Dol Purnima:-ভারতের বেশ কয়েকটি শহরের দোল উৎসব জনপ্রিয়তার কারন কী?

Dol Purnima:-হোলি, উদযাপন করতে এই ৫টি জায়গা যেতেই হবে

হাইলাইটস

  • দোল উৎসব কেন পালন হয়
  • ভারতের কোথায় কোথায় পালিত হয়
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য

Dol Purnima: নানারকম ভাষা, প্রথা, বৈচিত্র্য ও বিভিন্ন আচার-আদব কায়দা ভারতে। তবুও একসূত্রে বাঁধা এইদেশ। হয়তো সারা দেশে উৎসবই একটি সূত্র। ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসবের মধ্যে একটি হোলি বা দোলযাত্রা। রঙের উৎসব চোখ ভরে দেখতে বহু পর্যটক ভিড় জমান ভারতের নানা প্রান্তে। তারই মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ স্থান গুলো লিপিবদ্ধ করা হল।

মথুরা

 

পুরাণমতে মথুরা হল ভগবান কৃষ্ণের জন্মস্থান। সেখানে হোলি একটা আলাদাই অর্থবহন করে। অন্যান্য জায়গার থেকে আলাদা তাৎপর্য আছে। প্রতিবছর এখানে রঙের উৎসব চলে। নাচ-গান, মাখনের হাঁড়ি ফাটানো হয়। মথুরাতে  রাসলীলা–কৃষ্ণনামে সব দেখতে জমায়েত করে উৎসব প্রিয় মানুষেরা। উত্তর প্রদেশের মথুরা থেকে প্রায় ২৭ কিলোমিটার দূরে অবস্থিত বারসানা গ্রামে। এই গ্রামটি পুরাণ অনুসারে এটি রাধার জন্মস্থান। এই গ্রামের হোলি ‘লাঠমার হোলি’ নামে পরিচিত। শুধুমাত্র রং দিয়েই নয়, এখানে হোলি খেলা হয় লাঠি দিয়েও।

জয়পুর

জয়পুর হল ভারতের রঙিন শহর । যেখানে হোলির রঙের অনন্য উদ্ভাস দেখা যায়। বহু বিদেশি পর্যাটকরা এখানে এসে রঙ উৎসবে যোগ দেন। জয়পুরের রাজ পরিবারের দ্বারা আয়োজিত এই আর্কষনীয় উৎসব হোলি। রাজস্থানী লোকসঙ্গীত, নৃত্য পরিবেশনের মাধ্যমে এই অনুষ্ঠান উৎযাপন করা হয়।

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতন

বসন্ত ঋতুকে স্বাগত জানিয়েই বাংলায় পালিত হয় এই রঙের পরব। রঙে রঙে রঙিন হয়ে ওঠে গোটা রাজ্য। কলকাতা হোক বা শান্তিনিকেতন, মায়াপুর হোক বা পুরুলিয়া সব স্থানেই শুধু রঙিন হাওয়া। রবি ঠাকুরের স্মৃতিবিজড়িত শান্তিনিকেতন। এখানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বসন্ত উৎসব আয়োজন করা হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা যোগ দেয়। আবির, রবীন্দ্র সঙ্গীত আর পলাশ ফুল এই উৎসবের আমেজকে বহুগুণ সমৃদ্ধ করে।

পাঞ্জাব
পাঞ্জাবে নিজস্ব পাঞ্জাবি পদ্ধতিতে হোলি উদযাপনের জন্য হয়। ঐতিহ্যগতভাবে ‘হোলা মহল্লা’ নামে পরিচিত, উৎসবটি শিখদের জন্য যথেষ্ট তাৎপর্য বহন করে। রং, খেলা এবং শিখ মার্শাল আর্টের প্রদর্শনী চলে এখানে।

উদয়পুর
রাজস্থানের এই শহরে বিলাসবহুল প্রাসাদ এবং লেকের জন্য বিখ্যাত। সারাবছরই পর্যটকদের ভিড় থাকে। তবে হোলির আকর্ষণ আলাদা। রাজস্থানের সর্বত্রই খুব বড় করে রঙের উৎসব উদযাপন করা হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.