Music Therapy: সঙ্গীত চিকিৎসার মাধ্যমে কীভাবে নিজেকে নিরাময় করবেন?

Music Therapy: এখানে সঙ্গীত চিকিৎসার সাতটি স্বাস্থ্য সুবিধা জেনে নিন এটি কীভাবে আপনার জন্য বিস্ময়ের মতো কাজ করতে পারে

হাইলাইটস:

  • সঙ্গীত চিকিৎসা আসলে কি?
  • সঙ্গীত চিকিৎসা সাম্প্রতিক বছরগুলোতে বেড়েছে প্রচুর পরিমাণে বেড়েছে
  • সঙ্গীত চিকিৎসার স্বাস্থ্য সুবিধা সম্পর্কে উপকারিতা জেনে নিন

Music Therapy: সঙ্গীত চিকিৎসা মানুষের চিকিৎসার জন্য একটি উদ্ভাবনী পদ্ধতি হয়ে উঠেছে। আপনারা অনেকেই হয়ত এই চিকিৎসা সম্পর্কে জানেন না। সুতরাং, আসুন প্রথমে আপনার সন্দেহ দূর করা যাক এটি আসলে কী বোঝায়?

সঙ্গীত চিকিৎসা আসলে কি? 

সঙ্গীত থেরাপি হল একটি পেশাদার স্বাস্থ্যসেবা যা স্বাস্থ্য সমস্যাগুলি সমাধান করতে এবং একজন ব্যক্তির জীবনযাত্রার মান উন্নত করতে সঙ্গীত ব্যবহার করে। এটি বেশ ব্যয়বহুল, তবে এই চিকিৎসার ফলাফল তুলনাহীন। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যখন সঙ্গীতজ্ঞরা যুদ্ধের প্রবীণ সৈনিকদের কাছে সঙ্গীত পরিবেশন করে তখন অনুশীলনটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। কিন্তু শীঘ্রই এটি আবিষ্কার করা হয়েছিল যে সঙ্গীতশিল্পীদের সাধারণ হওয়ার প্রয়োজন নেই। তাই, সঙ্গীত চিকিৎসার কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের জন্ম হয়েছিল।

সঙ্গীত চিকিৎসা সাম্প্রতিক বছরগুলোতে বেড়েছে প্রচুর পরিমাণে বেড়েছে:

যদিও সঙ্গীত চিকিৎসা ধারণাটি ১৯৫০ এর দশকে উদ্ভাবিত হয়েছিল, সাম্প্রতিক বছরগুলিতে এটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

সুতরাং, বেশি সময় নষ্ট না করে, আসুন সঙ্গীত চিকিৎসার স্বাস্থ্য উপকারিতাগুলি দেখা শুরু করি। এর কারণ হল বেশিরভাগ মানুষ আজকাল বিষণ্নতা এবং মানসিক চাপে ভোগেন।

সঙ্গীত চিকিৎসার স্বাস্থ্য সুবিধা সম্পর্কে উপকারিতা:

১.মানসিক চাপের মাত্রা কমায়: সঙ্গীত একজন ব্যক্তির মেজাজকে প্রভাবিত করে বলে জানা গেছে। এটি কাউকে খুশি করতে পারে, একটি দুঃখজনক ঘটনা অনুভব করতে পারে এবং আরও অনেক কিছু করতে পারে। এই কারণেই সঙ্গীত চিকিৎসার সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সঙ্গীতের দক্ষতার বিকাশের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

২.আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করুন: কেউ যদি স্মৃতিশক্তি হ্রাসে ভুগছেন, তাহলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করুন: কেউ যদি স্মৃতিশক্তি হ্রাসে ভুগছেন, তাহলে মিউজিক থেরাপি হল সর্বোত্তম ওষুধ যা আপনি নির্ভর করতে পারেন। ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তিরা, যাদের স্মৃতিশক্তি হ্রাসের মতো লক্ষণ রয়েছে, তারা কিছু সঙ্গীত চিকিৎসার সেশনের পরে জিনিসগুলি মনে রাখার ক্ষেত্রে উন্নতি দেখায়। সঙ্গীত মস্তিষ্কে অতীত অভিজ্ঞতা জাগিয়ে তুলতে পরিচিত। এটা বলা হয় যে সঙ্গীত মস্তিষ্কের একটি অংশের সাথে যোগাযোগ করে যা স্মৃতিতে বিশেষজ্ঞ।

