ে বেশি প্রতিরক্ষামূলক। আপনি যদি পোশাকের মধ্য দিয়ে আলোর উৎসের দিকে দেখতে পারেন, তবে এটি সম্ভবত কম সুরক্ষা প্রদান করবে।

Skincancer.org, ত্বকের ক্যান্সার এড়াতে এবং চিকিৎসা করার জন্য নিবেদিত একটি সংস্থা, ব্যাগি কাপড় পরার পরামর্শ দেয় কারণ তারা টাইট পোশাকের চেয়ে বেশি সুরক্ষা দেয়। এছাড়াও টুপি এবং সানগ্লাস পরার পরামর্শ দেওয়া হয়।

সানস্ক্রিন

সানস্ক্রিনের কার্যকারিতা ইন্টারনেটে অত্যন্ত বিতর্কিত। কিন্তু ডাঃ কাবেরী কারহাদে-এর মতো শীর্ষ চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। ৩০ বা তার বেশি সান প্রোটেকশন ফ্যাক্টর (SPF) সহ একটি সানস্ক্রিন কান, ঠোঁট, ঘাড়ের পিছনে এবং পায়ের উপরে সহ সূর্যের সংস্পর্শে থাকা সমস্ত জায়গায় ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। সানস্ক্রিন আদর্শভাবে প্রতি ২ ঘন্টা পুনরায় প্রয়োগ করা উচিত।

ট্যান সরান

এখন যেহেতু আমরা ট্যানিং এড়ানোর উপায়গুলি কভার করেছি, আমরা যে কোনও ট্যান অপসারণ করতে কাজ করতে পারি যা আমরা প্রকাশ পেয়েছি। ট্যান অপসারণ করা কঠিন হতে পারে, কিন্তু এটা সম্ভব। নীচের পদ্ধতিগুলি ব্যবহার করে আপনার ট্যান হালকা করতে পারে এবং আপনাকে আপনার সত্যিকারের ত্বকের টোন অর্জন করতে সহায়তা করতে পারে।

এক্সফোলিয়েশন

মৃদু এক্সফোলিয়েশন বা স্ক্রাবিং পৃষ্ঠের মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে সাহায্য করতে পারে এবং এর ফলে ট্যান হালকা বা সম্পূর্ণরূপে অপসারণ করতে পারে। দোকান থেকে কেনা স্ক্রাব বা এক্সফোলিয়েটিং ক্রিম কাজটি করতে পারে। এক্সফোলিয়েশনের পরে সূর্যকে এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয় কারণ মৃত ত্বকের কোষগুলি এটি থেকে আমাদের রক্ষা করে। এক্সফোলিয়েশনের পরে খুব বেশি এক্সপোজার রোদে পোড়া, ট্যানিং এবং ত্বকের ক্ষতি হতে পারে।

হলুদ

জার্নাল অফ কসমেটিক ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে হলুদযুক্ত ক্রিম ত্বকের হাইড্রেশন এবং প্রাকৃতিক প্রতিরক্ষামূলক তেলকে উন্নত করে এবং এর ফলে সূর্য থেকে রক্ষা করতে সহায়তা করে। কয়েক শতাব্দী ধরে আমরা আমাদের ত্বককে হালকা করতে হলুদ ব্যবহার করে আসছি কিন্তু এটি আপনাকে ট্যান দূর করতেও সাহায্য করতে পারে। জলে গুঁড়ো হলুদ মিশিয়ে তৈরি করা হলুদের পেস্টও ট্যান দূর করতে লাগাতে পারেন।

ঘৃতকুমারী

ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফার্মাকোগনোসিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে অ্যালোভেরা মেলানিন নিঃসরণকে দমন করতে পারে এবং পিগমেন্টেশন কমাতে পারে। মেলানিন ত্বক কালো করার জন্য দায়ী। গবেষণায় সানস্ক্রিন এবং ক্রিম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে যাতে অ্যালো যুক্ত হয় বা এমনকি ত্বকে কাঁচা অ্যালোভেরা জেল প্রয়োগ করে এবং শুকিয়ে যাওয়ার পরে ধুয়ে ফেলা হয়।

এড়ানোর জিনিস

লেবুর রস

লেবুর রস ত্বককে হালকা করতে বা মেলানিন উৎপাদন কমাতে সাহায্য করে এমন কোনো চূড়ান্ত প্রমাণ পাওয়া যায়নি। এর মানে এমন কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই যে এটি ট্যান এড়াতে বা অপসারণ করতে সাহায্য করতে পারে। লেবুর রস একটি রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা আপনার ত্বককে UV আলোর প্রতি আরও সংবেদনশীল করে তুলতে পারে। তাই লেবুর রস না ​​লাগাই ভালো।

ব্লিচিং এজেন্ট

আপনার ত্বকে কখনই ব্লিচিং এজেন্ট ব্যবহার করা উচিত নয়। যে কোনও ধরনের ব্লিচ যা “ত্বক হালকা করার” বা “ট্যান অপসারণ” করার প্রতিশ্রুতি দিতে পারে তা এড়ানো উচিত। বিশেষ করে সংবেদনশীল ত্বকের লোকেদের জন্য ব্লিচ আপনার ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.