ISRO New Project: ISRO সফলভাবে তার স্যাটেলাইট ভেহিকেল-03 (SSLV-D3) লঞ্চ করেছে, দেখুন

ISRO New Project
ISRO New Project

ISRO New Project: ISRO শ্রীহরিকোটা থেকে চূড়ান্ত উন্নয়নমূলক ফ্লাইট SSLV-D3-EOS8 চালু করেছে

হাইলাইটস:

  • ISRO আর্থ অবজারভেশন স্যাটেলাইট-৮ (EOS-08) লঞ্চ করেছে
  • EOS-08 স্যাটেলাইটটিকে তার নির্ধারিত কক্ষপথে স্থাপন করেছে
  • ত্রুটিহীনভাবে সম্পাদিত এই মিশনটি SSLV-এর চূড়ান্ত উন্নয়নমূলক ফ্লাইট

ISRO New Project: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে সফলভাবে আর্থ অবজারভেশন স্যাটেলাইট-৮ (EOS-08) লঞ্চ করেছে। SSLV-D3 রকেটটি তার তৃতীয় এবং চূড়ান্ত উন্নয়নমূলক উড্ডয়ন সম্পন্ন করেছে, EOS-08 কে তার অভিপ্রেত কক্ষপথে স্থাপন করেছে। এই মিশনটি ISRO-এর SSLV উন্নয়ন প্রকল্পের সফল সমাপ্তি চিহ্নিত করে।

We’re now on WhatsApp- Click to join

এদিকে, ISRO চেয়ারম্যান এস. সোমানাথ উল্লেখ করেছেন যে SSLV একটি ভিন্ন ন্যাভিগেশন প্রক্রিয়া এবং স্থাপত্য সহ ঐতিহ্যবাহী রকেটের তুলনায় একটি সহজ নকশা বৈশিষ্ট্যযুক্ত। তিনি পূর্ববর্তী মিশনের সময় সুনির্দিষ্ট স্যাটেলাইট ইনজেকশন অর্জনে চ্যালেঞ্জগুলি স্বীকার করেছেন তবে নিশ্চিত করেছেন যে এই সমস্যাগুলি সমাধান করা হয়েছে। SSLV-D3 মিশনের সাফল্য SSLV উন্নয়ন কর্মসূচির সমাপ্তি চিহ্নিত করে।

সোমানাথ আরও উল্লেখ করেছেন যে গগনযান মিশনের প্রস্তুতি চলছে, ডিসেম্বরের জন্য একটি লক্ষ্যযুক্ত লঞ্চের পরিকল্পনা করা হয়েছে।

We’re now on Telegram- Click to join

মিশন বিবরণ এবং উদ্দেশ্য

সাড়ে ছয় ঘণ্টার কাউন্টডাউন শুরু হয় ২:৪৭ IST এ, যা লঞ্চের দিকে নিয়ে যায়। এক বছরের মিশন লাইফের জন্য ডিজাইন করা, EOS-08 স্যাটেলাইটটি Microsat/IMS-1 বাসে নির্মিত এবং তিনটি পেলোড বহন করে: ইলেক্ট্রো-অপটিক্যাল ইনফ্রারেড পেলোড (EOIR), গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম-রিফ্লেক্টোমেট্রি পেলোড (GNSS- R), এবং SiC UV ডসিমিটার। এই পেলোডগুলি স্যাটেলাইট-ভিত্তিক নজরদারি, পরিবেশগত পর্যবেক্ষণ, এবং দুর্যোগ ব্যবস্থাপনা সহ বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য উদ্দিষ্ট।

প্রযুক্তিগত অগ্রগতি

EOS-08 স্যাটেলাইটটি একটি বৃত্তাকার নিম্ন আর্থ অরবিটে (LEO) ৪৭৫ কিলোমিটার উচ্চতায় ৩৭.৪° এর বাঁক নিয়ে কাজ করে। এটির ভর প্রায় ১৭৫.৫ কেজি এবং প্রায় ৪২০ ওয়াট শক্তি উৎপন্ন করে। স্যাটেলাইটের মূল উপাদানগুলির মধ্যে রয়েছে একটি ইন্টিগ্রেটেড অ্যাভিওনিক্স সিস্টেম, বাণিজ্যিক অফ-দ্য-শেল্ফ উপাদানগুলির সাথে ঠান্ডা অপ্রয়োজনীয় সিস্টেম এবং নমনীয় সৌর প্যানেল এবং উন্নত অ্যান্টেনার মতো অনবোর্ড প্রযুক্তির একটি পরিসর।

SSLV-D3-EOS-08: একটি মাইলফলক মিশন

এই মিশনটি SSLV-এর চূড়ান্ত উন্নয়নমূলক ফ্লাইট, একটি ৩৪-মিটার-লম্বা রকেট যা ৫০০ কেজি পর্যন্ত ওজনের ছোট উপগ্রহগুলিকে নিম্ন আর্থ অরবিটে (LEO) স্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে। সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চটি হয়েছিল, রকেটটি তিনটি মূল পেলোড বহন করে: ইলেক্ট্রো-অপটিক্যাল ইনফ্রারেড পেলোড (EOIR), গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম-রিফ্লেক্টোমেট্রি পেলোড (GNSS-R), এবং SiC UV ডসিমিটার।

নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের বাণিজ্যিক উদ্যোগকে অগ্রসর করা

SSLV-D3-EOS-08 মিশনটি শুধুমাত্র ISRO-এর ক্ষুদ্রতম রকেটের উন্নয়নমূলক পর্যায় সম্পূর্ণ করবে না কিন্তু SSLV ব্যবহার করে ভবিষ্যতে বাণিজ্যিক লঞ্চগুলি গ্রহণ করার জন্য ISRO-এর বাণিজ্যিক শাখা, নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের ক্ষমতাকেও শক্তিশালী করবে। মিশনের সাফল্য দুর্যোগ পর্যবেক্ষণ, পরিবেশগত নজরদারি, এবং আরও অনেক কিছু সহ অ্যাপ্লিকেশনের একটি পরিসরের জন্য উন্নত ছোট উপগ্রহ প্রযুক্তি স্থাপনের জন্য ISRO-এর ক্ষমতা বাড়াবে বলে আশা করা হচ্ছে।

Read More- চার পাইলটকে কীভাবে বাছাই করা হল জানুন

পেলোড ক্ষমতা

SSLV-D3 তে থাকা আর্থ অবজারভেশন স্যাটেলাইটটি মাইক্রোস্যাট/আইএমএস-১ বাসে তৈরি করা হয়েছে এবং এর মিশন লাইফ এক বছরের। প্রায় ১৭৫.৫ কেজি ওজনের, এটি প্রায় ৪২০ ওয়াট শক্তি উৎপন্ন করে। বোর্ডে থাকা পেলোডগুলি আসন্ন গগনযান মিশনে উপগ্রহ-ভিত্তিক নজরদারি, পরিবেশ পর্যবেক্ষণ, সমুদ্র পৃষ্ঠের বায়ু বিশ্লেষণ এবং UV বিকিরণ পর্যবেক্ষণ সহ বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হবে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.