How to Deal with Insecurities: কিভাবেএকটি স্বপক্ষে মত নিরাপত্তাহীনতা মোকাবেলা করতে? নিজেকে এই ৫ টি জিনিস মনে করিয়ে দিন

How to Deal with Insecurities: নিরাপত্তাহীনতা মোকাবেলা করার ৫ টি উপায় এবং মনে রাখবেন আপনি একা নন

হাইলাইটস:

  • আপনার নিরাপত্তাহীনতা কেমন শোনাচ্ছে?
  • নিরাপত্তাহীনতা কি?
  • নিরাপত্তাহীনতা মোকাবেলা করার উপায়
  • উপসংহার

How to Deal with Insecurities: নিরাপত্তাহীনতার সাথে মোকাবিলা করুন।

আপনার নিরাপত্তাহীনতাগুলিও অনুসরণ করার মতো শোনাচ্ছেন:

  • এই অ্যাসাইনমেন্টগুলিতে এত কঠোর পরিশ্রম করা সত্ত্বেও, আমার কাজ যথেষ্ট ভালো নয় এবং আমি ভালো স্কোর করতে পারি না।
  • যে আমার সঙ্গী অবশেষে আমাকে ছেড়ে চলে যাবে কারণ আমি দীর্ঘস্থায়ী ভালোবাসার যোগ্য নই।
  • ব্যাচমেটদের সাথে সেই স্মার্ট কথোপকথনে অবদান রাখার চেষ্টা করার সময় আমি কিছু অনুপযুক্ত বা বোকা কথা বলে শেষ করব।
  • তারিখ, পার্টি বা সামাজিক জমায়েতের সময় আপনি আমাকে সমস্ত উদ্বিগ্ন বা কম আত্মবিশ্বাসী বোধ করেছেন।
  • যে আমি আকর্ষণীয় বা যথেষ্ট সুন্দর নই, এবং সবাই আমাকে বিচার করছে।
  • মানুষ যদি আমাকে আসল চিনতে পারে তবে তারা আমাকে পছন্দ করবে না।

আপনাকে সর্বদা অন্যদের সাথে নিজেকে তুলনা করতে হবে এবং লজ্জিত বোধ করতে হবে। কিন্তু আমাদের মনে করিয়ে দেওয়া যাক আপনি একা নন!

নিরাপত্তাহীনতা কি?

Lonely Black And White GIF by Yi Pan - Find & Share on GIPHY

নিরাপত্তাহীনতা হল অপ্রতুলতা, অনিশ্চয়তা, আত্ম-সন্দেহ বা যথেষ্ট আত্মবিশ্বাসী না হওয়ার অনুভূতি। এটি সাধারণভাবে লক্ষ্য, সম্পর্ক, চাকরি বা দৈনন্দিন জীবন সম্পর্কে উদ্বেগ তৈরি করে। এগুলি মানুষের অভিজ্ঞতার একটি অংশ এবং আপনি যা ভাবেন তার চেয়ে বেশি সাধারণ৷

অতএব, এখানে ৫টি জিনিস আপনাকে মনে করিয়ে দেওয়া উচিত যখনই আপনাকে নিরাপত্তাহীনতা গ্রাস করে এবং একজন পেশাদারের মতো নিরাপত্তাহীনতার সাথে মোকাবিলা করুন।

আপনি অনিরাপদ বোধ করতে পারেন এবং এখনও শক্তিশালী হতে পারেন:

আপনার নিরাপত্তাহীনতা আপনাকে সংজ্ঞায়িত করে না। এমনকি আপনার পরিচিত সবচেয়ে শক্তিশালী ব্যক্তিও কোনো না কোনো রূপে নিরাপত্তাহীনতার সম্মুখীন হন। আপনি এখন অনিরাপদ বোধ করছেন বলেই, এটি আপনাকে নিকৃষ্ট বা কারও চেয়ে কম করে না।

আপনার নিরাপত্তাহীনতা প্রেরণা হিসাবে ব্যবহার করা যেতে পারে:

নিরাপত্তাহীনতা একটি মহান অনুপ্রেরণামূলক শক্তি হতে পারে কারণ কিছুতে অসন্তুষ্ট হওয়া পরিবর্তন এবং উন্নতি করতে চাওয়ার জন্য একটি বিশাল প্রেরণা হতে পারে। পরের বার যখন আপনি অনিরাপদ বোধ করেন, এটিতে বেশিক্ষণ থাকার পরিবর্তে নিজেকে জিজ্ঞাসা করুন।

আমি কিভাবে এই অনুভূতি একটি পাঠে পরিণত করতে পারি? এই অনুভূতি কি আমাকে শেখানোর চেষ্টা করছে? 

