Books-if you are eager to know new things: নতুন কিছু জানতে আগ্রহী হলে বই পড়া আবশ্যিক!

Books-if you are eager to know new things: নতুন কিছু জানতে আগ্রহী হলে বই পড়া আবশ্যিক!

হাইলাইটস:

  • বই পড়ার প্রয়োজনীয়তা
  • নতুন জ্ঞানের উন্মোচন
  • বিস্তারিত আলোচনা

Books-if you are eager to know new things: নতুন কিছু জানতে আগ্রহী হলে বই পড়া আবশ্যিক!

এটি একটি সুপরিচিত সত্য যে ভালোভাবে পড়া হচ্ছে জানার উপায়। কিন্তু একই ধরনের বই পড়া যথেষ্ট নয়। জীবনের সব বিষয়ে পারদর্শী হওয়া জরুরি,জীবনের প্রতিটি বিষয়ের বই পাওয়া যায়। আপনি যদি কিছু রোমান্টিক বা চতুর প্রেমের গল্প পড়তে চান, তাহলে আপনি বন্ধুদের কাছে প্রেমীদের জন্য বইয়ের সুপারিশ চেকআউট করতে পারেন একটি সুগঠিত ব্যক্তিত্ব থাকা আপনাকে কেবল সকলের সামনেই সুন্দর দেখায় না বরং জীবন আপনাকে যে অনেক আঘাতের সঙ্গে লড়াইয়ের জন্য প্রস্তুত করে।

মহাবিশ্বের সবকিছু সম্পর্কে পড়ার জন্য এখানে আমাদের 5টি বইয়ের বাছাই করা হয়েছে!

১. ইউভাল নোয়া হারারি রচিত ‘স্যাপিয়েন্স’:

স্যাপিয়েন্স মানবজাতির ইতিহাস সম্পর্কিত একটি বই। এটি এমন একটি বই যা এটিতে থাকা সমস্ত কিছু দিয়ে আপনাকে অবাক করে দেবে। এটি শিল্পের একটি বিশদ কাজ যা “আমাদের সমগ্র মানব ইতিহাস, এর বিবর্তনীয় শিকড় থেকে শুরু করে পুঁজিবাদ এবং জেনেটিক প্রকৌশলের যুগ পর্যন্ত আমরা কেন আমাদের মতো আছি তা উদ্ঘাটন করতে” সব কিছু সম্পর্কে কথা বলে। যেখানে বইটি একটি সম্পূর্ণ প্রজাতি এবং তাদের অভিজ্ঞতা সম্পর্কে কথা বলে এটি ব্যক্তিদের অভিজ্ঞতা উল্লেখ করতে ব্যর্থ হয় না। চরমভাবে বিস্তারিত এই বইটি সূর্যের নীচে সবকিছু সম্পর্কে কথা বলে অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সব নিয়ে।

২. রবার্ট এম. স্যাপোলস্কির ‘বিহেভ’ :

বইটি একজন আমেরিকান নিউরোএন্ডোক্রিনোলজি গবেষক এবং লেখক লিখেছেন,বইটি কেবল মানুষের আচরণ সম্পর্কে। বইটির শিরোনাম ‘মানুষের জীববিজ্ঞান আমাদের সেরা এবং সবচেয়ে খারাপ’ হিসাবে অব্যাহত রয়েছে। সাপোলস্কির লেখা 680 পৃষ্ঠার মূল্যবান তথ্য অনেকগুলি মোচড় এবং বাঁক দিয়ে ভরা। এই বইটি লেখার সময় স্যাপোলস্কি কিছু স্তরে মানুষের আচরণের নকল করেছেন। তিনি খুব চতুরতার সাথে দেখান যে কেউ জীবনে কিছু ভবিষ্যদ্বাণী করতে পারে না। মানুষের আচরণ এমন একটি চঞ্চল জিনিস,এটি যে কোনও সময় পরিবর্তন হতে পারে।

৩. মর্গান হাউসেলের ‘দ্য সাইকোলজি অফ মানি’:

এই বইটি বিষয় হিসাবে বোঝানো হয়েছে যে, অর্থ সম্পর্কে এবং লোকেরা এটি সম্পর্কে কী এবং কীভাবে চিন্তা করে। বইটিতে 19টি গল্প রয়েছে যেখানে লেখক অর্থ সম্পর্কে লোকেরা চিন্তা করার অদ্ভুত উপায়গুলি অন্বেষণ করেছেন। এটি করার মাধ্যমে হাউসেল অর্থের সাথে ডিল করার ক্ষেত্রে কিছু পরামর্শ এবং অভিজ্ঞতা শেয়ার করে। জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে এই বইটি ব্যবসা বা বিনিয়োগ বা স্মার্ট ক্রয় সম্পর্কে আর্থিক সিদ্ধান্তের বিষয়ে নয়। বরং, এই বইটি দৈর্ঘ্যে আলোচনা করে অর্থের ক্ষেত্রে মানুষের আচরণ।

৪. ব্রায়ান গ্রিন রচিত ‘দ্য এলিগ্যান্ট ইউনিভার্স’: 

স্ট্রিং থিওরি সম্পর্কিত একটি বই হলেও, গ্রীন বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করেছেন যা চমকপ্রদভাবে অ-প্রযুক্তিগত। একটি সহজ পদ্ধতিতে এই জাতীয় বিষয়গুলির জন্য বেশ অস্বাভাবিক, গ্রিন স্ট্রিং তত্ত্বের যোগ্যতা এবং ত্রুটিগুলি নিয়ে বেশ বিস্তৃতভাবে আলোচনা করেছেন। দ্য নিউ ইয়র্ক টাইমস-এ বইটির একটি পর্যালোচনায় লেখা হয়েছে, “গ্রিনের মতো পদার্থবিজ্ঞানের এই ক্ষেত্রটি সম্পর্কে লেখা, পাঠকের কোনো গাণিতিক পটভূমি আছে বলে ধরে না নিয়ে লেখা জনপ্রিয় বিজ্ঞান লেখার সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ।”

৫. ডেভিড এ. সিনক্লেয়ার রচিত ‘লাইফসপেন'(Lifespan):

ডেভিড এ. সিনক্লেয়ার কীভাবে আমাদের জীবনকাল সম্পর্কে একটি আমূল এবং আশ্চর্যজনক তত্ত্ব উপস্থাপন করেছেন। এই বইটি ডেভিডের তার জেনেটিক্স, বার্ধক্যের তত্ত্বের প্রস্তাব বহন করছে। ডেভিড তার বইয়ে আলোচনা বলেছেন, ‘যে বয়সের ছাপ হল এপিজেনেটিক পরিবর্তনের লক্ষণ যা সময়ের সাথে সাথে ঘটে, কিন্তু আসল জেনেটিক কোডটি অনেকটাই অক্ষত থাকে।’

এই বইটি কেউ কেউ উদযাপন করেছে এবং অনেকে প্রশ্ন করেছে। বইটি বিস্তারিতভাবে আমাদের জেনেটিক্স এবং এর পেছনের বিজ্ঞান নিয়ে আলোচনা করে। আপনি কোন বইটি সবচেয়ে বেশি পছন্দ করেন তা আমাদের মন্তব্যে জানান।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.