Bihar Diwas 2024: বিহার ভারতকে সর্বাধিক আইএএস এবং পিও দেয়, বিহারীরা বিদেশেও রাজত্ব করে

Bihar Diwas 2024: বিহারের এই বড় কথা জানুন, বিশ্বাস করবেন না

হাইলাইটস:

  • বিহারের নাম শুনলেই মানুষের মনে প্রায়ই একটি অতি দরিদ্র ও পশ্চাৎপদ রাজ্যের ছবি ভেসে ওঠে।
  • অবস্থা এমন যে আজ বিহারের কথা এলেই মানুষ অবজ্ঞার চোখে দেখতে শুরু করে।
  • কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল যে কেউ এই রাজ্যকে ভালোবাসুক বা না করুক, কেউ এটিকে উপেক্ষা করতে পারে না।

Bihar Diwas 2024: বিহারের নাম শুনলেই মানুষের মনে প্রায়ই একটি অতি দরিদ্র ও পশ্চাৎপদ রাজ্যের ছবি ভেসে ওঠে। অবস্থা এমন যে আজ বিহারের কথা এলেই মানুষ অবজ্ঞার চোখে দেখতে শুরু করে। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল যে কেউ এই রাজ্যকে ভালোবাসুক বা না করুক, কেউ এটিকে উপেক্ষা করতে পারে না। ২২শে মার্চ বিহার দিবস পালিত হবে। বিহার দিবসের আগে, আসুন আমরা আপনাকে সেই তথ্যগুলি সম্পর্কে বলি যা প্রতিটি বিহারীকে গর্বিত করবে।

We’re now on Whatsapp – Click to join

বিহারের সাথে সম্পর্কিত তথ্য:

  • বিশ্বের সবচেয়ে বড় ওয়াইফাই জোন বিহারের রাজধানী পাটনায়। এটি প্রায় ২০ কিলোমিটার এলাকা জুড়ে। এর সাহায্যে পাটনা এনআইটি থেকে দানাপুর পর্যন্ত মানুষ বিনামূল্যে ইন্টারনেট পান।
  • কেউ ঠিকই বলেছেন, দারিদ্র্যের চুল্লিতে মেহনত করে মানুষ বড় হয়। বিহারে সমস্ত দারিদ্র্য থাকা সত্ত্বেও এই রাজ্য থেকে অনেক অফিসার উঠে এসেছেন। ভারতের বেশিরভাগ আইএএস এবং ব্যাঙ্ক পিও বিহারের।
  • বিহার হল সেই রাজ্য যা প্রাচীনকালে মগধ নামে পরিচিত ছিল। একই সময়ে, এর রাজধানী পাটনা সারা বিশ্ব পাটলিপুত্র নামে পরিচিত ছিল।
  • বিহার সেই রাজ্যগুলির মধ্যে একটি যা ব্রিটিশ আমলে ভারত ছাড়ো আন্দোলনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। একই সময়ে মহাত্মা গান্ধী বিহারের চম্পারণ থেকে স্বাধীনতা সংগ্রাম শুরু করেন, যা চম্পারণ আন্দোলন নামে পরিচিত।
  • সারা বিশ্ব জানে শূন্য ছাড়া গণিতের কোনো মূল্য নেই। আর্যভট্ট, যিনি এর শূন্য আবিষ্কার করেছিলেন, তার জন্ম বিহারে।
  • বিহারের লিট্টি চোখা খুব বিখ্যাত। ভেজ থেকে নন ভেজ পর্যন্ত এখানকার প্রতিটি খাবারই অসাধারণ।
  • বিহারের ছট উৎসব গোটা দেশে তার নিজস্ব পরিচয় তৈরি করেছে। সারা পৃথিবীতে এটাই একমাত্র উৎসব যেখানে অস্তগামী সূর্যকেও পূজা করা হয়।
  • বিহারের মিথিলা চিত্রকর্ম শুধু সারা দেশেই নয়, সারা বিশ্বে বিখ্যাত।
  • দেশের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদেরও জন্ম বিহারে।

বিহার ২২শে মার্চ ১৯১২ সালে অস্তিত্ব লাভ করে:

