Home Decor Ideas: সাধারণ অন্দরসাজকে অসাধারণ করতে চান? বাড়ির মেঝেতে পাতুন রঙিন কার্পেট

Home Decor Ideas
Home Decor Ideas

Home Decor Ideas: ঘরের ভোল বদলে দিতে সাহায্য করে রঙবেরঙের কার্পেট

 

হাইলাইটস:

  • বাড়ির অন্দরসজ্জার মান উন্নত করতে চান?
  • তবে এক টুকরো আভিজাত্যের ছোঁয়া পেতে বাড়ির মেঝেতে পাতুন রঙিন কার্পেট
  • এক নিমেষে পাল্টে যাবে ঘরের সাজসজ্জা

Home Decor Ideas: আপনি যদি একঘেয়েমি অন্দরসজ্জায় বদল আনতে চান, তবে বাড়িতে রাখতে পারেন রঙিন কার্পেট। সুতোর নিখুঁত নকশা করা এই সকল কার্পেটের রং, রূপ, আভিজাত্যে সাধারণ অন্দরসাজও অসাধারণ হয়ে উঠতে পারে। কার্পেট যে শুধুই আপনার স্বপ্নের বাড়ির শোভা বাড়াবে তা তো নয়, পাশাপাশি এর শিল্পকর্ম আপনার রুচিবোধ এবং আভিজাত্যেরও মান উন্নত করবে।

Home Decor Ideas

We’re now on WhatsApp – Click to join

আপনি কী জানেন, কাশ্মীর, তুরস্ক, আর্মেনিয়া কিংবা জর্জিয়ার কার্পেটের সম্ভার ছড়িয়ে রয়েছে গোটা বিশ্বজুড়ে? তাই সাধ্যমতো কিনে আজই বাড়ি সাজিয়ে ফেলুন।

বিশেষ করে অতিথিরা এসে যেখানে বসেন এক ঝটকায় সেই সব রুমের সাজ বদলে দেবে কাশ্মীরি, আর্মেনিয়া, জর্জিয়া, তুরস্ক, তুর্কমেনিস্তান এবং আজারবাইজানের কার্পেট। রং, নকশা এবং মোটিফের বুনটে দেখলেই বোঝাই যায়, এক একটি কার্পেট এক এক রকম গল্প বলে। এই কার্পেটগুলিতে কোথাও প্রকৃতির ছবি, আবার কোনওটাই জিওমেট্রিক প্যাটার্ন, এমনকি কোনওটায় বিভিন্ন রকম মোটিফও দেখা যায়। তবে রঙে কিংবা রেখায় কেউ কারও থেকে কোনও অংশে কম নয়।

We’re now on Telegram – Click to join

Home Decor Ideas

আভিজাত্যের দিক থেকে বিচার করলে পার্সি এবং কাশ্মীরি কার্পেটের কোনও বিকল্প নেই। এই কার্পেটগুলিতে নকশা, মোটিফে কাশ্মীরি সংস্কৃতির ছোঁয়া জ্বলজ্বল করে। সাবেকি নকশার বুননে সেই কার্পেট হয়ে উঠে অনন্য। যার ফলে যে কোনও ঘরেরই আকর্ষণ বহুগুণে বাড়িয়ে দিতে পারে এই কার্পেট। বর্তমানে হালকা সিন্থেটিক এবং ফ্যাব্রিকের কাজের কার্পেটও বাজারে পাওয়া যায়। তাই এগুলি নিয়মিত ব্যবহারের কারণে নোংরা হয়ে গেলেও কোনও চিন্তা নেই, এটি সহজেই ধুয়ে ফেলা যায়।

তবে সুতি, উল কিংবা সিল্ক কার্পেটের অনেক ধরন আছে। ওজনে ভারী হলেই যে কার্পেট ভালো মানের হবে তা অবশ্য বলা যায় না। যে কার্পেটের কারুকাজ সূক্ষ্ম এবং ঘন তা ভালো করে দেখে কিনতে হবে।

Home Decor Ideas

Read more:- নতুন সংসার গোছানোর পরিকল্পনা করছেন? কম বাজেটের মধ্যে অন্দরসজ্জায় আভিজাত্যের ছোঁয়া দিতে চান? ফলো করুন এই টিপস

এদিকে কার্পেট কিনলেই হবে না, কার্পেট দিয়ে ঘর সাজানোর নিয়মও আছে। শোওয়ার ঘরে বেশি জায়গা না থাকায় ছোট কার্পেট পাততে হবে। খাট থেকে নামার পর যেখানে প্রথম পা রাখেন, সেখানকার মেঝেতেই ছোট একটা কার্পেট পেতে রাখতে পারেন, এতে মেঝের ঠান্ডাটা সরাসরি আপনার পায়ে যাবে না। আর বসার ঘরে যখন কার্পেট পাতবেন, তখন লক্ষ্য রাখবেন যে এটি এমন ভাবে পাতা থাকে, যাতে সোফায় বসে আপনার পা কার্পেটের উপরে থাকে।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.