Israel Kills Hamas Chief: ইয়াহিয়া সিনওয়ার কে ছিলেন? কেন তার মৃত্যু তাৎপর্যপূর্ণ? দেখুন

Israel Kills Hamas Chief
Israel Kills Hamas Chief

Israel Kills Hamas Chief: দক্ষিণ গাজায় একটি অভিযানে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করেছে দাবি করেছেন ইসরায়েলি সেনা

হাইলাইটস:

  • ইসরায়েলের প্রধানমন্ত্রী বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করেছেন
  • রাফাহ শহরে সামরিক অভিযানে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর বিষয়টি তিনি নিশ্চিত করেছেন

Israel Kills Hamas Chief: ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ঘোষণা করেছেন যে তারা হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে নির্মূল করেছে। দক্ষিণ গাজার রাফাহে একটি লক্ষ্যবস্তু স্থল অভিযানে।

সিনওয়ার অভিযানে নিহত তিন হামাস জঙ্গির মধ্যে ছিলেন, ইসরায়েলে কারাবাসের সময় থেকে সিনওয়ারের নমুনা ব্যবহার করে ডিএনএ পরীক্ষার সাহায্যে তার পরিচয় নিশ্চিত করা হয়েছে।

ইয়াহিয়া সিনওয়ার ১৯৬২ সালে দক্ষিণ গাজার খান ইউনিস শরণার্থী শিবিরে জন্মগ্রহণ করেন, যখন অঞ্চলটি মিশরীয় নিয়ন্ত্রণে ছিল। ফিলিস্তিনি নাকবা (“বিপর্যয়”) চলাকালীন ১৯৪৮ সালে ইহুদিবাদী বাহিনী অ্যাশকেলন থেকে তার পিতামাতাকে বহিষ্কার করেছিল, যা ইসরায়েল গঠনের মধ্যে আরবদের ব্যাপক জাতিগত নিধন দেখেছিল।

We’re now on WhatsApp- Click to join

সিনওয়ার ১৯৮০ এর দশকের গোড়ার দিকে মুসলিম ব্রাদারহুডে সক্রিয় ছিলেন এবং গাজার ইসলামিক ইউনিভার্সিটিতে কলেজ ছাত্র থাকাকালীন ইসরায়েলি দখলের প্রতিবাদ করার জন্য তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি হামাসের অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী আল মাজদ প্রতিষ্ঠার জন্য কৃতিত্বপূর্ণ, অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়গুলি পরিচালনা করার জন্য দায়ী, তদন্ত করা – এবং সন্দেহভাজন ইসরায়েলি এজেন্ট এবং ফিলিস্তিনি সহযোগীদের নির্মমভাবে নির্মূল করা এবং ইসরায়েলি গোয়েন্দা ও নিরাপত্তা পরিষেবা কর্মকর্তাদের সন্ধান করা।

সিনওয়ারকে ভয়ঙ্কর আল-কাসাম ব্রিগেড, হামাসের সামরিক শাখা, এবং গত বছরের ৭ই অক্টোবরের হামলার আগে গাজায় পরিচালিত বৃহত্তম মিলিশিয়া প্রতিষ্ঠার জন্যও কৃতিত্ব দেওয়া হয়।

We’re now on Telegram- Click to join

১৯৮৮ সালে, সিনওয়ারকে ১২ জন “সহযোগী” ফিলিস্তিনিকে হত্যার (একটি কাজ যা তাকে ‘খান ইউনিসের কসাই’ উপাধিতে ভূষিত করেছিল) এবং দুই ইসরায়েলি সৈন্যকে অপহরণ ও মৃত্যুর ষড়যন্ত্র করার জন্য ইসরায়েল দ্বারা গ্রেপ্তার করা হয়েছিল।