৩.বিষণ্নতা এবং উদ্বেগকে দূরে রাখুন: সঙ্গীত চিকিৎসা শুধুমাত্র চাপের মাত্রা কমায় না, বিষণ্নতাকেও মেরে ফেলে। সঙ্গীত চিকিৎসা লোকেদের নিজেদের সম্মান করতে সাহায্য করবে এবং স্বীকৃতি দেবে যে তারা অনন্য। সঙ্গীত বাজানোর জন্য এটিতে মনোযোগ দেওয়া প্রয়োজন। এটি মস্তিষ্ককে উদ্বেগ ভুলে যেতে এবং নতুন কিছু অনুভব করার প্রবণতা রাখে। মানুষ তখন স্বাধীনভাবে নিজেদের মত প্রকাশ করতে পারে।

৪.যোগাযোগের উন্নতি করে: একজন ব্যক্তিকে মাঝে মাঝে সঙ্গীত চিকিৎসার সেশনে গান গাইতে হয়। এর জন্য ব্যক্তির শব্দগুলো ভালোভাবে জানতে হবে। গান গাওয়া দাবি করবে যে তারা শব্দগুলি যথাযথভাবে এবং সময়মতো বলে। এটি তখন বাস্তব জীবনে ব্যবহার করা যেতে পারে। প্রতিবন্ধী ব্যক্তিরা যারা আগে সঠিকভাবে কথা বলতেন না তারা সঙ্গীত চিকিৎসার মাধ্যমে কথা বলতে শিখেছেন। এটি আপনার যোগাযোগের দক্ষতা বাড়ায়।

৫.আরও সামাজিকীকরণ: যারা মানসিক চাপে বা হতাশাগ্রস্ত, ক্যান্সারের মতো রোগের কারণে, তারা সঙ্গীত চিকিৎসা নেওয়ার পরে আরও ভালো সামাজিকীকরণ করে। সঙ্গীত এমন ব্যক্তিদের মধ্যে আবেগ জাগিয়ে তুলবে যা তারা দীর্ঘ সময়ের মধ্যে অনুভব করেনি। এগুলো তাদের উপলব্ধি করতে পারে যে তারা যা দেখে তার থেকে পৃথিবী আলাদা। কিছু সঙ্গীত চিকিৎসার সেশন দল করা হয়। এটি ব্যক্তিদের একে অপরকে জানতে এবং তাদের জীবনের অভিজ্ঞতা ভাগ করে নিতে উৎসাহিত করে। সঙ্গীত চিকিৎসার সেশনের পরেও এটি চলতে পারে।

৬.ব্যথার সাথে মোকাবিলা করুন: সঙ্গীত চিকিৎসা ব্যথা নিয়ে কাজ করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে সঙ্গীত থেরাপি ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের ব্যথা মোকাবেলায় সহায়তা করতে পারে। এই রোগে আক্রান্ত শিশুদের উপর করা এক গবেষণা থেকে জানা যায়। আরও গবেষণা এখনও চলছে, তবে প্রাথমিক ফলাফলগুলি থেকে ফলাফলগুলি উত্সাহিত হয়েছে।

৭.ভয় হ্রাস করুন: আমাদের সকলের উদ্বেগ আছে। কেউ চাকরি হারানোর ভয় পান, কেউ কেউ অসুস্থ প্রিয়জনকে হারানোর বিষয়ে এবং আরও অনেক কিছু। কিন্তু সঙ্গীত যে কাউকে এই ধরনের ভয় মোকাবেলায় সাহায্য করতে পারে। সঙ্গীত আমাদের মনকে এমন এক যাত্রায় নিয়ে যায় যা আমাদের চিন্তাভাবনা পরিবর্তন করতে পারে।

নিজেকে একটি সঙ্গীত উপায়ে নিরাময় করে তুলুন! 

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.