আমরা আপনাকে বলি যে এটি সেই একই বিহার যা আইনস্টাইনকে চ্যালেঞ্জ করেছিল এবং বিশ্বকে শূন্য দিয়েছিল। নালন্দা বিশ্ববিদ্যালয় থেকে জ্ঞান অর্জনের জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এখানে আসতেন। শুধু তাই নয়, বিহারের এই পুণ্যভূমিতে অনেক মহান শাসক বড় হয়েছেন, বেড়ে উঠেছেন। এই বিহার ভারতকে তার প্রথম রাষ্ট্রপতিও দিয়েছে। প্রকৃতপক্ষে, বিহার ২২শে মার্চ ১৯১২ সালে অস্তিত্ব লাভ করে। এর আগে বিহার ও বঙ্গ প্রদেশ এক ছিল। বিহারের মানুষ, যারা বিশ্বকে গণতন্ত্রের সাথে পরিচয় করিয়ে দিয়েছে, তারা প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি পর্যন্ত অনেক দেশে কাজ করেছে। তাদের সম্পর্কে জেনে নিন-

শিবসাগর রামগুলাম:

শিবসাগর রামগুলাম ছিলেন মরিশাসের প্রথম মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী এবং ষষ্ঠ গভর্নর-জেনারেল। তিনি হিন্দু ধর্মের অনুসারী, হিন্দি ভাষার সমর্থক এবং ভারতীয় সংস্কৃতির লালনপালক ছিলেন। তাঁর শাসনামলে মরিশাসে হিন্দি শিক্ষা ও শেখার ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছিল। প্রতিকূল পরিস্থিতি ও অভাব সত্ত্বেও তিনি হিন্দি ভাষার বিকাশে কোনো কসরত রাখেননি।

নবীন রামচন্দ্র গোলাম:

মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী নবীন চন্দ্র রামগুলামও বিহারের সঙ্গে সম্পর্কিত। তার পূর্বপুরুষরা ছিলেন বিহারের ভোজপুর জেলার হরিগাঁওয়ের বাসিন্দা। নবীন চন্দ্র রামগুলামের পিতা স্যার শিবসাগর রামগুলাম মরিশাসের জাতির পিতার মর্যাদা পেয়েছেন। মরিশাসের লোকেরা গান্ধীজির মতো শিবসাগর রামগুলামের পূজা করে। বিহারি ও ভারতীয় হওয়ায় নীতীশ কুমারের সঙ্গে নবীন চন্দ্র রামগুলামের সুসম্পর্ক রয়েছে। আমরা আপনাকে বলি যে নবীনচন্দ্র রামগুলাম ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত মরিশাসের প্রধানমন্ত্রী ছিলেন এবং তিনি লেবার পার্টির (মরিশাস) নেতা।

চেদি ভারত জগন:

চেদি ভারত জগন দক্ষিণ আমেরিকার গায়ানা দেশের অন্যতম সেরা নেতা ছিলেন। চেদি ভারত জগানকে গায়ানায় জাতির পিতা হিসেবে দেখা হয়। ১৯৫৩ সালে তিনি ব্রিটিশ গায়ানার প্রথম মুখ্যমন্ত্রী নির্বাচিত হন এবং ১৯৬১-১৯৬৪ সাল পর্যন্ত ব্রিটিশ গায়ানার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর, তিনি ১৯৯২ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত গায়ানার রাষ্ট্রপতি ছিলেন।

রাজকেশ্বর পুরায়াগ:

মরিশাসের প্রাক্তন রাষ্ট্রপতি রাজকেশ্বর পুর্যাগের বিহারের ওয়াজিতপুর গ্রামের সাথে গভীর সম্পর্ক রয়েছে। দাদা পুর্যাগ নোনিয়া এই গ্রামে জন্মগ্রহণ করেছিলেন এবং প্রায় ১৫০ বছর আগে মরিশাস গিয়েছিলেন। ২০১৩ সালে রাজকেশ্বর পুর্যাগ যখন এখানে পৌঁছেছিলেন, তখন তিনি চোখের জল নিয়ন্ত্রণ করতে পারেননি।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.