২০১১ সালে বন্দী বিনিময় চুক্তির অংশ হিসাবে মুক্তি পাওয়ার আগে তিনি ২২ বছর ইসরায়েলের বিভিন্ন কারাগারে কাটিয়েছেন। তিনি হামাসে পুনরায় যোগদান করেন এবং ২০১৭ সালে গাজায় ইসমাইল হানিয়াহের স্থলাভিষিক্ত হন। এক মাস আগে ইরানে একটি লক্ষ্যবস্তু ক্ষেপণাস্ত্র হামলায় হানিয়াহ নিহত হওয়ার পর তিনি এই আগস্টে হামাসের পলিটব্যুরো প্রধানের পদে উন্নীত হন।

ইসরায়েল অনেক আগে থেকেই সিনওয়ার দেখেছে ৭ই অক্টোবর হামলার মাস্টারমাইন্ড হিসাবে, এবং তাকে “এ ডেড ম্যান ওয়াকিং” হিসাবে উল্লেখ করেছে।

এটি এখন বিশ্বাস করা হয় যে ২০২২ সালের ডিসেম্বরের প্রথম দিকে হামলার পরিকল্পনা করা হয়েছিল।

৭ই অক্টোবরের হামলায় হামাস যোদ্ধারা ইসরায়েলি প্রতিরক্ষা ভেঙে দেয়, ১,২০০ জন নিহত হয় এবং ১৫০ জনেরও বেশি ইসরায়েলিকে জিম্মি করে। এটি ছিল গাজায় বছরের পর বছর সবচেয়ে বড় অগ্নিসংযোগ, এবং ইসরায়েলের প্রতিরক্ষা যন্ত্রপাতির প্রস্তুতি নিয়ে বড় প্রশ্ন উত্থাপন করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েলের একটি প্রধান মিত্র, গত মাসে সিনওয়ার এবং অন্যান্য হামাস নেতাদের বিরুদ্ধে “আমেরিকান নাগরিকদের হত্যা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করার জন্য দশকব্যাপী প্রচারণার অর্থায়ন, নির্দেশনা এবং তদারকি করার” অভিযোগ এনেছে।

অ্যাটর্নি-জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন: “৭ই অক্টোবর, এই আসামীদের নেতৃত্বে হামাস সন্ত্রাসীরা ৪০ টিরও বেশি আমেরিকান সহ প্রায় ১২০০ জনকে হত্যা করেছে এবং শত শত বেসামরিক নাগরিককে অপহরণ করেছে… ইয়াহিয়া সিনওয়ার এবং হামাসের অন্যান্য সিনিয়র নেতাদের বিরুদ্ধে আজ অর্কেস্ট্রেটিংয়ের অভিযোগ আনা হয়েছে। এই সন্ত্রাসী সংগঠনের কয়েক দশক ধরে ব্যাপক সহিংসতা ও সন্ত্রাসের প্রচারণা — সহ ৭ই অক্টোবর।”

Read More- ভারতীয় সেনাবাহিনীর কনভয় সন্ত্রাসীদের দ্বারা আক্রমণ করা হয়েছিল যাতে পাঁচ সেনা নিহত হয়, পুরো খবরটি পড়ুন

হামাস এবং ফিলিস্তিনিরা কীভাবে এই ক্ষতির প্রতিক্রিয়া জানাবে তা স্পষ্ট নয়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ইসরায়েল মিত্রদের জন্য, এটি ইসরায়েলে তাপমাত্রা ঠান্ডা করার একটি সুযোগ চিহ্নিত করে এবং ইহুদিবাদী জাতিকে সেই সংঘাত থেকে বেরিয়ে আসার সুযোগ দেয় যা হাজার হাজার মানুষের জীবন দাবি করেছে। বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে, এবং একটি দীর্ঘ রাজনৈতিক ও নৈতিক সংকটে পৃথিবী ছেড়ে চলে গেছে।

প্রকৃতপক্ষে, ইসরায়েল পরবর্তী কী করবে তার উপর নির্ভর করে অদূর ভবিষ্যতে উত্তেজনা আরও বাড়তে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.