Heart Broken Syndrome: হার্ট ব্রোকেন সিনড্রোম কী? আপনি যদি হার্ট ভেঙ্গে যায় এর এই লক্ষণগুলি দেখতে পান তবে এগুলি উপেক্ষা করবেন না, অবশ্যই পরীক্ষা করুন

Heart Broken Syndrome: হার্ট ভেঙ্গে গেলে হৃদরোগ হতে পারে, এই লক্ষণগুলো

হাইলাইটস:

  • ভালোবাসার বহিঃপ্রকাশ এবং এর গ্রহণযোগ্যতা পৃথিবীর সবচেয়ে বড় সুখের একটি।
  • কিন্তু আপনি কি জানেন এমন একটি জায়গা আছে যেখানে দুটি হৃদয় সংযুক্ত।
  • এই অবস্থায় পৌঁছানোর জন্য আরও অনেক কারণ থাকতে পারে যেমন হার্টব্রেক।

Heart Broken Syndrome: ভালোবাসার বহিঃপ্রকাশ এবং এর গ্রহণযোগ্যতা পৃথিবীর সবচেয়ে বড় সুখের একটি। কিন্তু আপনি কি জানেন এমন একটি জায়গা আছে যেখানে দুটি হৃদয় সংযুক্ত। একই সাথে, কোথাও দুটি হৃদয় বিচ্ছিন্ন হয়ে ভেসে যাচ্ছে। এই অবস্থা হৃদপিন্ডের উপর সরাসরি প্রভাব ফেলে। ডাক্তারি পরিভাষায় এটাকে গুরুতর বলে মনে করা হয়। এই অবস্থাটিকে হার্ট ব্রেক সিন্ড্রোম হিসাবে বিবেচনা করা হয়। যাইহোক, এই অবস্থায় পৌঁছানোর জন্য আরও অনেক কারণ থাকতে পারে যেমন হার্টব্রেক।

আমরা যদি এখানে হার্ট ব্রেক সিন্ড্রোম সম্পর্কে কথা বলি তবে প্রথমে এটি মেডিকেল ভাষায় বোঝা গুরুত্বপূর্ণ। চিকিৎসকরা বলছেন যে ব্রোকেন হার্ট সিনড্রোম নামটি দেখে মনে হচ্ছে যেন কোনও দম্পতি আলাদা হয়ে গেছে এবং তাদের হৃদয় ভেঙে গেছে। সাধারণত এই অবস্থার জন্য হৃদয় ভাঙ্গা শব্দটি ব্যবহৃত হয়। চিকিৎসকরা বলেছেন যে একজন ব্যক্তি যদি অপরিকল্পিতভাবে অন্য ব্যক্তির থেকে আলাদা হয়ে যায় এবং হঠাৎ এটি সম্পর্কে জেনে হতবাক হয়ে যায় তবে এই অবস্থাকে হার্ট ব্রোকেন সিনড্রোম বলা হয়।

We’re now on Whatsapp – Click to join

মানসিক চাপ থেকে স্ট্রেস হরমোন নিঃসৃত হয়:

ভাঙ্গা হার্ট সিন্ড্রোম কেন ঘটে তার সঠিক কারণ জানা যায়নি। কিন্তু এর একটা কারণ মনে করা হয়, মানসিক চাপের কারণে শরীরে স্ট্রেস হরমোন নিঃসৃত হয়, যা হার্টের ক্ষতি করতে পারে। যদিও এই ক্ষতি বেশিদিন স্থায়ী হয় না, তবে এর জন্য কিছু লোকসানও বহন করতে হয়। কেন এই স্ট্রেস হরমোনগুলি হার্টের ক্ষতি করে তা সঠিকভাবে জানা যায়নি।

নিজের যত্ন নেওয়া দরকার:

চিকিৎসকরা বলছেন যে এই ধরণের সিন্ড্রোম শুধুমাত্র প্রেমিকের কাছ থেকে বিচ্ছেদের কারণে প্রদর্শিত হয় না। পরিবারের বিশেষ কারোর আকস্মিক মৃত্যু, গুরুতর অসুস্থতা, অপারেশনের ভয়, সড়ক দুর্ঘটনা, কোনো খারাপ সংবাদ পাওয়া, বিপুল আর্থিক ক্ষতি ইত্যাদি পরিস্থিতি ব্রেক হার্ট সিন্ড্রোমের দিকে নিয়ে যায়। এই সময়ে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

হার্টের কার্যকারিতা নিয়ে সমস্যা:

এই অবস্থার লক্ষণগুলি প্রায় একই রকম, যার কারণে অনেক সময় লোকেরা এটিকে হার্ট অ্যাটাকের সাথে বিভ্রান্ত করে। কিন্তু দুটোর কারণই একেবারেই আলাদা। অবরুদ্ধ ধমনীর কারণে হার্ট অ্যাটাক হয়, তবে ভাঙ্গা হার্ট সিন্ড্রোমে এটি ঘটে না। এ কারণে হার্টের কোনো স্থায়ী ক্ষতি হয় না এবং দ্রুত সেরে ওঠে। স্ট্রেস হরমোন হৃৎপিণ্ডের কার্যকারিতাকে প্রভাবিত করে, যার কারণে হৃৎপিণ্ডের কার্যকারিতায় সমস্যা হয়।

আমরা কিভাবে এটি প্রতিরোধ করতে পারি?

এই অবস্থা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে যে কোন উপায় নেই। কিন্তু এই অবস্থায় স্ট্রেস ম্যানেজমেন্ট কার্যকর হতে পারে। এর পাশাপাশি, স্বাস্থ্যকর জীবনধারাও অনেকাংশে সহায়ক প্রমাণিত হতে পারে। অতএব, ধ্যান, হাঁটা, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, স্বাস্থ্যকর খাদ্য, ব্যায়াম, ভাল ঘুম এবং আপনার পছন্দের কাজে সময় ব্যয় করা খুব উপকারী হতে পারে।

এই লক্ষণগুলি চিনতে ভুলবেন না:

চিকিৎসকরা বলছেন, এই অবস্থার মধ্যে রয়েছে বুকে ব্যথা, শ্বাসকষ্ট, মাথা ঘোরা, অতিরিক্ত ঘাম, নিম্ন রক্তচাপ, বমি, অনিয়মিত হৃদস্পন্দন, পিঠের কিছু অংশে অদ্ভুত অস্থিরতা। এমন অবস্থা দেখলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। একই সময়ে, এই সিন্ড্রোম পুরুষদের তুলনায় মহিলাদের বেশি সমস্যায় ফেলে। যাদের মাথায় আঘাত বা মৃগী রোগ আছে তাদের ঝুঁকি বেশি।

অবশ্যই এই পরীক্ষা সম্পন্ন করা:

চিকিৎসকরা জানিয়েছেন, হার্ট অ্যাটাকে রক্তনালিতে ব্লকেজ দেখা যায়। কিন্তু হার্ট ব্রেক সিন্ড্রোমে, স্ট্রেসের কারণে হার্ট ভেসেল সঙ্কুচিত হয়। তাই এতে কোনো বাধা পাওয়া যায় না। এটি পরীক্ষা করার জন্য ইসিজি করা যেতে পারে। রক্ত পরীক্ষায় কার্ডিয়াক মার্কার বিবি পরীক্ষা করা যেতে পারে। ইকোকার্ডিওগ্রাফি, বুকের এক্স-রে, করোনারি অ্যাঞ্জিওগ্রাফির মাধ্যমে হার্টের অবস্থা দেখা যায়। তার ভিত্তিতে চিকিৎসক চিকিৎসা করেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.