Navratri 2024: দেবী দূর্গার ৯টি অবতার কী জানেন? এবং এই ৯টি অবতারের আশীর্বাদ পেতে কী ভোগ নিবেদন করবেন জানেন? না জানলে এখনই জেনে নিন

Navratri 2024
Navratri 2024

Navratri 2024: নবরাত্রির প্রতিটি দিন দেবী দূর্গার ৯টি অবতারকে ভক্তরা কী ভোগ নিবেদন করবেন তা জেনে নিন

হাইলাইটস:

  • হিন্দুদের পবিত্র উৎসব দূর্গাপূজা
  • দেবী দূর্গার ৯ দিনের উৎসবকে নবরাত্রি বলা হয়
  • এই ৯দিন দেবী দূর্গাকে ভিন্ন অবতার পূজা করা হয়

Navratri 2024: নবরাত্রি হল একটি ৯ দিনের উৎসব যা দেবী দূর্গার বিভিন্ন অবতারের উপাসনার জন্য উৎসর্গীকৃত, যা নবদূর্গা নামেও পরিচিত। প্রতিদিন একটি ভিন্ন অবতার পূজা করা হয়, এবং একটি নির্দিষ্ট ভোগ (নৈবেদ্য) দেবীকে উপস্থাপন করা হয়।

We’re now on WhatsApp- Click to join

মা দূর্গার নয়টি অবতার হলেন মা শৈলপুত্রী, মা ব্রহ্মচারিণী, মা চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, মা স্কন্দমাতা, মা কাত্যায়নী, মা কালরাত্রি, মা মহাগৌরী এবং মা সিদ্ধিদাত্রী। ভোগ নিবেদনগুলিকে পবিত্র এবং শুভ বলে মনে করা হয় এবং ভক্তরা সমৃদ্ধি এবং জীবনীশক্তির জন্য আশীর্বাদ চান।

We’re now on Telegram- Click to join

নবরাত্রির সময় ভোগ নিবেদনের তাৎপর্য

নবরাত্রির সময় উপবাসের সময় ভোগ নিবেদন করলে দেবী দূর্গার আশীর্বাদ হয়। প্রতিটি নয় দিনের একটি স্বতন্ত্র ভোগ নিবেদন থাকে, যা দেবীর অবতারের সাথে সম্পর্কিত। ভোগ হল ভক্তি দেখানোর একটি উপায় এবং বেশ কিছু শুভ ও আধ্যাত্মিক উপকারিতা।

কি ভোগ

দিন ১:

নবরাত্রির ১ম দিনে মা শৈলপুত্রীর পূজা করা হয়। ভক্তরা তার পূজা করে এবং খাঁটি দেশি ঘি ভোগ হিসেবে নিবেদন করে। এটি একটি রোগমুক্ত জীবনের জন্য দেবীর আশীর্বাদ প্রার্থনা করে বলে বিশ্বাস করা হয়।

দিন ২:

নবরাত্রির ২য় দিনে মা ব্রহ্মচারিণীর প্রার্থনা করা হয়। দেবীকে ভোগ হিসেবে চিনি দেওয়া হয়। এটি জীবনের দীর্ঘায়ুর প্রতীক, প্রাথমিক, অকাল মৃত্যু ছাড়া একটি পরিপূর্ণ জীবন নিশ্চিত করে।

দিন ৩:

নবরাত্রির ৩য় দিনে মা চন্দ্রঘন্টার পূজা করা হয়। এই দিনে, দুধ থেকে তৈরি ভোগ, যেমন ক্ষীর বা অন্য কোনও দুধ-ভিত্তিক মিষ্টি দেবীকে দেওয়া হয়। এটি জীবনের সুখকে বোঝায়, একজনের জীবন থেকে সমস্ত ব্যথা দূর করে।

দিন ৪:

নবরাত্রির চতুর্থ দিনে, মা কুষ্মাণ্ডার পূজা করা হয়, এবং মালপুয়া ভোগ হিসাবে নিবেদন করা হয়। এই নৈবেদ্য দেবীকে খুশি করে এবং বুদ্ধি এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়ায় বলে বিশ্বাস করা হয়।

দিন ৫:

নবরাত্রির পঞ্চম দিনে মাতা স্কন্দমাতার আরাধনা হয়। এই দিনে ভোগ হিসাবে কলা নিবেদন করা হয়। এটি সুস্বাস্থ্যের আশীর্বাদ জাগিয়ে তোলে এবং এটি শুভ বলে মনে করা হয়।

দিন ৬:

নবরাত্রির ষষ্ঠ দিনে মা কাত্যায়নীর প্রার্থনা করা হয়। এই দিনে দেবীকে মধু নিবেদন করা হয়। এটি সম্প্রীতির প্রতিনিধিত্ব করে এবং শান্তি প্রদান করে।

Read More- পৌরাণিক কাহিনী অনুযায়ী দেবী সতীর ৫১ শক্তিপীঠ সম্পর্কে জেনে নিন

দিন ৭:

নবরাত্রির সপ্তম দিনে মা কালরাত্রির প্রার্থনা করা হয়। দেবীকে নিবেদন করা হয় গুড়। তিনি অশুভ শক্তির বিরুদ্ধে রক্ষা করেন এবং তার ভক্তদের শক্তি দেন।

দিন ৮:

অষ্টমী তিথিতে মা মহাগৌরীর পূজা করা হয়। নারকেল এদিনের ভোগ। এটি নতুন শুরুর প্রতীক। এই দিনে কন্যা পূজাও হয়।

দিন ৯:

নবরাত্রির শেষ দিনে মা সিদ্ধিদাত্রীর পূজা করা হয়। তিল এই দিনে ভোগ হিসাবে নিবেদন করা হয়। সিদ্ধিদের দেবী হিসাবে, তিনি ভক্তদের সমস্ত ইচ্ছা মঞ্জুর করেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.