Post Workout Foods: ব্যায়ামের পরে সঠিক খাবার নির্বাচন করুন এবং সুস্থ থাকুন

Post Workout Foods: এখানে ব্যায়ামের-পরবর্তী ৫ টি পুষ্টিকর খাবার রয়েছে

হাইলাইটস:

  • আমাদের বেশিরভাগই আমাদের শারীরিক স্বাস্থ্যের প্রতি পক্ষপাতদুষ্ট।
  • ব্যায়াম ছাড়া ডায়েট আপনার শরীরে কোন বিস্ময় সৃষ্টি করবে না বা ডায়েট ছাড়া ব্যায়াম খুব বেশি কার্যকর হবে না।
  • আমরা পাঁচটি সবচেয়ে পুষ্টিকর খাবার নিয়ে আলোচনা করা হয়েছে যেগুলো ব্যায়াম-পরবর্তীতে থাকতে পারে।

Post Workout Foods: স্বাস্থ্য একটি ধারণা, যা শুধুমাত্র শারীরিক স্বাস্থ্যের মধ্যে সীমাবদ্ধ। এটা আমাদের মানসিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যও অন্তর্ভুক্ত করে। যাইহোক, আমাদের বেশিরভাগই আমাদের শারীরিক স্বাস্থ্যের প্রতি পক্ষপাতদুষ্ট। নিঃসন্দেহে, ব্যায়াম এবং ব্যায়ামগুলি একটি স্বাস্থ্যকর জীবনের প্রয়োজনীয় উপাদান, তবে সাধারণত, লোকেরা এটির আরেকটি প্রধান দিককে উপেক্ষা করে, সেটি হল ডায়েট। এখানে ব্যায়ামের পরে খাবারের একটি তালিকা রয়েছে যা আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত।

ব্যায়াম এবং ডায়েট একসাথে চলে। ব্যায়াম ছাড়া ডায়েট আপনার শরীরে কোন বিস্ময় সৃষ্টি করবে না বা ডায়েট ছাড়া ব্যায়াম খুব বেশি কার্যকর হবে না। শরীরের চাহিদা অনুযায়ী খাবার খেতে হবে। ব্যায়ামের পরে আমাদের শরীর আরও মনোযোগের দাবি রাখে। টার্ম ব্যায়াম এবং ব্যায়ামের মধ্যে যোগব্যায়াম, হাঁটা, দৌড়ানো, আরোহণ, সাঁতার ইত্যাদি অন্তর্ভুক্ত।

এবার আসুন জেনে নেওয়া যাক ব্যায়ামের পর আমাদের কোন ধরনের খাবার খাওয়া উচিত। এখানে, আমরা পাঁচটি সবচেয়ে পুষ্টিকর খাবার নিয়ে আলোচনা করা হয়েছে যেগুলো ব্যায়াম-পরবর্তীতে থাকতে পারে।

১. মিষ্টি আলু:

মিষ্টি আলু জটিল কার্বোহাইড্রেট সমৃদ্ধ। ব্যায়ামের পর শরীরে ভালো পরিমাণে শক্তির প্রয়োজন হয়। অতএব, মিষ্টি আলু এত ভালো পরিমাণে শক্তি সরবরাহ করে যা সারা দিন স্থায়ী হয়। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা শর্করার প্রক্রিয়াকরণ নিয়ন্ত্রণ করে, যার ফলে আমাদের শরীরে শক্তির সরবরাহ ভালো হয়। মিষ্টি আলুতে থাকা ভিটামিন সি মাংসপেশিতে ক্যাটাবলিজম করতে সাহায্য করে।

খাওয়ার পদ্ধতি:

মিষ্টি আলু সিদ্ধ করে ত্বকের খোসা ছাড়িয়ে নিন। এটি আমাদের শরীরে শক্তি এবং শক্তি সরবরাহ করার জন্য সবচেয়ে সহজ এবং সহজ।

২. চেরি রস:

রস আমাদের পরিপাকতন্ত্রে খুব সহজেই মিশে যায়। অতএব, তারা কঠিন খাবারের চেয়ে অনেক ভালো বিকল্প। ব্যায়ামের পরে, একটি সহায়ক রস হল চেরি জুস। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা পেশীর ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে পারে।

