Monsoon Driving: এই বর্ষায় জলমগ্ন রাস্তায় গাড়ি চালাতে হচ্ছে? মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

Monsoon Driving
Monsoon Driving

Monsoon Driving: রাস্তার জমা জলে গাড়ি চালানো অত্যন্ত বিপদজনক

হাইলাইটস:

  • জলমগ্ন রাস্তায় কী গাড়ি চালাতে ভয় পাচ্ছেন?
  • এই সময় গাড়ির গতি কম রাখার চেষ্টা করুন
  • আর কী কী মাথায় রাখতে হবে জেনে নিন

Monsoon Driving: বর্ষাকালে নিজের একটা চার চাকা গাড়ি যে কতটা সুবিধা, তা যাদের আছে তারাই জানেন। তবে কিছু ক্ষেত্রে অসুবিধাও আছে। গ্রীষ্ম কিংবা শীতকালে গাড়ি চালানোর থেকের বর্ষার মরসুমে গাড়ি চালানো অনেকটা বেশি চাপের। কারণ এই সময় গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়ে সামান্য অসাবধান হলেই কিন্তু বিপদ ঘনীভূত। তাই এই ঋতুতে গাড়ি চালানোর সময়ে অবশ্যই রাখবেন এই কয়েকটি বিষয়।

We’re now on WhatsApp – Click to join

Monsoon Driving

১. বৃষ্টির সময়ে সবসময়ই গতি কমিয়ে গাড়ি চালানো উচিত। মনে রাখবেন, পর্যায়ক্রমে ব্রেক ব্যবহার করুন। কারণ ভেজা রাস্তায় গাড়ির টায়ার এবং রাস্তার মধ্যে ঘর্ষণ কম হওয়ায় তাৎক্ষণিক ব্রেক বা সাডন ব্রেক দিলে নিয়ন্ত্রণ হারিয়ে অ্যাক্সিডেন্ট হওয়ার সম্ভাবনা থাকে।

We’re now on Telegram – Click to join

২.  জলমগ্ন রাস্তা দিয়ে গাড়ি না চালানোই উচিত। তবে একান্ত বেরোতে হয় বা বিকল্প কোনও পথ না থাকে তবে যতক্ষণ পর্যন্ত না জমা জল অতিক্রম করছেন নিশ্চিত করুন যে, অ্যাক্সিলরেটর থেকে কোনওভাবেই পা তুলবেন না। এরপর ইঞ্জিনকে ধীরে ধীরে রিভ করতে দিন এবং মনে রাখবেন, ১২০০-র উপরে রাখতে হবে আরপিএম। এর ফলে ইঞ্জিন নিষ্কাশনের মাধ্যমে প্রয়োজনীয় নির্গমন করার পাশাপাশি ক্রমাগত ঘর্ষণে পাওয়ার ডিস্ট্রিবিউট হতে থাকে। যার ফলস্বরূপ একজস্ট পাইপে জল ঢুকতে না পারায় গাড়ি চলাচল বন্ধ হয় না।

Monsoon Driving

৩. বর্ষাকালে জলমগ্ন রাস্তা পেরিয়ে যাওয়ার পর আরপিএম কিছু ক্ষণের জন্য বাড়িয়ে রাখতে পারেন। কারণ এটি আউটলেটগুলি থেকে বৃষ্টির জল বেরিয়ে যেতে সাহায্য করতে পারে।

Read more:- হাইওয়েতে গাড়ি চালানোর সময় এই বিষয়গুলি মেনে চলুন, তাহলে দুর্ঘটনার হাত থেকে রেহাই পাবেন

৪. এই বিষয়টিও মাথায় রাখবেন যে, জল জমা পেরোনোর পরে অতিরিক্ত গতি এড়িয়ে চলাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ জলমগ্ন রাস্তায় গাড়ি চালানোর ফলে গাড়ির ব্রেকও ভিজে যায়। এর ফলে তাদের প্রতিক্রিয়া কমে যাওয়ায় কিছু সময়ের জন্য তা ভালো ভাবে কাজ করতে পারে না।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.