Journey of Sudha Mahalingam: সুধা মহালিঙ্গম, ভারতের ৭০ বছর বয়সী একক ভ্রমণকারী সম্পর্কে জেনে নিন

Journey of Sudha Mahalingam: সুধা মহালিঙ্গমের যাত্রা যিনি ৭০ বছর বয়সে ৬৬ টি দেশ ভ্রমণ করেছেন

হাইলাইটস:

  • সুধা মহালিঙ্গম, ভারতের ৭০ বছর বয়সী একক ভ্রমণকারী
  • সুধা মহালিঙ্গম ৭০ বছর বয়সে ৬৬ টি দেশ ভ্রমণ করেছেন
  • তিনি চাকরিটি তার জন্য একক ভ্রমণকারী হওয়ার এবং ভ্রমণের প্রতি ভালোবাসা গড়ে তোলার জন্য নতুন দরজা খুলে দিয়েছে।

Journey of Sudha Mahalingam: মহামারীতে আমরা আমাদের ঘরে সীমাবদ্ধ হয়েছি এবং একঘেয়ে জীবনযাপন করতে বাধ্য হয়েছি। সরকার লকডাউনকে ঠান্ডা করার সাথে সাথে, অনেকে প্রতিশোধমূলক ভ্রমণের অভিজ্ঞতা নিতে তাদের ব্যাগ প্যাক করেছে। কিন্তু এমন কিছু মানুষ আছে যাদের জীবন লকডাউনের পরেও আলাদা কোন মোড় নেয়নি। তারা আমাদের বাড়ির বয়স্ক মানুষ। যখন থেকে তারা একটি নির্দিষ্ট বয়সে পৌঁছেছে, তখন থেকে তারা পুজোর পথ, বুনন, নাতি-নাতনিদের সাথে খেলতে বা বাগান করার কাজে লিপ্ত হয়। কিন্তু শুধু ডক্টর সুধা মহালিঙ্গমের এই পরিকল্পনা নয়।

বয়স যখন একটা সংখ্যা মাত্র…

সংখ্যায় ৭০ বছর বয়সী কিন্তু স্পষ্টতই হৃদয়ে নয় , সুধা মহালিঙ্গম মাত্র ২৫ বছরে বিশ্বের ৬৬টি দেশ ভ্রমণ করেছিলেন। সুধা মহালিঙ্গম বেঙ্গালুরুর বাসিন্দা এবং ২ দশক আগে সাংবাদিক হিসাবে কাজ করছিলেন। তিনি শক্তি গবেষণা অনুসরণ করার জন্য তার চাকরি ছেড়ে দিয়েছেন। এই চাকরিটি তার জন্য একক ভ্রমণকারী হওয়ার এবং ভ্রমণের প্রতি ভালোবাসা গড়ে তোলার জন্য নতুন দরজা খুলে দিয়েছে।

সুধার স্বামী সিভিল সার্ভিসে ছিলেন, তাই তিনি তাকে নিয়ে সীমান্তের ওপারে অনেক জায়গায় যেতেন। ২০০০ সালে, যখন তার স্বামী তাকে সুইডেনে একটি অফিসিয়াল ভ্রমণে নিয়ে গিয়েছিল, তখন তার কাছে শহরটি ঘুরে দেখার জন্য প্রচুর অবসর সময় ছিল। ২ মাসের একটি অ্যাসাইনমেন্টে, মাহালিঙ্গম ফিনল্যান্ডে একটি জাহাজ নিয়েছিলেন। সেখান থেকে তিনি নরওয়ের একটি ট্রেনে চড়েন এবং তারপর ডেনমার্ক এবং বার্লিনে চলে যান।

মাহালিঙ্গম কখনোই শুধুমাত্র অফিসিয়াল উদ্দেশ্যে বিড করেন না। ২০০৩ সালে যখন তিনি একটি সম্মেলনের জন্য উজবেকিস্তানে গিয়েছিলেন, তখন তিনি কিরগিজস্তানের দিকে তার সফর বাড়ানোর সিদ্ধান্ত নেন। এবং তারপরে সে জানত যে তার গন্তব্যে কোনও কুল-ডি-স্যাক নেই।

