Navratri 2022: এই নবরাত্রি, এই ১৬ টি সাজে দেবী মাকে পূজা করুন, মা আপনাকে ‘অবিচ্ছিন্ন সৌভাগ্য’ দিয়ে আশীর্বাদ করবেন

Navratri 2022: মা এই ১৬ টি সাজসজ্জা পছন্দ করেন, এই নবরাত্রিতে, এই সাজসজ্জা দিয়ে মায়ের পূজা করুন

হাইলাইটস:

  • প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষ প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রির উৎসব শুরু হয়।
  • ভক্তরা শারদীয়া নবরাত্রির ৯ দিন উপবাস করেন এবং দেবী মায়ের দর্শন পেতে মন্দিরে যান এবং তাদের জীবনে তাঁর সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করেন।
  • শারদীয়া নবরাত্রির উৎসবে নারীরা শুধু তাদের মাকে সাজায় না, নিজেরাও সাজে।

Navratri 2022: শারদীয়া নবরাত্রির উৎসব আমাদের দেশে খুব আড়ম্বরে সাথে পালিত হয়। প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষ প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রির উৎসব শুরু হয়। শারদীয়া নবরাত্রি উৎসব মাতৃশক্তির ভক্তদের কাছে অত্যন্ত গুরুত্ব বহন করে। বিশ্বাস অনুসারে, এই ৯ দিন যদি আপনি সত্য চিত্তে মাতৃদেবীর পূজা করেন তবে আপনার জীবনের সমস্ত ঝামেলা দূর হয়ে যায়।

বিশ্বাস অনুসারে, ভক্তরা শারদীয়া নবরাত্রির ৯ দিন উপবাস করেন এবং দেবী মায়ের দর্শন পেতে মন্দিরে যান এবং তাদের জীবনে তাঁর সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করেন। শুধু তাই নয়, শারদীয়া নবরাত্রির সময় মায়ের আরাধনার জন্য মায়ের ১৬ টি অলংকরণ করা হয়। শারদীয়া নবরাত্রির উৎসবে নারীরা শুধু তাদের মাকে সাজায় না, নিজেরাও সাজে।

বিশ্বাস অনুসারে, মহিলারা যদি এই সময়ে মায়ের আরাধনার জন্য ১৬ টি সাজসজ্জা করেন তবে মা খুব খুশি হন। তাই আজ আমরা আপনাদের বিস্তারিত বলি মাকে খুশি করার জন্য কোন ১৬ টি সাজ আপনার করা উচিত।

১. সিঁদুর: 

আমাদের দেশে সিঁদুর লাগানোকে বিয়ের লক্ষণ মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে সিঁদুর লাগালে মুখে উজ্জ্বলতা আসে। আমরা যদি এর বৈজ্ঞানিক উপকারিতা সম্পর্কে কথা বলি, তাহলে এটা বিশ্বাস করা হয় যে ‘সিন্দুর আমাদের শরীরে বৈদ্যুতিক শক্তি নিয়ন্ত্রণেও সাহায্য করে’। তাই ১৬ টি সাজের মধ্যে সিঁদুরকে শীর্ষে রাখা হয়েছে।

২. মঙ্গলসূত্র: 

মঙ্গলসূত্রকে আমাদের দেশে বিবাহের লক্ষণ বলা হয়। বিশ্বাস অনুসারে, মঙ্গলসূত্র আমাদের মধ্যে নেতিবাচক শক্তি আসতে বাধা দেয়। বিবাহিত মহিলারা তাদের সোলাহ শ্রিংগারে মঙ্গলসূত্র অন্তর্ভুক্ত করে এবং তাদের মাকে একটি নিরবচ্ছিন্ন বিয়ের জন্য জিজ্ঞাসা করে।

৪. ফুলের অলংকরণ: 

ফুলের সাজও মহিলাদের ১৬ টি সাজের অন্তর্ভুক্ত এবং ফুল দিয়ে সাজানোও মহিলাদের জন্য শুভ বলে বিবেচিত হয়। মহিলারা গজরাজ মতো ফুল দিয়ে চুল সাজিয়ে তাদের সোলাহ মেকআপ বাড়ায়।

৩. টিপ: 

