Adapting to another Country: অন্য দেশে গিয়ে আপনি নিজেকে কীভাবে মানিয়ে নেবেন তার উপায়, বিদেশী ছাত্রদের থেকে পরামর্শ নিন

Adapting to another Country: অন্য দেশে মানিয়ে নেওয়া নতুন ছাত্রদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু সহজ উপায় সহ, থাকার সময়টি মসৃণ হতে পারে

হাইলাইটস:

  • আপনি জায়গা থেকে দূরে, একাকী বোধ করতে পারেন তার জন্য নিরুৎসাহিত হবেন না
  • প্রতিষ্ঠানের আশেপাশের অন্যান্য শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করার জন্য সময় নিন।
  • স্বেচ্ছাসেবক সংস্থা থেকে সমর্থনের জন্য জিজ্ঞাসা করুন

Adapting to another Country: একটি ভিন্ন দেশে অধ্যয়ন করার সুযোগে প্রত্যেকেই উত্তেজিত হয়, কিন্তু লোকেরা যতটা চিন্তা করে ততটা মসৃণ নয়। আপনার মানিয়ে নেওয়ার আগে চ্যালেঞ্জ রয়েছে, যেমন কোনো বন্ধু নেই, পরিবার অনেক দূরে, কিন্তু এমন অনেক কিছু ঘটে যা আপনি দ্রুত পরিবর্তনের জন্য বেছে নিতে পারেন।

নিরুৎসাহিত হবেন না:

শুরুতে, আপনি জায়গা থেকে দূরে, একাকী বোধ করতে পারেন এবং বাড়িকে অনেক মিস করতে পারেন। এটা সবার জন্য স্বাভাবিক। খাদ্য, জলবায়ু পরিবর্তন, এবং নতুন ভাষা আপনাকে শান্ত করতে এবং আপনার দেশে ফিরে যেতে চায়। শুধু অপেক্ষা করুন এবং ব্যস্ত হন। এটি এককালীন জিনিস হবে। নতুন বন্ধু তৈরি করুন, আপনি যেখানে আটকে আছেন সেখানে সহায়তার জন্য জিজ্ঞাসা করুন এবং কখনও ভুলবেন না যে সমস্যাগুলি স্থায়ী হয় না। সময় সবকিছুকে সাধারণ করে তুলবে।

অন্য লোকজনের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন:

প্রতিষ্ঠানের আশেপাশের অন্যান্য শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করার জন্য সময় নিন। স্কুল প্রায়ই মিটিং পার্টির আয়োজন করে যেখানে ছাত্ররা মিশে যায় এবং একে অপরকে জানতে পারে। যদিও আপনি একজন অন্তর্মুখী, এমন একজনকে খুঁজুন যিনি আমার জন্য আমার গবেষণামূলক রচনা লিখতে পারেন এবং উপস্থিত হওয়ার জন্য সময় নিতে পারেন এবং নতুন মুখদের সাথে পরিচিত হতে পারেন। আন্তর্জাতিক ছাত্র সমিতি যোগদান। আপনি তাদের বিভিন্ন বিষয়ে আলোচনা করতে পাবেন। আপনি আপনার এলাকার লোকেদের সাথে দেখা করার সময় এটি অনেক সাহায্য করে যা আপনি জানেন না। অন্যান্য ক্লাবগুলোও বিভিন্ন দেশের লোকজনের সঙ্গে আছে। অনুগ্রহ করে তাদের সাথে পরিচিত হন কারণ বিভিন্ন জাতিসত্তা থেকে বন্ধুত্ব করা স্বাস্থ্যকর; অন্যান্য দেশ থেকে বিভিন্ন বন্ধু পাওয়া উপভোগ্য।

স্বেচ্ছাসেবক সংস্থা থেকে সমর্থনের জন্য জিজ্ঞাসা করুন:

নতুন আগত শিক্ষার্থীদের পরিচালনার জন্য প্রতিষ্ঠানগুলির বিভিন্ন কৌশল রয়েছে। তাদের মধ্যে স্বেচ্ছাসেবক দল রয়েছে; কিছু শিক্ষার্থীকে ট্রেন স্টেশন এবং বিমানবন্দরে নতুন শিক্ষার্থীদের সাথে দেখা করতে হবে এবং তাদের শহর দেখানোর সময় তাদের ক্যাম্পাসে ফিরিয়ে নিয়ে যেতে হবে। হোস্টেলে আপনার যেকোন সমস্যা সমাধানের মাধ্যমে তারা নিশ্চিত করে যে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করছেন। যদি আপনি অর্থ বিনিময় করতে চান, পড়াশোনা করতে চান, আপনার কেনাকাটা করতে চান, তারা আপনাকে এটি সম্পর্কে কীভাবে যেতে হবে তা বলবে।

