Nepal Prime Minister: নেপালের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে কী বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জেনে নিন এখনই

Nepal Prime Minister
Nepal Prime Minister

Nepal Prime Minister: কেপি শর্মা অলি নেপালের প্রধানমন্ত্রী হিসাবে আবারও শপথ নিলেন, প্রধানমন্ত্রী মোদি অভিনন্দন জানিয়েছেন

হাইলাইটস:

  • নেপালের প্রধানমন্ত্রী হিসাবে চতুর্থবারের মতো শপথ নিলেন
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেপালের বৃহত্তম কমিউনিস্ট পার্টির নেতা কেপি শর্মা অলিকে অভিনন্দন জানিয়েছেন
  • সংসদের বৃহত্তম দল নেপালি কংগ্রেসের সমর্থনে অলি প্রধানমন্ত্রী হন

Nepal Prime Minister: কেপি শর্মা ওলি সোমবার চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সোমবার, নেপালের বৃহত্তম কমিউনিস্ট পার্টির নেতা কেপি শর্মা অলিকে অভিনন্দন জানিয়েছেন, যিনি রবিবার চতুর্থ মেয়াদে নেপালের প্রধানমন্ত্রী হিসাবে পুনর্নিযুক্ত হয়েছেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, প্রধানমন্ত্রী মোদি লিখেছেন: “নেপালের প্রধানমন্ত্রী হিসাবে আপনার নিয়োগের জন্য @kpsharmaoli আপনাকে অভিনন্দন। আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্বের গভীর বন্ধনকে আরও শক্তিশালী করতে এবং আমাদের পারস্পরিক উপকারী সহযোগিতাকে আরও প্রসারিত করতে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ। আমাদের জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি।”

We’re now on WhatsApp- Click to join

অলির শপথ অনুষ্ঠান আজ

রবিবার সন্ধ্যায়, কেপি শর্মা অলি, এই অনুষ্ঠানের জন্য সজ্জিত, প্রধানমন্ত্রী হিসাবে চতুর্থ মেয়াদ অর্জন করার পরে তার বালকোটের বাসভবনের বাইরে সমর্থকদের একটি উল্লাসিত ভিড়কে অভ্যর্থনা জানান। শুক্রবারের ফ্লোর টেস্টের সময় বিদায়ী প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল হাউস অফ রিপ্রেজেন্টেটিভের আস্থা অর্জনে ব্যর্থ হওয়ার পরে তার নিয়োগ করা হয়েছিল। রাষ্ট্রপতি রাম চন্দ্র পাউডেল পরবর্তীকালে সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদ আহ্বান করেন, রাজনৈতিক দলগুলোকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানান।

রাষ্ট্রপতি রাম চন্দ্র পাউডেল নেপালের কমিউনিস্ট পার্টি অফ নেপাল-ইউনিফাইড মার্কসবাদী লেনিনবাদী (সিপিএন-ইউএমএল) এর চেয়ারম্যান অলিকে নেপালের সংবিধানের ৭৬-২ অনুচ্ছেদের অধীনে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন, রাষ্ট্রপতির কার্যালয় থেকে জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে। সংসদের বৃহত্তম দল নেপালি কংগ্রেসের সমর্থনে অলি প্রধানমন্ত্রী হন।

সোমবার সকাল ১১টায় রাষ্ট্রপতি ভবনের প্রধান ভবন শীতল নিবাসে অলির শপথগ্রহণ অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

শুক্রবার রাতে, অলি এনসি সভাপতি শের বাহাদুর দেউবার সমর্থনে পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দাবি তুলে ধরেন এবং ১৬৫ হাউস অফ রিপ্রেজেন্টেটিভ (এইচওআর) সদস্যের স্বাক্ষর জমা দেন – ৭৭ জন তার নেপালের কমিউনিস্ট পার্টি-ইউনিফাইড মার্কসবাদী লেনিনবাদী ( CPN-UML) দল এবং নেপালি কংগ্রেস থেকে ৮৮ জন। শুক্রবার একটি ফ্লোর টেস্ট চলাকালীন সিপিএন-মাওবাদী কেন্দ্রের চেয়ারম্যান প্রচন্ড HoR-এর আস্থা ভোট হারিয়েছেন।

দেউবা-অলির মধ্যস্থতায় চুক্তি হয়

গত সপ্তাহের শুরুতে, নেপালি কংগ্রেসের সভাপতি দেউবা এবং সিপিএন-ইউএমএল চেয়ারম্যান অলি প্রচণ্ডের স্থলাভিষিক্ত একটি নতুন জোট সরকার গঠনের জন্য সাত দফা চুক্তিতে স্বাক্ষর করেন। দুই নেতা একমত হয়েছেন যে সংসদের অবশিষ্ট মেয়াদ তাদের মধ্যে পালাক্রমে ভাগাভাগি করা হবে।

We’re now on Telegram- Click to join

কংগ্রেস প্রধান দেউবা এবং ইউএমএল চেয়ার অলির মধ্যে ১ জুলাইয়ের চুক্তি অনুসারে, ২০২৭ সালের জন্য নির্ধারিত পরবর্তী সাধারণ নির্বাচন পর্যন্ত দুটি দল আবর্তিত ভিত্তিতে সরকারকে নেতৃত্ব দেবে। প্রধানমন্ত্রী ওলি সোমবার একটি ছোট মন্ত্রিসভা গঠন করবেন, ঘনিষ্ঠ সূত্রের মতে তাকে। রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি, জনতা সমাজবাদী পার্টি নেপাল, লোকতান্ত্রিক সমাজবাদী পার্টি, জনমত পার্টি এবং নাগরিক উনমুক্তি পার্টি সহ অন্যান্য রাজনৈতিক দলগুলিও সরকারে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

Read More- ‘মেয়ের’ বিয়ে দিলেন নরেন্দ্র মোদী! কন্যাদান করে পিতার ভূমিকা পালন করলেন

অলি ১১ই অক্টোবর, ২০১৫ থেকে ৩রা আগস্ট, ২০১৬ পর্যন্ত নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং তারপরে, ৫ই ফেব্রুয়ারি, ২০১৮ থেকে ১৩ই জুলাই, ২০২১ পর্যন্ত। তিনি ১৩ই মে, ২০২১ থেকে ১৩ই জুলাই, ২০২১ পর্যন্ত দায়িত্ব পালন করেন — কারণ তৎকালীন রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারীর একটি অ্যাপয়েন্টমেন্ট, যাকে স্থানীয় মিডিয়া অলির ম্যাকিয়াভেলিয়ান কৌশলের সাফল্য বলে বর্ণনা করেছে। পরে সুপ্রিম কোর্ট রায় দেয় যে প্রধানমন্ত্রী পদে অলির দাবি অসাংবিধানিক। নেপাল ঘন ঘন রাজনৈতিক অস্থিরতার সম্মুখীন হয়েছে কারণ রিপাবলিকান ব্যবস্থা চালু হওয়ার পর গত ১৬ বছরে দেশটি ১৪টি সরকার দেখেছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.