Fasting Tips For Diabetes: ডায়াবেটিস হলে উপবাস রাখার ৪টি উপবাস টিপস

Fasting Tips For Diabetes: ডায়াবেটিস হলে রোজায় কী খাবেন? দেখুন

হাইলাইটস:

  • রোজা রাখার সময় আপনার ব্লাড সুগার পরীক্ষা করুন
  • রোজার পর সুষম খাবার খান
  • ছোট খাবার কোনো ক্ষতি করবে না
  • আপনার শরীরের প্রয়োজন শুনুন

Fasting Tips For Diabetes: রোজা আপনার দৈনন্দিন রুটিনের একটি অংশ নাও হতে পারে, তবে এটি এমন কিছু যা অনেক লোক মাঝে মাঝে করে। উদাহরণস্বরূপ, সাওয়ান এবং নবরাত্রির সময় অনেক লোক উপবাস করে। ডায়াবেটিস আছে এমন লোকেদের জন্য রোজা একটি কাজ হতে পারে। সেক্ষেত্রে প্রয়োজন বিশেষ পরিকল্পনা। আপনি আপনার রক্তে শর্করাকে খুব বেশি কমানোর ঝুঁকি নিতে চান না কারণ এটি আপনার স্বাস্থ্যকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস থাকলে রোজা রাখার সময় কিছু বিষয় মাথায় রাখা উচিত।

  • রোজা রাখার সময় আপনার ব্লাড সুগার পরীক্ষা করুন

রোজা রাখার সময় আপনার রক্তে শর্করার ঘনঘন পরীক্ষা করা উচিত। আপনার রক্তে শর্করার নিরীক্ষণ হাইপোগ্লাইসেমিয়া এবং হাইপারগ্লাইসেমিয়া (উচ্চ রক্তে শর্করা) এর ঝুঁকি কমাতে পারে।

  • রোজার পর সুষম খাবার খান

সারাদিন ক্ষুধার্ত থাকা যায় না। রোজার পর সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন। খাবারে কিছু জটিল কার্বোহাইড্রেট এবং উচ্চ ফাইবার থাকা উচিত। সেই সময়ে প্রচুর পরিমাণে তরল পান করতে ভুলবেন না।

  • আপনার শরীরের প্রয়োজন শুনুন

গাঢ় প্রস্রাব, মাথাব্যথা এবং বমি হওয়া গুরুতর ডিহাইড্রেশনের লক্ষণ হতে পারে। আপনি যদি এই লক্ষণগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন তবে আপনার রোজা বন্ধ করা উচিত। অন্যথায়, আপনি গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন।

  • ছোট খাবার কোনো ক্ষতি করবে না

আপনি যদি ডায়াবেটিক হয়ে থাকেন, তবে ছোট খাবারের জন্য আপনার ব্যতিক্রম করা উচিত। রোজা রাখার সময় অল্প অল্প করে খাবার খাওয়ার চেষ্টা করা উচিত। এটি আপনার শরীরকে পুষ্টি জোগাবে এবং আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে।

উপসংহার

আপনি ডায়াবেটিক হলেও কোনো টেনশন ছাড়াই রোজা রাখতে পারেন। কিছু সতর্কতা অবলম্বন করে, আপনি সহজেই এটি করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে আপনার ডায়েটে অবশ্যই ছোট খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.