বিশ্বাস অনুযায়ী, কপালে সিঁদুর বা বিন্দি লাগালে শরীরে ইতিবাচকতা আসে। শুধু তাই নয়, মানসিক শান্তিও দেয়। আপনি চাইলে চন্দনের তিলকও লাগাতে পারেন। আমরা আপনাকে বলে রাখি যে তাদের মায়ের কাছে সিঁদুর লাগানোর পাশাপাশি মহিলারাও নিজের গায়ে টিপ লাগান। টিপ অলংকরণ অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

৪. মেহেন্দি: 

আমাদের বিবাহিত মহিলাদের মধ্যে যে কোনও উৎসবে মেহেন্দি লাগানোর প্রথা রয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে কোনও পুজোর সময় মহিলারা তাদের হাতে মেহেদি লাগান। মেহেন্দি ১৬ টি অলঙ্করণের অন্যতম প্রধান অলঙ্করণ হিসাবে বিবেচিত হয়।

৫. কানের আংটি:

বিশ্বাস অনুসারে, কানের আংটি বা গহনা পরলে মানসিক চাপ হয় না। শুধু তাই নয়, কান ছিদ্র দৃষ্টিশক্তির উন্নতি ঘটায় এবং এটি মাথাব্যথা কমাতেও সাহায্য করে।

৬. আর্মলেট: 

বিশ্বাস অনুসারে, আর্মলেট পরা আমাদের বাহুতে সঠিক রক্ত ​​​​প্রবাহ বজায় রাখতে সহায়তা করে। বলা হয় যে এটি বাহুতে ব্যথা থেকে মুক্তি দেয়।

৭. বিছিয়া:  

বিশ্বাস অনুসারে, বিছিয়াকে বৈবাহিক সুখের একটি গুরুত্বপূর্ণ প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। নেটল স্নায়ুতন্ত্র এবং পেশী শক্তিশালী রাখতেও সহায়ক।

৮. সোনার টিকা:  

মাথায় সোনার তিলক পরলে নারীর সৌন্দর্য ফুটে ওঠে। মেকআপে সোনার তিলকের বিশেষ গুরুত্ব রয়েছে। নারীরা তাদের সৌন্দর্য বাড়াতে তাদের মেকআপে সোনার তিলক অন্তর্ভুক্ত করে।

৯. চুড়ি:  

বিশ্বাস অনুযায়ী, চুড়ি বা ব্রেসলেট পরলে রক্ত ​​চলাচলের উন্নতি ঘটে। শুধু তাই নয়, এটি আপনাকে ক্লান্তও করে না। মহিলারা খুব আদর করে চুড়ি পরেন।

১০. নাকের রিং:  

নাকের রিং মুখের সৌন্দর্য বাড়ায়। এটি মহিলাদের প্রধান অলংকরণ হিসাবে বিবেচিত হয়, তবে এটি সম্পর্কে একটি বৈজ্ঞানিক বিশ্বাস রয়েছে যে নাকে সোনার কানের দুল পরলে উপকার পাওয়া যায়।

১১. পায়ের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি পায়ের গোড়ালি:

শরীরে পা থেকে নির্গত শারীরিক বৈদ্যুতিক শক্তিও সংরক্ষণ করে। কথিত আছে যে রুপার পায়ের গোড়ালি পরলে পায়ের হাড় মজবুত হয়।

১২. কোমরবন্ধ: 

বিশ্বাস অনুযায়ী, কোমরবন্ধ পরা পেট সংক্রান্ত সমস্যা কমায় এবং অনেক রোগ থেকেও রক্ষা করে।

১৩. কাজল:   

আসুন আপনাদের বলি যে কাজল চোখের সৌন্দর্য বাড়ায় এবং দৃষ্টিশক্তিও বাড়ায়।

১৪. আংটি: 

আংটি পরলে আমাদের শরীরে সঠিক রক্ত ​​চলাচল বজায় থাকে। সেই সঙ্গে এটি আমাদের হাতের সৌন্দর্যও বাড়ায়।

১৫. মেকআপ: 

সৌন্দর্য পণ্যগুলি আমাদের জন্য কতটা উপকারী তা আমাদের সম্ভবত আপনাকে বলার দরকার নেই। এই বিউটি প্রোডাক্টগুলো আমাদের মুখের সৌন্দর্য বাড়ায়। একই সঙ্গে এটি নারীদের আত্মবিশ্বাসও বাড়ায়।

তাই এই নবরাত্রিতে আপনিও ১৬ টি সাজসজ্জা করুন এবং মাতৃদেবীর পূজা করুন।

শুভ নবরাত্রি ২০২২

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.