গবেষণায় দেখা গেছে যে যারা নিয়মিত চেরির রস খাচ্ছেন তারা ব্যায়ামের পরে পেশীতে ব্যথা অনুভব করেন না।

দ্রষ্টব্য: কোনো প্যাকেটজাত বা ব্র্যান্ডেড রস এড়িয়ে চলুন। তাজা তৈরি চেরির রস খাওয়ার পরামর্শ দেওয়া হবে।

৩. সয়া দুধ:

ব্যায়াম করার সময়, আপনি কার্যকরভাবে আপনার পেশী ভাঙ্গছেন। শক্তিশালী এবং বড় হওয়ার জন্য আপনাকে তাদের মানিয়ে নিতে এবং মেরামত করতে দিতে হবে। অতএব, সয়া দুধ উদ্ভিদ প্রোটিনের একটি চমৎকার উৎস। যেহেতু এটি একটি উদ্ভিদ পণ্য, এটি কোলেস্টেরল মুক্ত।

খাওয়ার পদ্ধতি:

  • সয়াবিন সারারাত জলে ভিজিয়ে রাখুন এবং তারপর জল ফেলে দিন এবং সয়াবিন ধুয়ে ফেলুন।
  • যতটা পারেন মটরশুটির চামড়া তুলে ফেলুন।
  • ৪ কাপ জল যোগ করুন এবং এটি মসৃণ না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন।
  • মিশ্রিত মিশ্রণটি ছেঁকে নিন।
  • একটি শক্ত বোনা কাপড় নিন এবং এতে এই সয়া মিশ্রণটি ঢেলে দিন। দুধ পেতে এটি শক্তভাবে চেপে নিন।
  • এই দুধটি একটি পুরু তলার পাত্রে নিয়ে ফুটিয়ে নিন। সতর্কতা অবলম্বন করুন, এটি আটকে রাখা উচিত নয়। ফুটন্ত তাপমাত্রা ২১২ ডিগ্রি ফারেনহাইট থেকে ১০০ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। এটি ২০ মিনিটের জন্য সিদ্ধ করুন এবং তারপরে এটি ঠান্ডা করুন।

সুতরাং, সেরা সয়া দুধ প্রস্তুত।

৪. দই এবং ফল:

দই ফলের সাথে মিশ্রিত দই নামে পরিচিত, এটি মাইক্রোনিউট্রিয়েন্টের একটি চমৎকার উৎস। এটি ব্যায়ামের পরে আপনার উত্তপ্ত শরীরকে ঠান্ডা করে। এখানে, আপনি বেরি, আম বা আপেলের মতো ফল খেতে পারেন। এই সমন্বয় আপনাকে সারা দিন একটি সমৃদ্ধ অভিজ্ঞতা দিতে পারে।

দ্রষ্টব্য: বাজার থেকে নেওয়া দইতে প্রচুর চিনি রয়েছে এবং এটি স্বাস্থ্যকর নয়। সবসময় দই, দই বা ঘরে তৈরি দই খান।

৫. কলা:

স্বাস্থ্য অনুরাগীদের মধ্যে কলা খুবই জনপ্রিয় একটি খাবার। এটি উচ্চ ফাইবার সামগ্রী এবং কম ক্যালোরির কারণে। উপরন্তু, এটি কার্বোহাইড্রেট সমৃদ্ধ। আপনি যখন নিয়মিত কাজ করেন তখন আপনার গ্লাইকোজেন শরীরে জমা হয়, ভেঙে যায়। ব্যায়ামের পর কলা একটি স্বাস্থ্যকর খাবার। এটি কার্বোহাইড্রেটের একটি স্বাস্থ্যকর উৎস।

ব্যায়ামের পরে, শরীরে রক্তে শর্করার মাত্রা এবং খনিজ পদার্থগুলি ডুবে যায়। অতএব, কলা তাদের আবার উৎসাহিত করবে।

ব্যায়াম করার জন্য আপনার পছন্দ হল সবচেয়ে স্বাস্থ্যকর সিদ্ধান্ত। যাইহোক, সঠিক খাবারের সাথে সমর্থিত ব্যায়াম আপনার স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে।

আপনার ডায়েটে এই ব্যায়ামের পরে খাবারগুলির মধ্যে একটি যোগ করুন এবং একটি সুস্থ জীবনের দিকে আরও একটি পদক্ষেপ নিন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.