আপনি ঠিক কি করছেন লক্ষ্য করুন

আপনি সেদিন যে ইতিবাচক কাজ করেছিলেন তার জন্য মনোযোগ দিয়ে এবং নিজেকে প্রশংসা করে শুরু করুন। হতে পারে আপনি একটি স্বাস্থ্যকর সবুজ স্মুদি পান করেছেন বা আপনি একটি দেখা করার জন্য তাড়াতাড়ি দেখিয়েছেন। আপনি এই সপ্তাহে প্রতিদিন বিছানা তৈরি করতে পারেন। আপনি যা ঠিক করেছেন তা লক্ষ্য করার জন্য সময় নিন।

আপনার নিরাপত্তাহীনতা খাওয়ানো জিনিসগুলি থেকে দূরে থাকুন:

নিজেকে সৎভাবে জিজ্ঞাসা করুন, কী কারণে আপনি এইভাবে অনুভব করেছেন? এমন কোন পদ্ধতি আছে যা প্রায়ই আপনাকে নিরাপত্তাহীন বোধ করে? এটি একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বা একটি রিয়েলিটি টিভি শো হতে পারে যা ঈর্ষার অনুভূতি জাগিয়ে তোলে!

পদ্ধতি সম্পর্কে সচেতন হওয়া তাদের পরিবর্তন করতে সক্ষম হওয়ার প্রথম পদক্ষেপ। আপনার নিদর্শন লক্ষ্য করা সত্যিই সহজ হতে পারে।

আপনার শক্তি ব্যবহার করুন এবং আপনি ভালো কিছু করুন:

Confidence Insecurity GIF by Chelsea Handler - Find & Share on GIPHY

আপনি একটি মহান বেকার হলে, একটি কেক দিয়ে নিজেকে ট্রিট দিন। আপনার শক্তির উপর ফোকাস করা আপনার ফোকাস পুনর্নির্দেশ করার একটি দুর্দান্ত উপায়। এটি আপনাকে মনে করিয়ে দেয় যে আপনি সব ক্ষেত্রেই ভালো নন তবে আপনি অবশ্যই কয়েকটি ক্ষেত্রে এগিয়েছেন।

উপসংহার:

নিখুঁত থেকে কম কিছু না হওয়ার জন্য নিজেকে ক্রমাগত মারধর করা, অবাস্তব লক্ষ্য নির্ধারণ করা, সাম্প্রতিক ব্যর্থতা, অতীত অভিজ্ঞতা বা ভবিষ্যতের ভয়ের ভিত্তিতে নিজেকে বিচার করা আপনাকে অনিরাপদ বোধ করতে পারে।

এটি গোপন করার পরিবর্তে, আপনি যা অনুভব করেন তা স্বীকার করা, নিরাময়ের দিকে শিশুর পদক্ষেপ নেওয়া, আপনার বন্ধুদের, প্রিয়জনদের বা চিকিৎসকদের সাথে এটি সম্পর্কে কথা বলা, আপনার শক্তির উপর ফোকাস করা এবং আপনি যা জানেন তা করা নিরাপত্তাহীনতা মোকাবেলায় সহায়তা করতে পারে। অনিরাপদ বোধ করে সাহায্য পাওয়া এবং কাজ করার মধ্যে কোন লজ্জা নেই।

আপনি কিভাবে নিরাপত্তাহীনতা মোকাবেলা করবেন? মন্তব্যে আমাদের বলুন। আপনার গল্প অন্য লোকেদের সাহায্য করতে পারে। অনিশ্চয়তার অনুভূতি, এবং আত্মবিশ্বাসের অভাব আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.