More Heat In Summers: এ বছর ভারতে প্রচণ্ড গরম থাকবে, উত্তর ভারত খুব গরম হবে, জেনে নিন এর বিস্তারিত কারণ

More Heat In Summers: এবার ভারতে রেকর্ড ভাঙা তাপপ্রবাহ, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • আবহাওয়া অধিদপ্তর তীব্র তাপপ্রবাহ ঘোষণা করতে পারে
  • বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণ হতে পারে
  • ভারতের বেশিরভাগ এলাকায় গরম থাকবে

More Heat In Summers: মার্চের প্রথম সপ্তাহে, ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) এই বছরের তাপপ্রবাহ সম্পর্কে তার পূর্বাভাস প্রকাশ করেছিল। আইএমডি অনুসারে, এপ্রিল থেকে জুন পর্যন্ত দেশের বেশিরভাগ অঞ্চল স্বাভাবিকের চেয়ে বেশি উষ্ণ থাকতে পারে। একই সময়ে ‘এল নিনোর’ উপস্থিতির কারণে দেশে তাপপ্রবাহের দিনের সংখ্যা বাড়তে পারে। সহজ কথায়, এবার মানুষকে আগের চেয়ে বেশি প্রচণ্ড গরমে পড়তে হতে পারে। কোপার্নিকাস ক্লাইমেট বুলেটিন দ্বারাও এই অনুমান কিছুটা নিশ্চিত করা হয়েছে। এটি প্রাক-শিল্প গড় তাপমাত্রার চেয়ে ১.৭৭ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল। ১৮৫০-১৯০০-এর মধ্যবর্তী সময়টিকে প্রাক-শিল্প যুগ হিসাবে বিবেচনা করা হয়। আসুন জেনে নেওয়া যাক কেন আবহাওয়া অধিদপ্তর বলছে এই বছরটি এখন পর্যন্ত সবচেয়ে উষ্ণ হতে চলেছে।

ঘোষণাটি আসে যখন ভারত ইতিমধ্যেই তার বিদ্যুতের চাহিদা মেটাতে লড়াই করছে, যা গ্রীষ্মের মৌসুমে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। রয়টার্সের একটি বিশ্লেষণে দেখা গেছে, ৩১শে মার্চ, ২০২৪ সালে শেষ হওয়া বছরে ভারতের জলবিদ্যুৎ উৎপাদন কমপক্ষে ৩৮ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে কমতে চলেছে। জলবিদ্যুৎ উৎপাদন সম্ভবত আগামী মাসগুলিতে সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে থাকবে, যার ফলে কয়লার উপর নির্ভরতা বৃদ্ধি পাবে। এর কারণে বায়ু দূষণ বাড়লে তা তাপ বৃদ্ধিতে আরও ভূমিকা রাখবে।

ভারতের বেশিরভাগ এলাকায় গরম থাকবে

IMD-এর পূর্বাভাস বলছে, পূর্ব ও উত্তর-পূর্বের কিছু অংশ এবং উত্তর-পশ্চিমের কিছু অংশ ছাড়া ভারতের অধিকাংশ এলাকায় তাপ বেশি থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। এতে মানুষের মধ্যে তাপজনিত রোগ হতে পারে। কৃষি উৎপাদন প্রভাবিত হতে পারে, পানির ঘাটতি দেখা দিতে পারে, শক্তির চাহিদা বৃদ্ধি পেতে পারে এবং বাস্তুতন্ত্র এবং বায়ুর গুণমান প্রভাবিত হতে পারে। এপ্রিল থেকেই এটি হতে পারে। তাপপ্রবাহ আরও তীব্র হবে এবং উত্তর-পশ্চিম মধ্য ভারত, পূর্ব ভারত এবং উত্তর-পশ্চিম সমভূমির কিছু অংশে তাপ অনুভূত হতে শুরু করবে।

এ বছর বৃষ্টির সম্ভাবনা কম

এল নিনোর কারণে ভারতে কম বৃষ্টিপাত এবং বেশি তাপ হয়। মাঝারি এল নিনোর অবস্থা বর্তমানে নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরে বিদ্যমান, যার ফলে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সমুদ্রের উপরিভাগের তাপ সমুদ্রের উপর বায়ুপ্রবাহকে প্রভাবিত করে। যেহেতু প্রশান্ত মহাসাগর পৃথিবীর প্রায় এক তৃতীয়াংশ জুড়ে, তার তাপমাত্রার পরিবর্তন এবং পরবর্তীতে বায়ুর ধরণে পরিবর্তন সারা বিশ্বের আবহাওয়াকে ব্যাহত করছে।

বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণ হতে পারে

ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, এই বছরের জানুয়ারি ছিল ১৭৫ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম জানুয়ারি। তবে, এল নিনোর পরবর্তী মৌসুমে দুর্বল হয়ে ‘তটস্থ’ হওয়ার সম্ভাবনা রয়েছে। কিছু মডেল বর্ষাকালে লা নিনা অবস্থার বিকাশেরও ভবিষ্যদ্বাণী করে, যা দক্ষিণ এশিয়া জুড়ে, বিশেষ করে উত্তর-পশ্চিম ভারত এবং বাংলাদেশে তীব্র বৃষ্টিপাতের দিকে নিয়ে যেতে পারে। অস্বাভাবিকভাবে উচ্চ তাপমাত্রার সময়কে তাপ তরঙ্গ বলা হয়।

আবহাওয়া অধিদপ্তর তীব্র তাপপ্রবাহ ঘোষণা করতে পারে

সমতলে সর্বোচ্চ তাপমাত্রা কমপক্ষে ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং পার্বত্য অঞ্চলে কমপক্ষে ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছালে, আইএমডি একটি তাপপ্রবাহ ঘোষণা করে, যেখানে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে প্রায় ৪.৫-৬.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকে। পার্থক্য প্রকৃত সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে আইএমডিও তাপপ্রবাহ ঘোষণা করতে পারে। তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে এটি ‘গুরুতর তাপপ্রবাহ’ ঘোষণা করতে পারে।

বায়ুর তাপমাত্রা মানবদেহের জন্য বিপজ্জনক

তাপপ্রবাহে বায়ুর তাপমাত্রা মানবদেহের জন্য মারাত্মক হয়ে ওঠে। ভারতে তাপপ্রবাহ সাধারণত মার্চ থেকে জুনের মধ্যে রেকর্ড করা হয় এবং মে মাসে সর্বোচ্চ। এল নিনোর আবহাওয়াও স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি অবদান রাখে, যার ফলে তাপপ্রবাহ বৃদ্ধি পায়। ২০২৩ সালের এপ্রিলে PLOS ক্লাইমেট জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে তাপ তরঙ্গ আরও “ঘন ঘন, তীব্র এবং মারাত্মক” হয়ে উঠছে।

ভারতের ৯০% এরও বেশি অংশে মারাত্মক প্রভাব

২০২২ সালের এপ্রিলের তথ্য থেকে আরও জানা গেছে যে জলবায়ু পরিবর্তনের কারণে অস্বাভাবিক তাপমাত্রা ভারতের ৯০% এরও বেশি অংশে মারাত্মক প্রভাব ফেলতে পারে। সমীক্ষায় বলা হয়েছে যে গরম গ্রীষ্মের দিনগুলির সংখ্যা বৃদ্ধি এবং তাদের তীব্রতা ভারতের জনস্বাস্থ্য পরিষেবার পাশাপাশি কৃষি উৎপাদনের উপর বিশাল খরচ আরোপ করতে পারে, যা জীবিকা, খাদ্য উৎপাদন, রোগের বিস্তার এবং আরও অনেক কিছুকে প্রভাবিত করে।

এল নিনো মৌসুমি বায়ুকে দুর্বল করে দেয়

এল নিনোর আরেকটি খারাপ প্রভাব হল এটি আরব সাগর থেকে আসা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুকে দুর্বল করে দেয়। এ কারণে দিনের বেলায় আকাশ একেবারে পরিষ্কার দেখা যাচ্ছে। সূর্যের উষ্ণ রশ্মি সরাসরি পৃথিবীতে পৌঁছে দেশে চরম তাপ ও ​​তাপ সৃষ্টি করে। কিন্তু এল নিনো শুধু ভারতকে প্রভাবিত করে না। এই ভৌগোলিক ঘটনার কারণে পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পেরুর উপকূল থেকে আসা গরম পানির স্রোতের কারণে বাতাসে তাপ ছড়িয়ে পড়ে। যার কারণে সারা বিশ্বের আবহাওয়া গরম হয়ে ওঠে।

We’re now on WhatsApp- Click to join

তাপপ্রবাহ মানুষের মৃত্যুও ঘটায়

জানিয়ে রাখি, তাপপ্রবাহ মানুষের মৃত্যুর কারণও হয়ে উঠেছে। সরকারি তথ্য অনুযায়ী, যদি আমরা দেশে তাপপ্রবাহে মৃত্যুর কথা বলি, ২০১৬ সালে তাপপ্রবাহে ৭২৩ জনের মৃত্যু হয়েছে। সে বছর রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৬ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালে, তাপপ্রবাহের কারণে ২৩৬ জন মারা গিয়েছিল এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৭.৮ ডিগ্রি। থাকল। ২০১৮ সালে, তাপপ্রবাহের কারণে ৮ জন মারা গিয়েছিল এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস। থাকল। ২০১৯ সালে, তাপপ্রবাহের কারণে ২৮ জন মারা গিয়েছিল এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস। থাকল। পরিসংখ্যান অনুসারে, ২০২০, ২০২১ এবং ২০২২ সালে তাপপ্রবাহের কারণে কেউ মারা যায়নি। যেখানে ২০২৩ সালে, তাপপ্রবাহের কারণে তিনজনের মৃত্যু হয়েছিল এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.