Kisan Agitation: ফের একাধিক দাবি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে পথে নামল কৃষক সংগঠন! এর জেরে বাতিল উত্তর ভারতগামী একাধিক ট্রেন

Kisan Agitation: হাওড়া এবং শিয়ালদহ শাখার একাধিক ট্রেন বাতিল করেছে ভারতীয় রেলওয়ে

হাইলাইটস:

  • ফের কেন্দ্রের বিরুদ্ধে পথে নামল কৃষক সংগঠন
  • যার ফলে একাধিক ট্রেন বাতিল করেছে ভারতীয় রেলওয়ে
  • এর মধ্যে রয়েছে হাওড়া এবং শিয়ালদহ শাখার একাধিক ট্রেন

Kisan Agitation: ভারতের বুকে কৃষক আন্দোলন নতুন কোনও বিষয় নয়। সংসদে পাস হওয়া তিন কৃষি আইনের বিরুদ্ধে একটা সময় লক্ষ লক্ষ কৃষকরা রাজধানীর পথে নেমে অবস্থান বিক্ষোভ চালিয়ে ছিলেন। দুবছর পর ফের বিভিন্ন দাবি নিয়ে পথে নামছে কৃষক সংগঠনগুলি। যার ফলে বাতিল হয়েছে উত্তর ভারতগামী একাধিক দূরপাল্লার ট্রেন।

পঞ্জাব হল কৃষি প্রধান রাজ্য। অতীতেও পঞ্জাবের কৃষক সংগঠনগুলি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে সামিল হয়েছিল। এবার পঞ্জাবের বিভিন্ন কৃষক সংগঠনের সদস্যরা তাঁদের বিভিন্ন দাবি নিয়ে তিনদিনের জন্য ‘রেল রোকো’ বিক্ষোভ শুরু করেছে। বিক্ষোভকারী কৃষকদের মতে, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এই বিক্ষোভ চলবে আগামীকাল অর্থাৎ ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত।

এর জেরে ভারতীয় রেলওয়ের তরফে উত্তর ভারতগামী একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। হাওড়া এবং শিয়ালদহ শাখার একাধিক ট্রেনও রয়েছে এই তালিকায়। রয়েছে কলকাতা-জম্মু তাউই এক্সপ্রেস, শিয়ালদহ-অমৃতসর এক্সপ্রেস, হাওড়া-অমৃতসর এক্সপ্রেস এবং হাওড়া-কালকা নেতাজি এক্সপ্রেসও। পঞ্জাবের অমৃতসরের কৃষকরা দেবীদাসপুরায় অমৃতসর-দিল্লি রেলপথেই উপরই বসে আছেন। যার জেরে ট্রেন চলাচল ব্যাহত রয়েছে। এছাড়া কৃষক সংগঠনগুলির তরফে বিক্ষোভ করার পরিকল্পনা রয়েছে মূলত মোগা, হোশিয়ারপুর, গুরুদাসপুর, জলন্ধর, পাতিয়ালা, ফিরোজপুর, বাথিন্ডা এবং অমৃতসরে।

কৃষকদের দাবিগুলি হল, উত্তর ভারতের বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য একটি আর্থিক প্যাকেজ ঘোষণা করতে হবে কেন্দ্রীয় সরকারকে। এবং এর পাশাপাশি রয়েছে সমস্ত ফসলের MSP-এর বৈধ গ্যারান্টি এবং ঋণ মকুবও। এই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছে কিষাণ মজদুর সংগ্রাম সমিতি, বিকেইউ (বেহরামকে), বিকেইউ (শহীদ ভগৎ সিং), ভারতী কিষাণ ইউনিয়ন (বিকেইউ-ক্রান্তিকারি), আজাদ কিষাণ সমিতি দোয়াবা, বিকেইউ (একতা আজাদ) এবং বিকেইউ (ছোটু রাম) সহ আরও অনেকে।

অমৃতসরে কৃষক নেতা গুরবচন সিং দাবি করেছেন, উত্তর ভারতের রাজ্যগুলির জন্য ৫০ হাজার কোটি টাকার বন্যা ত্রাণ প্যাকেজ এবং এমএসপি দিতে হবে। তিনি আরও বলেন, কৃষক-শ্রমিকদের সম্পূর্ণ ঋণ মকুব করতে হবে। এছাড়াও বলেছেন, তিন কৃষি আইনের (যা এখন কেন্দ্রীয় সরকারের তরফে বাতিল করা হয়েছে) বিরুদ্ধে প্রতিবাদ অবস্থানের সময়ে যে সকল কৃষকরা মারা গেছেন তাঁদের প্রত্যেকের পরিবারের জন্য ১০ লক্ষ টাকা এবং একটি করে সরকারি চাকরি দিতে হবে কেন্দ্রীয় সরকারকে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.