Durga Puja 2024: সিঁদুরখেলার পরই হয় মা দুর্গার বিসর্জন, কিন্তু আপনি কি জানেন বিজয়া দশমীর দিন এই সিঁদুরখেলার আসল গুরুত্ব কী?

Durga Puja 2024
Durga Puja 2024

Durga Puja 2024: সিঁদুরখেলা ছাড়া বাঙালির দুর্গাপুজো কল্পনা করাও যায় না

 

হাইলাইটস:

  • ৩৬৫ দিন বাঙালি অপেক্ষা করে দেবী দুর্গার আগমনের জন্য
  • আজ সেই বিজয়া দশমী অর্থাৎ মাকে বিদায় জানানোর দিন
  • আবারও একটা বছর পর মা আসবেন তাঁর বাপের বাড়িতে

Durga Puja 2024: আশ্বিনের শারদপাতে শুক্লপক্ষের পূর্ণ্যলগ্নে মর্ত্যলোকে পূজিত হন দেবী দুর্গা। পুজো আসছে আসছে শুনতে যতটা ভালো লাগে, তেমনই বিজয়া দশমীর দিনে বাঙালির মন খারাপ হয়ে যায়। কারণ আবারও একটা বছরের অপেক্ষা। ষষ্ঠীতে দেবীর বোধন থেকে শুরু হয় দেবীর আরাধনা। এরপর একে একে সপ্তমীতে কলাবউ স্নান, অষ্টমীতে অঞ্জলি, নবমীতে সন্ধিপুজো হয়ে বিজয়া দশমীতে সিঁদুরখেলা দিয়ে মা দুর্গার বিসর্জন হয়। এই সিঁদুরখেলার জন্য বছরভর অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন বাঙালি বধূরা।

We’re now on WhatsApp – Click to join

সিঁদুরখেলার পৌরাণিক কাহিনী ও তাৎপর্য

সিঁদুরখেলার একটি পৌরাণিক কাহিনী রয়েছে। প্রায় ২০০ বছরের ইতিহাস ঘাটলে দেখতে পাওয়া যায় যে, প্রাচীনকালে হিন্দু জমিদার সম্প্রদায়ের নারীরাই প্রথম এই সিঁদুরখেলার প্রচলন ঘটায়। আসলে সিঁদুরখেলা হল বিজয়া দশমীর একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সেই সঙ্গে হিন্দু বিবাহ রীতিতেও সিঁদুরদান একটি লৌকিক আচারের মধ্যে পড়ে। একমাত্র বিবাহিত হিন্দু নারীরাই তাদের স্বামীর মঙ্গলকামনার জন্য সিঁথিতে সিঁদুর পরেন। এদিকে দেবী দুর্গা বিবাহিত হওয়ায় বিজয়া দশমীর দিন তাঁরও সিঁথি রাঙা করিয়ে মিষ্টি মুখ করানোর পর মা’কে বিদায় জানানো হয়।

We’re now on Telegram – Click to join

তবে পুরাণশাস্ত্র অনুযায়ী সিঁদুর হল ভগবান ব্রহ্মের প্রতীক। তাই হিন্দু সম্প্রদায়ের বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর পরে ভগবান ব্রহ্মের কাছে নিজের স্বামীর মঙ্গল এবং দীর্ঘায়ু কামনা করেন। তাই বিজয়া দশমীর দিন এই সিঁদুরখেলাকে সৌভাগ্যের প্রতীক বলেই মনে করা হয়।

Read more:- নবরাত্রির উপোস ভাঙার পর কী খাবেন ভাবছেন? এয়ার ফ্রায়ারে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক ৩ পদ

বর্তমান সমাজে সিঁদুরখেলার গুরুত্ব 

আগেকার দিনে বিজয়া দশমীর এই অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত ছিল না। সিঁদুরখেলা বলতে কেবলমাত্র সেই মহিলাদের জন্য বোঝানো হয়েছে তাদের স্বামী জীবিত আছেন। অবিবাহিত মহিলা কিংবা বিধবারা এই অনুষ্ঠানে অংশ নিতে পারতেন না। তবে বর্তমানে কলকাতা সহ দেশ-বিদেশের অন্যান্য দুর্গাপুজোর প্যান্ডেলগুলি সব মহিলাদেরই সিঁদুরখেলায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। যাতে দেবী দুর্গার আরাধনা থেকে কেউ বঞ্চিত হতে না পারেন।

দুর্গাপুজো সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.