Heatwave in Bengal: ফের ১৯ এপ্রিল থেকে বাংলায় তাপপ্রবাহের পূর্বাভাস, তবে বৃষ্টি নিয়ে কী বলছে হাওয়া অফিস?

Heatwave in Bengal: আগামী সপ্তাহে ফের অস্বস্তিকর গরমে নাকাল হতে চলেছে রাজ্যবাসী

 

হাইলাইটস:

  • ফের রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর
  • চলতি মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হতে চলেছে তাপপ্রবাহ
  • আপাতত শহর কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই

Heatwave in Bengal: গরম বাড়ছে আর সেই সঙ্গে বাড়ছে অস্বস্তিও। আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি মাসের তৃতীয় সপ্তাহ অর্থাৎ ১৯ থেকে ২৫শে এপ্রিল পর্যন্ত রয়েছে এরাজ্যে তাপপ্রবাহের সম্ভাবনা। চলতি সপ্তাহেই ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে তৈরি হতে পারে তাপপ্রবাহের পরিস্থিতি। যার ফলে আগামী সপ্তাহে বাংলাতেও একই অবস্থা হতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

উল্লেখ্য, বাংলার সমতল এলাকার তাপমাত্রার পারদ যদি ৪০ ডিগ্রি সেলসিয়াস অবধি পৌঁছয় তবে তা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি বলেই মনে করা হয়। ফলে সেক্ষেত্রে বলা যেতে পারে রাজ্যের বড় অংশজুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে।

কেমন থাকবে শহর কলকাতার আবহাওয়া?

কলকাতা শহরে আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা অনেকটাই কমছে। ফলে বলাই যায়, বাড়তে পারে তাপমাত্রার পারদ। আজকের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি কম এবং গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে গরম বাড়তে পারে। অস্বস্তিকর আবহাওয়ার জন্য ভোগান্তি বাড়তে পারে সাধারণ মানুষের। এদিকে পশ্চিমের জেলাগুলিতে একলাফিয়ে তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত দক্ষিণবঙ্গে সেভাবে কোথাও ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বীরভূম এবং মুর্শিদাবাদে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

We’re now on WhatsApp – Click to join

সুতরাং একথা বলাই যায়, এই অস্বস্তিকর গরমের হাত থেকে বাঁচতে বৃষ্টির জন্য চাতক পাখির মতো অপেক্ষা করছেন সাধারণ মানুষ। আবহবিদদের মতে, আগামী মাসে গরমের দাপট আরও বাড়তে পারে।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের তিন জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বজ্রগর্ভ মেঘ তৈরি হতে পারে, যার ফলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে কয়েকদিন এই ধরনের আবহাওয়াই থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে শুক্রবার অর্থাৎ আজ থেকে ধীরে ধীরে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা খানিকটা কমবে এবং সেই সঙ্গে বাড়বে গরম। তবে অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতা।

অন্যান্য রাজ্যে কেমন থাকবে আবহাওয়া?

বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় সহ ভারতের অন্যান্য রাজ্যে। সৌরাষ্ট্র এবং কচ্ছে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এদিকে একই পরিস্থিতি থাকতে পারে গুজরাটের বিভিন্ন এলাকাতে। তবে গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে কেরালা, তামিলনাডু, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ এবং পণ্ডিচেরিতে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

  1. Wow, incredible weblog format! How long have you ever been running a blog for?
    you made blogging look easy. The entire glance of your
    web site is magnificent, let alone the content! You can see similar
    here sklep

Leave a Reply

Your email address will not be published.