Bangladesh Clashes: মারাত্মক বিক্ষোভে ৯৮ জন নিহত হওয়ার পর অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি, ভারতীয়দের সতর্ক থাকার পরামর্শ

Bangladesh Clashes
Bangladesh Clashes

Bangladesh Clashes: ইতিমধ্যেই নতুন করে বিক্ষোভ শুরু হওয়ায় ভারতীয় নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশে ভ্রমণে নিষেধাজ্ঞা

হাইলাইটস:

  • নতুন দফা সহিংসতা বাংলাদেশের শহরগুলোকে প্রবাহিত করেছে
  • ৯৮ জন নিহত, এবং বহু আহত, এছাড়াও অফিস ভাংচুর, গাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে
  • সরকার দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য কারফিউ ঘোষণা করেছেন

Bangladesh Clashes: রবিবার রাজধানী ঢাকা সহ বাংলাদেশের অনেক শহরে সহিংসতার একটি নতুন তরঙ্গ প্রবাহিত হয়, যার ফলে ছাত্র বিক্ষোভকারীদের পুলিশ এবং ক্ষমতাসীন দলের কর্মীদের সাথে সংঘর্ষে ৯৭ জনেরও বেশি মৃত্যু এবং শতাধিক আহত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের আহ্বান জানিয়ে হাজার হাজার বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ এবং স্টান গ্রেনেড ব্যবহার করে।

We’re now on Telegram- Click to join

সরকার রবিবার সন্ধ্যা ৬টা থেকে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য কারফিউ ঘোষণা করেছে, গত মাসে শুরু হওয়া বর্তমান বিক্ষোভের সময় এটি প্রথমবারের মতো এমন পদক্ষেপ নিয়েছে। তিন দিনের ছুটিরও আহ্বান জানানো হয়েছে।

কেন্দ্রীয় সরকার ভারতীয় নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশে ভ্রমণের বিরুদ্ধে “দৃঢ়ভাবে পরামর্শ” দিয়েছে এবং বাংলাদেশে ভারতীয় কর্তৃপক্ষ অস্থির পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নাগরিকদের “সতর্ক থাকতে” বলেছে।

১৫ বছরেরও বেশি সময় ধরে শাসন করে জানুয়ারিতে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় ফিরে আসা হাসিনার জন্য বিক্ষোভ একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। হাসিনার সরকার পতনের দ্বারপ্রান্তে বলে মনে হচ্ছে কারণ বিক্ষোভকারীরা এখন একটি দাবির জন্য চাপ দিচ্ছে — তার পদত্যাগ।

বাংলাদেশ সহিংসতা | সর্বশেষ উন্নয়ন

১. ভারত বাংলাদেশে তার নাগরিকদের জন্য একটি পরামর্শ জারি করেছে এবং তাদের “চরম সতর্কতা” অবলম্বন করতে এবং তাদের চলাচল সীমিত করতে বলেছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ না করতেও বলা হয়েছে।

২. বিক্ষোভকারীদের ভিড়, অনেক লাঠি হাতে, ঢাকার কেন্দ্রীয় শাহবাগ চত্বরে, অন্যান্য গুরুত্বপূর্ণ শহর সহ একাধিক স্থানে রাস্তার লড়াইয়ের সাথে। যদিও পূর্ববর্তী দফা সংঘর্ষের কেন্দ্রবিন্দু ছিল মূলত ঢাকা এবং এর আশেপাশে, রবিবারের সহিংসতা অনেক শহরে ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা প্রধান মহাসড়ক অবরোধ করে, পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং ক্ষমতাসীন আওয়ামী লীগকে সমর্থনকারী দলগুলোর মুখোমুখি হয়।

৩. বিক্ষোভকারীরা, যার মধ্যে ছাত্র এবং প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল সমর্থিত কিছু দল রয়েছে, তারা ‘অসহযোগের’ ডাক দিয়েছে, জনগণকে ট্যাক্স এবং ইউটিলিটি বিল না দিতে এবং বাংলাদেশে একটি কর্মদিবসে রবিবার কাজে না আসার আহ্বান জানিয়েছে।

