Body Odor: ঘামের দুর্গন্ধের পেছনে রয়েছে এই কারণ, এই জিনিসগুলি দিয়েই ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে পারেন

Body Odor
Body Odor

Body Odor: ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার স্থায়ী সমাধান কী জেনে নিন

হাইলাইটস:

  • ঘামের গন্ধের পিছনে অনেক কারণ থাকতে পারে
  • অনেক সময় হরমোন, খাবার, ইনফেকশন, ওষুধ এবং ডায়াবেটিসের কারণে শরীরে দুর্গন্ধ হতে
  • ঘামের গন্ধ থেকে মুক্তি পাওয়ার উপায় জেনে নিন

Body Odor: ঘামের গন্ধ অসস্তির কারণ হয়ে দাঁড়ায়। এই গন্ধ এড়াতে বেশিরভাগ মানুষ সুগন্ধিযুক্ত সাবান দিয়ে স্নান করেন এবং পারফিউম ব্যবহার করেন, কিন্তু কখনও কখনও এত কিছুর পরেও ঘামের গন্ধ যায় না। আসলে, সবাই ঘামে এবং এটি স্বাভাবিক।

শরীরের তাপমাত্রা বজায় রাখার জন্য ঘাম হওয়া প্রয়োজন, কিন্তু ঘামের গন্ধ শুরু হলে তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। ত্বকে ব্যাকটেরিয়া এবং ঘামের মিশ্রণের কারণে এটি ঘটে। এর আরও অনেক কারণ রয়েছে। এমন পরিস্থিতিতে ঘামের দুর্গন্ধ থেকে বাঁচার স্থায়ী সমাধান কী তা আজ আমরা আপনাদের জানাতে চলেছি।

We’re now on WhatsApp – Click to join

ঘামের গন্ধ হয় কেন?

১. হরমোনের ওঠানামার কারণে অত্যধিক ঘাম এবং শরীরের গন্ধ হতে পারে। গর্ভাবস্থা, প্রিমেনোপজ বা মেনোপজ বা ভিজা গ্রন্থির কার্যকলাপের সময় ঘামের গন্ধ বৃদ্ধি পায়।

২. শারীরিক অবস্থা খারাপ থাকলেও ঘামে দুর্গন্ধ হতে পারে। ডায়াবেটিস, স্থূলতা, থাইরয়েড, কিডনির সমস্যা, সংক্রমণ এবং গাউটের কারণে ঘামে দুর্গন্ধ হতে পারে।

৩. যারা অনেক স্ট্রেস, দুশ্চিন্তা বা টেনশনের মধ্যে থাকে তাদেরও প্রচুর ঘাম হয় এবং এতে দুর্গন্ধ হয়। এমন পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

৪. মশলাদার খাবার, পেঁয়াজ, রসুন, অ্যালকোহল এবং ক্যাফেইন অতিরিক্ত সেবন ঘামের দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। শরীরে প্রোটিন বৃদ্ধির কারণেও এমন হতে পারে।

We’re now on Telegram – Click to join

৫. গরম আবহাওয়া, তীব্র ওয়ার্কআউট রুটিন, নিয়মিত অ্যালকোহল পান করা, নিয়মিত অন্তর্বাস এবং ব্রা পরিবর্তন না করা, কৃত্রিম পোশাক পরা এবং অতিরিক্ত চিনি খাওয়ার কারণেও ঘামে দুর্গন্ধ হতে পারে।

ঘামের গন্ধ দূর করার সহজ উপায়

১. ঘামের গন্ধ এড়াতে চাইলে শরীরের পরিচ্ছন্নতা বজায় রাখুন। আপনার শরীর পরিষ্কার এবং সতেজ করতে প্রতিদিন স্নান করুন।

২. বেকিং সোডা আন্ডারআর্মের গন্ধ দূর করতে পারে। একটি পাত্রে লেবুর রস ও দুই চামচ বেকিং সোডা মিশিয়ে স্নানের ১৫ মিনিট আগে আন্ডারআর্মে লাগিয়ে রাখুন, কোনো গন্ধ থাকবে না।

৩. আন্ডারআর্ম পরিষ্কার রাখলে ঘামের গন্ধ অনেকাংশে দূর করা যায়।

৪. একটি স্প্রে বোতলে গোলাপ জল রাখুন এবং সবসময় আপনার সাথে রাখুন। যখনই আন্ডারআর্মে গন্ধ আসে, তখনই স্প্রে করুন। জলে গোলাপজল মিশিয়ে স্নান করলেও ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি মিলবে।

৫. আপেল সিডার ভিনিগার ব্যবহার করে আপনি আন্ডারআর্মের ব্যাকটেরিয়া দূর করে ঘামের গন্ধ থেকে মুক্তি পেতে পারেন। ভিনিগার মিশিয়ে নারকেল তেল লাগালে প্রভাব দেখা যাবে।

৬. স্নানের আগে, ফিটকিরি দিয়ে আন্ডারআর্মগুলি মুছুন, ১০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর পুঙ্খানুপুঙ্খভাবে স্নান করুন। কোনো গন্ধ থাকবে না।

৭. একটি বেস লেবু নিন এবং ১০ মিনিটের জন্য আন্ডারআর্মে ঘষুন এবং তারপর স্নান করুন, এটি সারাদিন ঘামের গন্ধ রোধ করবে।

৮. কৃত্রিম জামাকাপড় ঘামকে সঠিকভাবে বাষ্প হতে বাধা দেয় এবং ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারে, তাই এই ধরনের পোশাক পরবেন না।

Read more:- ঘামের কারণে গা থেকে কি ভয়ানক দুর্গন্ধ ছাড়ে? চিন্তা নেই, এই ৪ ঘরোয়া টোটকায় করুন মুশকিল আসান

৯. না ধোয়া জামাকাপড় পরবেন না, ডিটারজেন্ট এবং সাবান দিয়ে ভালভাবে কাপড় পরিষ্কার করুন।

১০. Antiperspirants এবং deodorants শরীরের ঘাম গ্রন্থি ব্লক করে ঘাম কমায়। দিনে দুবার ব্যবহার করলে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি মিলবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.