নস্টালজিয়া ৭০ বছর বয়সী ভ্রমণকারীকে আঘাত করার সাথে সাথে তিনি বলেছিলেন, “আমি কেবল সেই চকচকে ম্যাগাজিনগুলি দেখে নিজেকে বিশ্বজুড়ে ভ্রমণ করার কল্পনা করেছি। আমি যখন বড় হচ্ছিলাম, তখন আমার ফ্লাইট নেওয়ার সামর্থ্য ছিল না কারণ সেগুলো খুব ব্যয়বহুল ছিল।”

একক ভ্রমণকারী হওয়ার চ্যালেঞ্জ: 

ভারতের ১৬টি শহরে বসবাস করে তিনি ১৮টি দেশে এই অভিযানে এগিয়ে গেছেন। কিন্তু তার সমুদ্রযাত্রা সবসময় যতটা মসৃণ মনে হয় ততটা ছিল না। সুধা মহালিঙ্গম ভ্রমণের প্রতি তার ভালোবাসাকে নিয়ন্ত্রণ করতে পারে না। এবং একা ভ্রমণকারীদের জন্য, প্রতিটি গন্তব্য দুঃসাহসিকভাবে ঝুঁকিপূর্ণ। প্রাগে তার ভ্রমণ একই ক্যাটালগ থেকে একটি স্মৃতি।

তিনি বৈধ ভিসা ছাড়াই চেক প্রজাতন্ত্রের প্রাগে পৌঁছেছেন। তিনি ঘটনাক্রমে ইরানের একটি স্মৃতিস্তম্ভে নিজেকে আটকে রেখেছিলেন। একটি সাক্ষাৎকারে, তিনি তার কাশ্মীরের অভিজ্ঞতা সম্পর্কে খুলেছিলেন যেখানে তিনি বিদ্রোহের সময় উপত্যকায় আটকা পড়েছিলেন। নিরামিষাশী হিসাবে, চীনে নিরামিষ খাবার খুঁজে পাওয়া তার জন্য একটি চ্যালেঞ্জ ছিল। কেনিয়ার নাইরোবিতে তিনি বিমানবন্দর কর্তৃপক্ষের সাথে জড়িয়ে পড়েন কারণ তিনি হলুদ জ্বরের টিকা দেওয়ার প্রমাণ ছাড়াই ধরা পড়েছিলেন।

“পরিকল্পিত ভ্রমণগুলি খুব অনুমানযোগ্য। আমার স্বামী যখনই শহরে ঘুরতেন তখনই একজন গাইড নিয়ে যেতেন। আমি একজন গাইডের জ্ঞান দিয়ে আমার অভিজ্ঞতাকে সীমাবদ্ধ করতে চাই না। একজন একা অভিযাত্রী হিসেবে, আমি অনেক সমস্যার সম্মুখীন হয়েছি কিন্তু সেগুলি আমাকে আবার ভ্রমণ করতে বাধা দেয়নি, না আমাকে দুর্বল করে তোলে”, ডাঃ সুধা মাহালিঙ্গম সিএনএন ভ্রমণকে বলেছেন।

তার বেশিরভাগ সফর অপরিকল্পিত। তিনি বেশিরভাগই সেই জায়গাগুলিতে যান যা প্রায়শই অনেক পর্যটকের ভ্রমণ পরিকল্পনায় তালিকাভুক্ত নয়। সে প্রায়ই কোনো অভিনব হোটেল বুকিং না করে স্থানীয়দের মধ্যে হোস্টেলে থাকে। তার ভ্রমণগুলিও কোনও ভ্রমণসূচী অনুসারে পরিকল্পনা করা হয় না।

“শিক্ষা শেষ করা, চাকরি পাওয়া, বিয়ে করা, সন্তান লালন-পালন করা এসব জীবনের একটি অংশ মাত্র। কিন্তু ছোটবেলা থেকেই আমাদের বলা হতো এই জিনিসগুলোই জীবন। আমি মনে করি জীবন উত্তেজনায় পূর্ণ। সুতরাং, একজনের বাইরে যাওয়া উচিত এবং এটি আবিষ্কার করা উচিত”, সুধা মহালিঙ্গম বলেছিলেন।

অস্ট্রেলিয়ায় স্কাইডাইভিং থেকে শুরু করে নেপালের মুস্তাং পৌঁছানোর জন্য ২৪ দিনের হাইকিং পর্যন্ত, এই ভ্রমণগুলি তাকে এমন একজন মহিলা করে তুলেছে যিনি সমস্ত প্রতিকূলতাকে অস্বীকার করছেন। তিনি সম্প্রতি একজন ভ্রমণ ভ্লগারে পরিণত হয়েছেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.