Bangladesh Clashes: শেখ হাসিনাকে আশ্রয় দিতে কি দ্বিধা ভারতের? বিস্তারিত জানুন

Bangladesh Clashes
Bangladesh Clashes

Bangladesh Clashes: শেখ হাসিনাকে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে ভারতের মুখোমুখি চ্যালেঞ্জ, দেখুন

হাইলাইটস:

  • বিক্ষোভের মুখে বাংলাদেশ ছেড়ে যান শেখ হাসিনা
  • তিনি দিল্লির কাছে একটি নিরাপদ বাড়িতে অবস্থান করছেন
  • যুক্তরাজ্যে তাকে আশ্রয় দেওয়ার সম্ভাবনা নেই

Bangladesh Clashes: ২৪ ঘন্টার বেশি হয়ে গেছে এবং শেখ হাসিনা, ক্ষমতাচ্যুত বাংলাদেশের প্রধানমন্ত্রী যিনি হিংসাত্মক বিক্ষোভের মধ্যে তার দেশ থেকে পালিয়ে এসেছিলেন, এখনও দিল্লির কাছে একটি নিরাপদ বাড়িতে অবস্থান করছেন৷ সূত্র জানায়, হাসিনা আগামী ৪৮ ঘণ্টা ভারতে থাকবেন কারণ তিনি কোথায় আশ্রয় চাইবেন তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

শেখ হাসিনা, যার ১৫ বছরের শাসনামল সহিংস বিক্ষোভের পর নাটকীয়ভাবে শেষ হয়েছিল, সোমবার সন্ধ্যায় দিল্লির কাছে হিন্দন বিমানঘাঁটিতে অবতরণ করেন। প্রাথমিক প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে তিনি যুক্তরাজ্যে আশ্রয় চাইতে পারেন কারণ তার বোন শেখ রেহানা একজন ব্রিটিশ নাগরিক।

We’re now on WhatsApp- Click to join

যাইহোক, ব্রিটিশ সরকারী সূত্রগুলি ইঙ্গিত দিয়েছে যে শেখ হাসিনাকে আশ্রয় দেওয়া হবে না, উল্লেখ করে “আমাদের অভিবাসন বিধিতে কাউকে আশ্রয় বা অস্থায়ী আশ্রয়ের জন্য যুক্তরাজ্যে ভ্রমণের অনুমতি দেওয়ার কোনও বিধান নেই”।

এছাড়াও, যুক্তরাজ্য সরকার বলেছে “যাদের আন্তর্জাতিক সুরক্ষার প্রয়োজন তাদের প্রথম নিরাপদ দেশে আশ্রয় দাবি করা উচিত – এটি নিরাপত্তার দ্রুততম পথ”।

যদি এই নিয়ম বিবেচনা করা হয়, তবে শেখ হাসিনা নয়াদিল্লিতে আশ্রয় নিতে পারেন, আওয়ামী লীগ নেতাদের জন্য একটি পরিচিত এলাকা।

নয়াদিল্লিতে শেখ হাসিনার অবস্থান

১৯৭৫ সালে, শেখ হাসিনা তার পিতা শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারকে হত্যার পর তার স্বামী, সন্তান এবং বোন সহ ভারতে আশ্রয় নেন । তিনি ১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ছয় বছর ধরে একটি অনুমানিত পরিচয়ের অধীনে দিল্লির পান্ডারা রোডে বসবাস করেছিলেন।

তবে এবার পরিস্থিতি ভিন্ন। ১৯৭৫ সালে হাসিনা যখন দিল্লিতে আশ্রয় নিয়েছিলেন, তখন তার বাবার হত্যার পর ঢাকায় তার এবং তার পরিবারের জন্য সদিচ্ছা ছিল।

এবারও বিক্ষোভের শেষ প্রান্তে শেখ হাসিনা। তাকে একজন স্বৈরশাসক হিসেবে আখ্যায়িত করা হয়েছে যিনি বাকস্বাধীনতাকে বাধাগ্রস্ত করেছিলেন এবং তার প্রতিপক্ষ ও প্রতিবাদকারীদের উপর সহিংস ক্র্যাকডাউন শুরু করেছিলেন।

ঢাকা ত্যাগ করার পর শেখ হাসিনা ভারতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় অবাক হওয়ার কিছু ছিল না। ভারতের সরকার, বিশেষ করে বর্তমান নরেন্দ্র মোদির ব্যবস্থা, হাসিনাকে তার ধর্মনিরপেক্ষ প্রমাণপত্র এবং ভারতপন্থী অবস্থানের জন্য সমর্থন করেছে — এমন কিছু যার জন্য তাকে ঘরে বসে উপহাস করা হয়েছে। হাসিনা ভারতের নিরাপত্তা উদ্বেগের প্রতিও সংবেদনশীল এবং ইসলামপন্থী বাহিনীকে নিয়ন্ত্রণে রেখেছেন।

তবে, যুক্তরাজ্য আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার আশ্রয় প্রত্যাখ্যান করলে ভারতও শেখ হাসিনাকে আশ্রয় দিতে দ্বিধা করতে পারে। কিছু প্রতিবেদনে আরও বলা হয়েছে যে হাসিনার ভিসা যুক্তরাষ্ট্রও বাতিল করেছে, যেখানে তার ছেলে থাকে।

We’re now on Telegram- Click to join

জামায়াতে ইসলামীর বিরুদ্ধেও দেশে ভারতবিরোধী প্রচারণা চালানোর অভিযোগ রয়েছে। ২০২১ সালে, প্রধানমন্ত্রী মোদির দেশ সফরের সময় বাংলাদেশে তীব্র প্রতিবাদ দেখা গেছে। এই বিক্ষোভগুলি, কথিতভাবে পাকিস্তান দ্বারা সমর্থিত এবং অর্থায়নে, জামায়াতের একটি ফ্রন্ট গ্রুপ হেফাজত-ই-ইসলামের নেতৃত্বে ছিল।

কোথায় যাবেন শেখ হাসিনা?

সূত্রের মতে, হাসিনা শিবির আশ্রয়ের বিকল্পগুলি খুঁজছে, যোগ করে যে তিনি আগামী ৪৮ ঘন্টার মধ্যে ভারত ছেড়ে ইউরোপে যেতে পারেন।

সূত্র আরও জানায়, ভারত হাসিনার পরবর্তী যাত্রার ব্যবস্থা করবে এবং তিনি কোথায় আশ্রয় চাইবেন।

Read More- শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার কয়েক মাস আগেই তাঁর বিস্ফোরক প্রকাশ, জেনে নিন কী এমন বলেছিলেন তিনি

মঙ্গলবার, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর রাজ্যসভায় বলেছিলেন যে শেখ হাসিনা বাংলাদেশে অশান্তির পরিপ্রেক্ষিতে খুব সংক্ষিপ্ত নোটিশে “মুহুর্তের জন্য ভারতে আসার অনুমোদনের অনুরোধ করেছিলেন”।

জয়শঙ্কর একটি সর্বদলীয় সভায়ও বক্তৃতা করেছিলেন যেখানে তিনি বলেছিলেন যে সরকার হাসিনাকে তার ভবিষ্যত পদক্ষেপ সম্পর্কে কিছু সময় এবং স্থান দিতে চায়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.