Are Teletubbies A Gay Icon:টেলিটুবিস একটি সমকামী আইকন!

Are Teletubbies A Gay Icon:টেলিটুবিস একটি সমকামী আইকন!

হাইলাইটস:

  • টেলিটুবিস
  • ১৯৯০-এর বিখ্যাত টেলিভিশন শো
  • বিস্তারিত আলোচনা

Are Teletubbies A Gay Icon:টেলিটুবিস একটি সমকামী আইকন!

টএলইটউবইস হল ১৯৯০-এর দশকে প্রচারিত একটি অত্যন্ত বিখ্যাত ব্রিটিশ টেলিভিশন সিরিজ। তাদের পেটে টেলিভিশন সেট সহ বন্য জনপ্রিয় টিউবিগুলি সারা বিশ্বের বাচ্চাদের কাছে সর্বকালের প্রিয় ছিল। সিরিজটিতে চারটি চরিত্র রয়েছে- টিঙ্কি উইঙ্কি, ডিপসি, লা-লা, পো। এই রঙিন অক্ষরগুলিকে দেখানো হয়েছে টিউবিল্যান্ডের চারপাশে আনন্দের সাথে ট্র্যাপিং করছে।

কিন্তু সম্প্রতি এই কৌতুকপূর্ণ ছোট প্রাণীরা ইন্টারনেটের চারপাশে একটি গুঞ্জন তৈরি করেছে যখন তারা র‌্যাপার, লিল নাস এক্সকে তার পরবর্তী ভিডিওতে একটি বৈশিষ্ট্য জিজ্ঞাসা করার জন্য একটি টুইটে ট্যাগ করেছে, যার জন্য তিনি হাস্যকরভাবে উত্তর দিয়েছেন, “ঠিক আছে বাজি! আমি আর টিঙ্কি উইঙ্কি অন দ্য হুকে, ডিপসি এন্ড পো আয়াতে এবং আমরা লা লা করতে দিব আউটরো”।

এখন এটি অবশ্যই উল্লেখ করা উচিত যে উজ্জ্বল Lil Nas X প্রকাশ্যে সমকামী এবং তিনি LGBTQ সম্প্রদায়ের সমর্থক এবং প্রতিনিধি৷ এবং যখন তার সাথে টেলিটুবিস কথোপকথন তাদের জনপ্রিয় টিভি হোস্ট লরেন উইটস্কের দ্বারা ‘ছোট সমকামী রাক্ষস’ হিসাবে চিহ্নিত করা হয়েছিল, তাদের সমকামিতা সম্পর্কিত জল্পনা নতুন নয়।

অভিযোগগুলি 1999 সালে আবার শুরু হয়েছিল, সিরিজটি প্রচার শুরু হওয়ার পরপরই। অভিযোগগুলি জেরি ফলওয়েল দ্বারা তৈরি করা হয়েছিল, যিনি একজন যাজক এবং একজন টেলিভ্যাঞ্জেলিস্ট ছিলেন। ন্যাশনাল লিবার্ট জার্নালের ফেব্রুয়ারী সংস্করণে, তিনি টিঙ্কিকে সমকামী বলে অভিযুক্ত করেছিলেন, তার কারণ হল টিঙ্কির একটি ‘ছেলেদের কণ্ঠ’ ছিল এবং তবুও তিনি একটি লাল পার্স বহন করেছিলেন। বেগুনি চরিত্রের দ্বারা বহন করা ম্যাজিক ব্যাগটি ছিল লাল এবং দৃশ্যত একজন মহিলার পার্সের মতো দেখতে।

টিঙ্কির মাথায় একটি ত্রিভুজ অ্যান্টেনা ছিল এই সত্যটি দিয়ে তিনি তার যুক্তিকে সমর্থন করেছিলেন। তখন একটি ত্রিভুজ অ্যান্টেনা ছিল গে প্রাইডের একটি চিহ্ন। ‘ভালো’ [মনের ব্যঙ্গ] যাজক পিতামাতাদের সতর্ক করে দিয়েছিলেন যে তাদের সন্তানরা টিভিতে কী দেখে সে বিষয়ে সতর্ক থাকুন। “তিনি বেগুনি, সমকামী গর্ব রঙ, এবং তার অ্যান্টেনা একটি ত্রিভুজের মতো আকৃতির: সমকামী গর্বের প্রতীক।”- ফলওয়েল।

রাইস ফলওয়েলকে তার অভিযোগের জন্য ভর্ৎসনাও করেছিলেন যে, “তিনি একটি জাদুর ব্যাগ বহন করেন তা তাকে সমকামী করে না। এটি একটি শিশুদের শো। বাচ্চাদের শোতে আমরা যৌন ইনুয়েন্ডো রাখব বলে মনে করা এক ধরণের বিচিত্র।” তারপর থেকে টিঙ্কি উইঙ্কি অনিচ্ছাকৃতভাবে সমকামী গর্বের প্রতীক হয়ে ওঠেন। Tinky নেতৃস্থানীয় সমকামী গর্বিত প্যারেড থেকে শুরু করে ব্যবসার জায়গাগুলিকে নিজেদেরকে ‘TINKY-WINKY Friendly’ বলে অভিহিত করে, এটি সকলের কাছে স্পষ্ট ছিল যে যাজক ফলওয়েলের এজেন্ডা কার্যকরভাবে ব্যাকফায়ার করেছে।

1999 সালে, একই বছর যখন টিঙ্কিকে ‘আপাতদৃষ্টিতে বহিষ্কার করা হয়েছিল’, মাইকেল মুস্টো, একজন আমেরিকান সাংবাদিক এন্টারটেইনমেন্ট উইকলির সাথে এই উদাহরণ সম্পর্কে কথা বলেছিলেন, বলেছিলেন, ” টিঙ্কি উইঙ্কি আউট এবং গর্বিত। এটি বাচ্চাদের জন্য একটি দুর্দান্ত বার্তা: শুধু যে সমকামী হওয়া ঠিক তা নয়, ভালোভাবে অ্যাক্সেস করার গুরুত্বও।” ফলওয়েলের পরে, অকারণে টিঙ্কিকে সমকামী হিসাবে লেবেল করার পরে, বেশ কয়েকটি রক্ষণশীল সরকার বিষয়টি সঠিকভাবে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। উদাহরণস্বরূপ পোলিশ সরকার এই বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি তদন্তের নির্দেশ দিয়েছে।

তবে টেলিটুবি সমকামী কিনা তা এখনও প্রমাণিত হয়নি। যদিও, এই সমস্ত হট্টগোল আমাদের এই প্রশ্নের দিকে নিয়ে যায় যে টিঙ্কি প্রকৃতপক্ষে সমকামী হলে এটা কোন ব্যাপার কেন সে যদি হয় তবে বাচ্চাদের সমতা এবং অন্তর্ভুক্তি শেখানো কি বুদ্ধিমান নয় তাদের সমকামী মানুষে পরিণত করার চেয়ে?

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.