৪. নতুন করে বিক্ষোভ শুরু হওয়ায় সরকার দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। মোবাইল ফোন অপারেটরদের কর্মকর্তারা বলেছেন যে তারা ৪G পরিষেবা বন্ধ করার নির্দেশ পেয়েছেন, বাংলাদেশী সংবাদপত্র ডেইলি স্টার জানিয়েছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ উপলব্ধ ছিল না, এমনকি ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমেও।

৫. বিক্ষোভকারীরা ঢাকার একটি প্রধান সরকারি হাসপাতাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ আজ খোলা অফিস ও স্থাপনায় হামলা চালায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঢাকার উত্তরা এলাকায় কিছু অপরিশোধিত বোমার বিস্ফোরণ এবং গুলির শব্দ শোনা গেছে। বেশ কয়েকটি গাড়িতেও আগুন দেয় তারা।

৬. সরকার রবিবার এক বিবৃতিতে বলেছে, “চলমান উন্নয়নের পরিপ্রেক্ষিতে, ভারতীয় নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশে ভ্রমণের বিরুদ্ধে কঠোরভাবে পরামর্শ দেওয়া হচ্ছে।”

৭. এতে যোগ করা হয়েছে, “বর্তমানে বাংলাদেশে অবস্থানরত সকল ভারতীয় নাগরিকদের অত্যন্ত সতর্কতা অবলম্বন করার, তাদের চলাচল সীমিত করার এবং তাদের জরুরি ফোন নম্বরগুলির মাধ্যমে ঢাকায় ভারতীয় হাইকমিশনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে: +৮৮০১৯৫৮৩৮৩৬৭৯, +৮৮০১৯৫৮৩৮৩৬৮০ এবং +৮৮০১৯৩৭৪০০৫৯১”।

We’re now on WhatsApp- Click to join

৮. প্রধানমন্ত্রী হাসিনা এবং তার দল বিরোধী দল এবং বর্তমানে নিষিদ্ধ ডানপন্থী জামায়াত-ই-ইসলামী দল এবং তাদের ছাত্র সংগঠনগুলিকে সহিংসতার জন্য দায়ী করেছেন। জাতীয় নিরাপত্তা বৈঠকের পর হাসিনা অভিযোগ করেন, “এই মুহূর্তে যারা রাস্তায় বিক্ষোভ করছে তারা ছাত্র নয়, সন্ত্রাসী যারা দেশকে অস্থিতিশীল করতে বেরিয়েছে”। তিনি “এই সন্ত্রাসীদের শক্ত হাতে দমন করার জন্য” দেশবাসীর কাছে আবেদন করেছিলেন।

৯. আওয়ামী লীগ ঘোষণা করেছে, আটক সব ছাত্রকে মুক্তি দিতে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি উচ্চপদস্থ কর্মকর্তা এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন যে ছাত্র যারা নির্দোষ এবং যাদের বিরুদ্ধে হত্যা ও ভাঙচুরের মতো গুরুতর অপরাধের কোনো অভিযোগ নেই তাদেরও মুক্তি দেওয়া উচিত, দলটি বলেছে। কারাবন্দী আন্দোলনকারীদের মুক্তি আন্দোলনকারীদের অন্যতম প্রধান দাবি ছিল।

Read More- ইতিমধ্যেই বাংলাদেশে সহিংসতায় আটকে পড়া ৪৯ শিক্ষার্থী তামিলনাড়ুতে ফিরেছে, বিস্তারিত জানুন

১০. বাংলাদেশের ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের প্রবীণ সৈনিকদের পরিবারের জন্য ৩০ শতাংশ সরকারি চাকরি সংরক্ষিত কোটা পদ্ধতির বিরুদ্ধে গত মাসে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ তীব্র হওয়ার সাথে সাথে সুপ্রিম কোর্ট কোটা কমিয়ে ৫ শতাংশ করে, ৩ শতাংশ প্রবীণদের আত্মীয়দের জন্য উৎসর্গ করে। যাইহোক, বিক্ষোভ অব্যাহত ছিল, বিক্ষোভকারীরা অশান্তি দমন করতে সরকার কর্তৃক ব্যবহৃত অত্যধিক বল প্রয়োগের জন্য জবাবদিহিতার দাবি জানায়। আন্দোলন, যা একাধিকবার সহিংস রূপ নিয়েছে, এ পর্যন্ত সারা দেশে কমপক্ষে ২০০ জন নিহত হয়েছে, যার কেন্দ্রস্থল ছিল ঢাকা।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.