অধ্যয়নের গন্তব্যের ভাষা এবং সংস্কৃতি অধ্যয়ন করুন:

একটি উল্লেখযোগ্য অসুবিধার সম্মুখীন হয়েছে নতুন দেশের চারপাশের ভাষায় জ্ঞানের অভাব। এই ঝামেলা কাটিয়ে ওঠার জন্য, আপনি আপনার জন্মস্থান ছেড়ে যাওয়ার আগে বিদেশী ভাষার মৌলিক বিষয়গুলি অধ্যয়ন করার পরামর্শ পান। এমনকি যদি আপনি একটি ইংরেজি কোর্স অনুসরণ করেন, তবে এটি নেটিভ পদ শিখতে ক্ষতি করবে না। বিশ্ববিদ্যালয়গুলি নতুনদের জন্য অভিযোজন কোর্স শেখায়, এবং তারা তাদের সহজে যোগাযোগ করতে স্থানীয় ভাষায় নতুন বাক্যাংশ শেখায়। ভুল করা স্বাভাবিক, তবে সময়ের সাথে সাথে আপনি ভাষার সাথে অভ্যস্ত হয়ে যাবেন।

আকর্ষণীয় কার্যকলাপ দেখুন:

শহরের চারপাশে নতুন জায়গা সম্পর্কে জানতে আপনার সময় নিন। যাদুঘর, লাইব্রেরিতে যান। বিশ্ববিদ্যালয়ে থাকা সাহায্য করবে না কারণ এটি আপনাকে দু:খিত বোধ করবে, তাই এই সব এড়াতে, আপনাকে ভ্রমণে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। শহরটি উল্লেখযোগ্য, এবং উত্তেজনাপূর্ণ ঘটনা ঘটছে। অন্বেষণ করার জন্য সেই বিনামূল্যের সময়টি ব্যবহার করুন এবং দিনের শেষে, আপনি অনেক নতুন উত্তেজনাপূর্ণ জিনিস আবিষ্কার করেন। ছুটিতে বা সাপ্তাহিক ছুটির দিনে, ঘুরে বেড়ান, এমনকি সম্ভব হলে শহরের বাইরেও।

কোর্স, সম্প্রদায়গুলিতে নথিভুক্ত করুন:

বিশ্ববিদ্যালয়গুলোতে একঘেয়েমি কোনো বিকল্প নয়। আপনি যদি একঘেয়ে হয়ে থাকেন, কারণ হল, ক্যাম্পাসের চারপাশে বিভিন্ন কার্যক্রম রয়েছে, আপনাকে যা করতে হবে তা হল আপনার আগ্রহ অনুযায়ী নির্বাচন করুন। এগুলো হাইকিং, দাবা খেলা, বল খেলা, নাটক এবং মিউজিক ক্লাব থেকে শুরু করে।

আপনার পরিবারের সাথে যোগাযোগ বজায় রাখুন:

পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথে কথা বলা আপনার মেজাজকে আমূল পরিবর্তন করতে পারে, বিশেষ করে যখন আপনি বিরক্ত হন। আপনি কিসের মধ্য দিয়ে যাচ্ছেন তা তারা ছাড়া অন্য কেউ বোঝে না, বিশেষ করে যদি আপনি কোনো নতুন বন্ধু তৈরি না করেন। তাদের সাথে যোগাযোগ করার জন্য সময় বের করার অভ্যাস করুন। বাসস্থান, শিক্ষা ব্লক এবং ক্যাম্পাসে ইন্টারনেট পরিষেবা পাওয়া যায় বলে এটি সহজ। যাইহোক, তাদের সাথে কথা বলার জন্য খুব বেশি সময় নেওয়া ঠিক নয়। এটি আপনাকে নতুন বন্ধু তৈরি করতে এবং বিশ্ববিদ্যালয় এবং এর আশেপাশের সাথে নিজেকে আরও পরিচিত করতে বাধা দেয়।

উপসংহার: 

অন্য দেশে মানিয়ে নেওয়া, বিশেষ করে যদি আপনি সেখানে কখনও না থাকেন, নতুন শিক্ষার্থীদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে। কিন্তু আমরা উপরে আলোচনা করা ধারনা সঙ্গে, আপনার থাকার মসৃণ হতে চালু হতে পারে। আপাতত, প্রতিটি মুহূর্ত উপভোগ করুন এবং আপনার দর্শন ফলপ্রসূ করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.