Trending News: ইনফোসিসের এই সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি থেকেও ধনী, ৩৮ হাজার কোটি টাকারও বেশি মালিক! দেখুন

Trending News
Trending News

Trending News: নারায়ণ মূর্তি অপেক্ষা ধনী, ইনফোসিসের এই সহ-প্রতিষ্ঠাতা কে? বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • সম্প্রতি প্রকাশিত হয়েছে ভারতের ধনী তালিকায় অন্তর্ভুক্ত নারায়ণ মূর্তি-এর মোট সম্পদের পরিমাণ
  • সুধা এবং নারায়ণ মূর্তি পরিবারকে তালিকায় বেঙ্গালুরুর পঞ্চম ধনী পরিবার হিসাবে বর্ণনা করা হয়েছে
  • ইনফোসিসের এই সহ-প্রতিষ্ঠাতা কে? যে নারায়ণ মূর্তির থেকেও ধনী

Trending News: নারায়ণ এবং সুধা মূর্তি বেঙ্গালুরুর ধনী পরিবারের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। সম্প্রতি প্রকাশিত হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২৪ অনুসারে, ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি ₹৩৬,৬০০ কোটি টাকার সম্পদ রয়েছে, যা তাকে বেঙ্গালুরুতে পঞ্চম ধনী ব্যক্তি এবং ভারতের ৬৯তম ধনী ব্যক্তি করে তুলেছে।

We’re now on WhatsApp- Click to join

যাইহোক, নারায়ণ মূর্তি এর উল্লেখযোগ্য ভাগ্যকে ছাড়িয়ে গেছে আরেক ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা সেনাপতি গোপালকৃষ্ণান, যার মূল্য আনুমানিক ₹৩৮,৫০০ কোটি।

এস গোপালকৃষ্ণন কে?

সেনাপতি “ক্রিস” গোপালকৃষ্ণান ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতাদের একজন। তিনি ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত আইটি জায়ান্টের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

We’re now on Telegram- Click to join

তিনি ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইনফোসিসের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

গোপালকৃষ্ণান, ৬৯, বর্তমানে অ্যাক্সিলর ভেঞ্চারস-এর চেয়ারম্যান হিসেবে কাজ করছেন, একটি স্টার্টআপ অ্যাক্সিলারেটর যেটি গুডহোম, কাগজ এবং এনক্যাশের মতো কোম্পানিগুলিতে বিনিয়োগ করেছে৷

ক্রিস গোপালকৃষ্ণান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) মাদ্রাজ থেকে পদার্থবিদ্যা এবং কম্পিউটার বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

২০১১ সালে, তিনি দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মভূষণে ভূষিত হন।

তিনি সুধা গোপালকৃষ্ণানকে বিয়ে করেন। এই দম্পতি প্রতিক্ষা ট্রাস্ট প্রতিষ্ঠা করেন, একটি দাতব্য সংস্থা যা মস্তিষ্কের গবেষণায় ফোকাস করে।

ইনফোসিস ওয়েবসাইট অনুসারে, গোপালকৃষ্ণান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, মাদ্রাজ এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ব্যাঙ্গালোরের গভর্নর বোর্ডে কাজ করেন। তিনি আইআইআইটি, ব্যাঙ্গালোরের বোর্ড অফ গভর্নরসের চেয়ারম্যান এবং চেন্নাই গণিত ইনস্টিটিউটের বোর্ড অফ ট্রাস্টিতেও রয়েছেন।

ইনফোসিসের গল্প

ইনফোসিস ১৯৮১ সালে এক বেডরুমের অ্যাপার্টমেন্ট থেকে সাতজন প্রকৌশলী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানিটি পরে পুনে থেকে বেঙ্গালুরুতে চলে আসে।

Read More- EPS পেনশনভোগীদের জন্য সুখবর! এবার থেকে যেকোনো ব্যাঙ্ক, যেকোনো শাখা থেকে দেশব্যাপী পেনশন অ্যাক্সেস করা যাবে

সাতজন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা হলেন নারায়ন মূর্তি, নন্দন নিলেকানি, ক্রিস গোপালকৃষ্ণান, এসডি শিবুলাল, কে দীনেশ এবং এনএস রাঘবন।

প্রায় $২৫০ এর প্রাথমিক মূলধন নিয়ে যা একটি স্বপ্ন হিসাবে শুরু হয়েছিল তা আজ প্রায় $৮০ বিলিয়ন বাজার মূলধন সহ বিশ্বের বৃহত্তম আইটি পরিষেবা সংস্থাগুলির একটি।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.